বজ্রপাতের সময় সবচেয়ে গুরুত্বপুর্ণ কাজ হলো নিরাপদ কোন স্থানে আশ্রয় নেয়া। যখন আপনি নিরাপদে থাকবেন তখন আপনাকে এই টিপসগুলো মনে রাখতে হবে। 

বজ্রপাতের সময় শুধু নিরাপদ স্থানে থাকলেই হবে না, আপনাকে এই বিষয়গুলো অবশ্যই মনে রাখতে হবে। এই কাজগুলো ভুলেও করতে যাবেন না! 

গোসল করা

NothingIsEverything/ShutterstockNothingIsEverything/Shutterstock

আপনার বাড়ির আশেপাশে বজ্রপাত হলে আপনি অবশ্যই গোসল করা থেকে দূরে থাকবেন, কারণ এটা আপনাকে বিপদে ফেলে দিতে পারে। যদি আপনি গোসলে থাকেন এবং আপনার ঘরের উপর বজ্রপাত হয় তবে বিদ্যুৎ আপনার পানির পাইপ বেয়ে চলে আসতে পারে। আপনি হাত ধুতে গেলেও এই বিপদে পড়তে পারেন। 

কাঠের কোনকিছুর পাশে দাঁড়াবেন না!

Bearok/ShutterstockBearok/Shutterstock

কাঠের কোনকিছুর পাশে দাঁড়ানো খুবই বিপদজনক। আপনি যদি উঁচু কোন কিছুর পাশে দাঁড়ান তবে বজ্রপাত আগে সেটাকে আঘাত করবে এবং সেটা যদি কাঠের হয় তবে বজ্রপাত আপনার দিকে প্রবাহিত হবে কারণ মানব শরীর কাঠের চেয়ে বেশি বিদ্যুৎ আকর্ষণ করে।

খোলা ময়দানে দাঁড়ানো

NakarinZ/ShutterstockNakarinZ/Shutterstock

আপনি গাছের নিচে দাঁড়াবেন না বলে খোলা কোন ময়দানে গিয়ে দাঁড়ালে সেটা হবে আরো বড় বোকামি। কারণ তখন আপনি সহজ টার্গেটে পরিণত হবেন। বজ্রপাতের দেখা পেলেই দ্রুত কোন নিরাপদ স্থানে চলে যাওয়াটাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ।

কংক্রিটের কিছু ধরে রাখা

kao/Shutterstockkao/Shutterstock

কংক্রিটের দেয়াল, মেঝে এবং বিল্ডিং-এ অনেক ধাতব তার এবং লোহার বার আছে। নিজেকে রক্ষা করতে তাই দেয়ালের পাশে কিংবা মেঝের দিকে ঝুকে না থাকাটাই ভাল।

শুয়ে থাকা

Mitchell Krog/ShutterstockMitchell Krog/Shutterstock

বজ্রপাত সবচেয়ে উঁচু স্থানে সবার আগে আঘাত হানে, এটা মাথায় রেখে আপনি যদি নিজেকে সবচেয়ে ছোট বস্তু বানিয়ে ফেলতে চান তবেও বিপদ আছে। আপনি কখনই মাটিতে শুয়ে পড়বেন না। আপনার থেকে ১০০ ফুট দূরেও যদি বজ্রপাত হয় তবে সেটার শক্তি আপনাকে পুড়িয়ে দিতে সক্ষম। একেবারে শুয়ে না পড়ে, নিচু হয়ে বলের মত আকৃতি নিন এবং হাত দিয়ে মাথা এবং কান ঢেকে ফেলুন।

দলবদ্ধভাবে থাকা!

Rafal Olkis/ShutterstockRafal Olkis/Shutterstock

বজ্রপাতের সময় যে আরেকটা কাজ করবেন না সেটা হলো, দলবদ্ধ হয়ে থাকা। দল ভেঙ্গে আলাদা আলাদা হয়ে গেলে আপনি ক্ষতির পরিমাণ কমিয়ে ফেলতে পারবেন।  

জানালার পাশে থাকা!

ju_see/Shutterstockju_see/Shutterstock

আপনি হয়তো ভাবছেন ঘরে বসে নিরাপদে আছেন এবং জানালার পাশে দাঁড়িয়ে একটু বাইরের অবস্থা দেখবেন! সেটা কখনই করা উচিৎ না। জানালায় ধাতব অংশ আপনাকে বিপদে ফেলে দিতে পারে। তাই ঘরের মাঝামাঝি থাকার চেষ্টা করুন।

ভেজা কিছু ধরবেন না

sergign/Shutterstocksergign/Shutterstock

ধাতব বস্তুর মত ভেজা বস্তুও একই রকম ভয়ানক। আপনি ভেজা কিছু ধরলে শক খাওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।