এখনও শরত চলছে, শীত আসি আসি করছে। সকালটা আজকাল বড্ড মধুর হয়ে ধরা দেয়। জানালার পাশে বসে দূরের ছাদ বাগানে চেয়ে থেকে। একটু কোমল কুয়াসার মত মেঘ, আলতো শীতের বাতাস, একটু নরম রোদের স্পর্শ, হাতে উষ্ণ কফির মাদকতা, বড় উন্মাদ করে তুলছে আমাকে, আজকাল।

ইচ্ছে হচ্ছে শীতের কুয়াসা ঘেরা কোন এক সকালে ঘুম ভেঙে দেখি, দেবদারু বা পাইনের মাঝের কোন কাঠের কটেজে শুয়ে আছি তুলতুলে লেপ মুরি দিয়ে। আলতো চোখে সূর্যের নরম আলো এসে পড়তে চোখ মেলবো, পাশের খোলা জানালায়। যেখানে পাইন বা দেবদারুর অরণ্যের মাঝে চলছে সূর্যের লুকোচুরি, বাইরে শুকনো ঝরা পাতায় শিশিরের টুপটাপ শব্দ! প্রাচীন পাখিদের কিচিরমিচির, ডানা ঝাপটে উড়ে যাওয়া চিল বা অসময়ের কোকিল।

অরণ্যের মাঝে চলছে সূর্যের লুকোচুরিঅরণ্যের মাঝে চলছে সূর্যের লুকোচুরি

 

বিছানার পাশে টেবিলে রাখা সদ্য পাতার তরতাজা চায়ের চনমনে গন্ধ। গায়ে চাদর চাপিয়ে, কাঠের দরজা খুলে বাইরে তাকাতেই এক সমুদ্র সবুজের আলিঙ্গন। কচি সবুজ চা পাতার ডগায় জমে থাকা শিশির বিন্দু! তার উপরে সদ্য ওঠা সূর্যের মিহি আলো পরে এক মায়াবী আকর্ষণ! সিঁড়ি ভেঙে সবুজ লনে রাখবো খালি পা।

শিশিরের আদরে আদ্র হয়ে উঠবে মুহূর্তেই! অরণ্যের কনকনে শীতের বাতাসে, মিঠে রোদের পরশ দেবে এক অপার্থিব আনন্দ। একটা শীত শীত গন্ধ ভেসে আসবে দূরের চারপাশের অরণ্য থেকে।

দুই পাশের নানা সবুজ গাছের মাঝে দিয়ে বয়ে যাওয়া পায়ে হাটা কাঁচা মাটির ধবধবে রাস্তায় হেটে যাবো শুকনো পাতা মাড়িয়ে, দূরে বহু দূরে। আর এমন অরন্যের অলস দুপুর, ক্লান্ত বিকেল বা স্বর্ণালী সন্ধ্যা? কেমন যে হবে আর ভাবতে পারছিনা! তাহলে নিশ্চিত আমি পাগল হয়ে যাবো! তাই আপাতত শুধু এমন একটি সকালের স্বপ্নই দেখছি দিন-রাত।

যে সকালের পথ চলা হবে ক্লান্তিহীন। ঠিক এমনই একটা সকালের স্বপ্নে বিভোর হতে হলে কোথায় যাওয়া যায়? কোথায় পাবো এমন নির্মল অরণ্যের মাঝে সবুজ সমুদ্রের নান্দনিক চা বাগান?

 

পথ চলা হবে ক্লান্তিহীনপথ চলা হবে ক্লান্তিহীন

হ্যাঁ পেয়েছি! পেয়ে গিয়েছি। ডুয়ার্স, একমাত্র ডুয়ার্সই দিতে পারে এমন একটি অপার্থিব সকাল, গভীর অরণ্য, শীতল সকাল, আবেশের কুয়াসা, মিহি মেঘ, মিষ্টি রোদের আদর আর মন মাতাল করা লাল চায়ের উষ্ণতা।

তাই আমি ডুয়ার্স যাবো, আমাকে যেতেই হবে। নইলে আমি পাগল হয়ে যাবো নিশ্চিত, আমি উন্মাদ হয়ে যাবো। আমি এমন একটা সকাল চাই, যে সকাল আমাকে আমার মাঝ থেকে কেড়ে নিয়ে যাবে এক অপার্থিব পৃথিবীতে!

আমি ডুয়ার্সের...

অরণ্যের অতিথি হব...