নারীরা যেখানে ঘর থেকে দুই পা বেরিয়ে স্কুল-কলেজে যেতে, অফিসে যেতেই নিরাপদ না সেখানে কিনা দেশ-বিদেশ ভ্রমণ? তাও আবার একা? একা একা ভ্রমণ করে বেড়াচ্ছেন এমন অনেক নারী ট্রাভেলার কিন্তু আছেন। আর পর্যটনকেন্দ্রিক অনেক দেশও আছে যেগুলো খুবই নিরাপদ। বরং নতুন অনেক বন্ধু পাবেন সেখানে। আসুন এমন সুরক্ষিত কয়েকটি দেশের কথা জেনে নিই।

নেপাল

নেপালনেপাল

নারী এক্সপ্লোরার হিসেবে এডভেঞ্চারের জন্য আপনার প্রথম পছন্দ হতে পারে নেপাল। দেশটির বিশাল অঙ্কের আয় নির্ভর করে পর্যটকদের উপর। তাই আয়োজনেরও অভাব নেই। কোন ট্যুর এজেন্সির সাথে যোগাযোগ করতে পারেন অথবা একজন শেরপাকে নিতে পারেন গাইড হিসেবে। প্যারাসাইক্লিং আর হাইকিং এর অনন্য অভিজ্ঞতা নিতে পারেন এখানে। আর নেপালের মানুষ খুবই ভাল, তাদের সাথে মিশতে পারাটাও ভ্রমণে নতুন মাত্রা যোগ করবে আপনার।

আইসল্যান্ড

আইসল্যান্ডআইসল্যান্ড

আগুন আর বরফের দেশ আইসল্যান্ড একা বেড়ানোর জন্য চমৎকার। দেশটি যেমন নিরাপদ তেমনি স্বাচ্ছন্দ্যদায়ক। আইসল্যান্ডের শহরগুলো মিউজিক আর নাইট লাইফের জন্য খ্যাত। আপনি সহজেই স্থানীয়দের সাথে মিশতে পারবেন, পরিচিত হতে পারবেন অন্যান্য ট্রাভেলারদের সাথে। আইসল্যান্ডের আরও অসংখ্য উপকরণ আছে যা আপনাকে আনন্দ দেবে। এর অপরূপ প্রকৃতি আপনাকে মুগ্ধ করবে।

নিউজিল্যান্ড

নিউজিল্যান্ডনিউজিল্যান্ড

হিমবাহে, সমুদ্র সৈকতে সবখানে যেন রোমাঞ্চ ছড়িয়ে আছে নিউজিল্যান্ডে। পৃথিবীর সবচেয়ে সুন্দর দৃশ্যগুলি দেখতে পাবেন এখানে। নিউজিল্যান্ডের শ্যামল আভা চোখে দেবে শান্তি, মনে আনন্দ। আর নিরাপত্তা তো আছেই।

থাইল্যান্ড

থাইল্যান্ডথাইল্যান্ড

থাইল্যান্ড জীবনকে উপভোগ করার সমস্ত আয়োজন নিয়েই দাঁড়িয়ে আছে। এখানে এক্সপ্লোর করুন চমৎকার সব বীচ, চেখে দেখুন মজাদার সব খাবার। থাইল্যান্ডের আরেকটি মজার দিক হল, এখানে যেমন চাইলে বিলাসবহুল ভাবে বেড়াতে পারবেন তেমনি আবার চাইলে কম খরচেও ট্যুর সারতে পারবেন আপনি।

কানাডা

কানাডাকানাডা

কানাডার যেখানেই যান না কেন বিভিন্ন সংস্কৃতির মানুষের সাথে দেখা হবে আপনার আর শ্বাসরুদ্ধকর অসাধারণ মনোরোম প্রকৃতি তো আছেই। কানাডিয়ানদের বলা হয় সবচেয়ে বন্ধুবাৎসল জাতি আর একা ভ্রমণে তার প্রমাণ পেয়ে যাবেন সহজেই।

কোস্টারিকা

কোস্টারিকাকোস্টারিকা

বালুকাময় বীচ আর রেইনফরেস্টের দেশ কোস্টারিকা একা ভ্রমণের জন্য আদর্শ। দেশটি যেমন নিরাপদ তেমনি নানান আনন্দময় আয়োজনে পরিপূর্ণ। নিকয়া উপদ্বীপে সার্ফ সাফারিতে ঘুরে বেড়াতে পারেন অথবা নোসারায় ইয়োগা করতে যেতে পারেন। নারী ভ্রমণকারীদের জন্য এখানে আয়োজনের অভাব নেই।

আয়ারল্যান্ড

আয়ারল্যান্ডআয়ারল্যান্ড

আয়ারল্যান্ডের আবহাওয়া হয়ত খুব একটা ভাল লাগবে না, কিন্তু এমেরাল্ড দ্বীপ বিভিন্ন উপভোগ্য আয়োজনের জন্য বিখ্যাত। লোকাল পাব এ যেতে পারেন, ফুটবল খেলায় অংশ নিতে পারেন অথবা শহরময় ঘুরে বেড়াতে পারেন। আইরিশ রাতের অভিজ্ঞতা আপনার অবশ্যই ভাল লাগবে।

বালি-

বালিবালি

মন্দির, ইয়োগা, অবসরের জন্য বীচ কি নেই এখানে? অসাধারণ সব খাবার আর চমৎকার থাকার ব্যবস্থা সব মিলিয়ে বালি প্রস্তুত যে কোন সময় আনন্দময় ভ্রমণের জন্য। ব্যাকপ্যাকারদের বাজেট ট্যুরের জন্যও মন্দ নয় বালি। নিরাপত্তা আর বন্ধুবৎসল ভ্রমণ পরিবেশ তো আছেই।

সুত্রঃ http://www.vagabomb.com

http://theblondeabroad.com

http://www.refinery29.com