সূর্যোদয়ের দেশ জাপানে যেসব অদ্ভুত এবং আজব ঐতিহ্য দেখা যায় তা অন্য কোন দেশে দেখা যায় না। জাপানের সাধারণ মানুষের দৈনন্দিন জীবনের কিছু চমকপ্রদ চিত্র জেনে নিই। 

 

কাজের ধরণঃ ট্রেন এ যাত্রীদের ধাক্কা দিয়ে উঠানো।

ট্রেন এ যাত্রীদের ধাক্কা দিয়ে উঠানো।ট্রেন এ যাত্রীদের ধাক্কা দিয়ে উঠানো।

জাপানে ষ্টেশনগুলোতে অফিসের সময়ে অনেক যাত্রীর ভিড় থাকে এবং সেখানে ‘অশিয়া’ নামে কিছু কর্মী আছে, যারা ট্রেনে যাত্রীদের ঠেলা বা ধাক্কা দিয়ে উঠায়। ‘অশিয়া’রা মুলত ছাত্র, যারা পার্ট টাইম কাজ হিসাবে করে থাকে।

 

২৪০০০ডলার এক জোড়া তরমুজের দাম

২৪০০০ডলার এক জোড়া তরমুজের দাম২৪০০০ডলার এক জোড়া তরমুজের দাম

জাপানে স্কোয়ার তরমুজের চেয়ে ইয়ুবারি কিং তরমুজের দাম অনেক বেশি। ২০০৮ সালে এক জোড়া তরমুজ ২৪০০০ ডলারে বিক্রি হয়েছিল। এই ফল সহজে পাওয়া যায় না দেখে এত দাম। এই তরমুজ হক্কাইদ এলাকায় অল্প পরিমাণে চাষ হয় এবং এই শস্য কাটার সাথে সাথেই ডিলার তা নিয়ে নেয়।

 

কিট কেট চকলেট যা সেক, ওয়াসাবি, মিষ্টি আলু এবং লাল মরিচ স্বাদের

কিট কেট চকলেট যা সেক, ওয়াসাবি, মিষ্টি আলু এবং লাল মরিচ স্বাদেরকিট কেট চকলেট যা সেক, ওয়াসাবি, মিষ্টি আলু এবং লাল মরিচ স্বাদের

কিট কেট চকলেট যা সেক, ওয়াসাবি, মিষ্টি আলু এবং লাল মরিচ স্বাদেরকিট কেট চকলেট যা সেক, ওয়াসাবি, মিষ্টি আলু এবং লাল মরিচ স্বাদের

কিট কেট চকলেট যা সেক, ওয়াসাবি, মিষ্টি আলু এবং লাল মরিচ স্বাদেরকিট কেট চকলেট যা সেক, ওয়াসাবি, মিষ্টি আলু এবং লাল মরিচ স্বাদের

জাপানে কিট কাট চকলেটের নাম ‘কিত্ত কাস্তু’ বা তুমি জিতবেই। এই কারণে তারা পরীক্ষার আগে ছাত্র ছাত্রীদের গুডলাক জানাতে এই উপহার দিয়ে থাকে। জাপানের কিট কাট ভিন্ন ভিন্ন স্বাদের যেমন লাল মরিচ, ওয়াসাবি, গ্রিন টী এবং নাসপাতি স্বাদের যা বিশ্বের অন্য কোন খাবারে পাওয়া যাবে না।  

 

একটি ক্যাফে যেখানে আবেগপ্রবণতাকে প্রকাশ করতে পারে

একটি ক্যাফে যেখানে আবেগপ্রবণতাকে প্রকাশ করতে পারেএকটি ক্যাফে যেখানে আবেগপ্রবণতাকে প্রকাশ করতে পারে

বাড়তি চার্জ দিয়ে ছেলেরা এই ক্যাফের কর্মচারীদের সাথে মাথা গুজাতে পারে, তাদের জড়িয়ে ধরতে পারে, চোখে চোখ রাখতে পারে এবং তাদের দাঁড়ি কামাতে পারে কিন্তু বেশি সময় ধরে নয়। জাপানে দৃষ্টি আকর্ষণ করার জন্য টাকা দিয়ে অনেক কিছু দেখায়। যেমন ক্যাফের নারী কর্মচারীরা সুন্দরী গৃহপরিচায়িকাদের মত সুন্দর সুন্দর পোশাক পড়ে যা বর্তমানে খুবই জনপ্রিয়।

 

ট্রেনের বিশাল ভান্ডার

ট্রেনের বিশাল ভান্ডারট্রেনের বিশাল ভান্ডার

জাপানে চালিত ট্রেন গুলো বিভিন্ন রকমের যেমন-পুরানো দিনের ট্রেন, দ্বিতল, দ্রুতগামি, যন্ত্র চালিত এমনকি কার্টুন চরিত্র টমাস ট্যাঙ্ক এঞ্জিন এর মত। ভূগর্ভস্থ বা পাতাল ট্রেনে পুরুষের দ্রুতটা থেকে শুধুমাত্র কতিপয় নারীদের জন্য বিশেষ গাড়ি রয়েছে।

 

ভেন্ডিং মেশিন- যে কোন জিনিস বিক্রি করতে পারে

ভেন্ডিং মেশিন যে কোন জিনিষ বিক্রি করতে পারেভেন্ডিং মেশিন যে কোন জিনিষ বিক্রি করতে পারে

ভেন্ডিং মেশিন জাপানে খুবই জনপ্রিয়। আপনি যে কোন অবিশ্বাস্য জিনিষ তাদের কাছ থেকে কিনতে পারবেন। যেমনঃ সাধারণ পেঁয়াজ বা হাতে লেখা লাভ লেটার।

 

একটি স্পা যেখানে আপনি ওয়াইন বা কফি মিশ্রিত পানিতে ভিজতে পারেন

একটি স্পা যেখানে আপনি ওয়াইন বা কফি মিশ্রিত পানিতে ভিজতে পারেন
এটি এমন একটি অসাধারণ জায়গা যেখানে পুল ভরা ওয়াইন, কফি তে আপনি শুধু সাঁতার কাটবেন না সেখানে আপনি বোতলে ভরে পানও করতে পারেন।একটি স্পা যেখানে আপনি ওয়াইন বা কফি মিশ্রিত পানিতে ভিজতে পারেন

 

বাচ্চাদের জন্য পোষা রোবট

বাচ্চাদের জন্য পোষা রোবটবাচ্চাদের জন্য পোষা রোবট

জাপানে একটি পোষা পাওয়া একটি নতুন ব্যয়বহুল গাড়ি কেনার সমতুল্য। এই কারণে পোষা প্রাণীর মতো দেখতে খেলনা রোবট  ছেলেমেয়েদেরকে বেশী দিচ্ছে।

 

সাকুরাঃ সুস্বাদু খাবার

 সাকুরাঃ সুস্বাদু খাবার সাকুরাঃ সুস্বাদু খাবার

সাকুরা জাপানের জাতীয় ফুল এবং এটি আকর্ষণীয় মিষ্টান্ন হিসাবেও ব্যবহৃত হয়। চেরি ফুলের পাপড়ি দিয়ে বিভিন্ন পদের মিষ্টি তৈরি করা হয়। বিশেষ করে বসন্তে যখন সারা দেশ চেরি গাছ ফুলে ঢাকা থাকে।

 

পাবলিক যানবাহনে আচার আচরণ/ব্যবহার নিয়ে কিছু বলে না

 সাকুরাঃ সুস্বাদু খাবার সাকুরাঃ সুস্বাদু খাবার

পাবলিক যানবাহনগুলোতে মহিলা, শিশু বা বয়স্কদের জন্য আলাদা সীট নেই। যে আগে আসবে সেই বসবে।

না শুনা ফ্যাশন

না শুনা ফ্যাশননা শুনা ফ্যাশন

জাপানের রাস্তায় রং বেরঙের,  সীমান্তের জিনিষ এবং মনগড়া ডিজাইনের ফ্যাশন দেখা যায়। মাঝেমধ্যে এটাকে আর্টের আলাদা শাখা বলা হয় যেখানে যে কেউ রং বেরঙের এবং আনুষঙ্গিক সংযোজনের মাধ্যমে নিজেকে প্রকাশ করতে পারে।

রেস্টুরেন্ট প্লাস্টিকের খাবার অর্ডার করে

রেস্টুরেন্ট প্লাস্তিকের খাবার অর্ডার করেরেস্টুরেন্ট প্লাস্তিকের খাবার অর্ডার করে

এটি একটি স্বতন্ত্র পেশা, বিশেষজ্ঞরা আসল খাবারের মত অবিকল কৃত্রিম খাবার বানাতে পারে। এটা মোমের গুঁড়া থেকে তৈরী যা গ্রাহকদের জন্য নমুনা হিসাবে রাখা হয়।

ডাবল দাঁত এর চেয়ে কোনোকিছুই আপনার হাসিকে মুগ্ধ করতে পারে না

ডাবল দাঁত এর চেয়ে কোনোকিছুই আপনার হাসিকে মুগ্ধ করতে পারে নাডাবল দাঁত এর চেয়ে কোনোকিছুই আপনার হাসিকে মুগ্ধ করতে পারে না

জাপানে ‘হলিউড হাসি’ খুব খোলা এবং উত্তেজক বলে মনে করা হয়। শুধুমাত্র বক্র দাঁতের পরিবর্তে নয় কিন্তু তারা ডবল দাঁত সংশোধন করে নেয় বা বানিয়ে নেয়।

টয়লেট নকল করার তুলনায় বিমান ল্যান্ডিং করা সহজ হবে

টয়লেট নকল করার তুলনায় বিমান ল্যান্ডিং করা সহজ হবেটয়লেট নকল করার তুলনায় বিমান ল্যান্ডিং করা সহজ হবে

টয়লেটের পাশের কক্ষটি মহাকাশযানের কন্ট্রোল কক্ষের মত দেখতে। এখানে অনেক বোতাম আছে যা পানি পরতে, সীট শুকাতে এমন কি মিউজিক চালানোর ব্যবস্থা আছে।

বিশাল সংগ্রহের একটি অদ্ভুত যাদুঘর

বিশাল সংগ্রহের একটি অদ্ভুদ যাদুঘরবিশাল সংগ্রহের একটি অদ্ভুদ যাদুঘর

টয়লেট যাদুঘরের প্রবেশদ্বারে স্বর্ণ মানুষের মতো বিভিন্ন ভঙ্গির অনেকগুলো ভাস্কর্য সাজানো আছে। প্রদর্শনীর ভিতরে বাচ্চাদের টয়লেট বলের মত আকৃতি, বিভিন্ন কৃত্রিম পশুপাখি এবং মানুষের বমির নমুনা, মিথস্ক্রিয়া প্রদর্শনী এবং মজার টুপি রাখা আছে। এটি বিশ্বের প্রথম মনুষ্য-বর্জ্য বিষয়ক যাদুঘর।

নুডুলস, মাংস আর বিয়ায়ের স্বাদে আইস্ক্রিম

নুডুলস, মাংস আর বিয়ায়ের স্বাদে আইস্ক্রিমনুডুলস, মাংস আর বিয়ায়ের স্বাদে আইস্ক্রিম

আলাদা স্বাদের আইসক্রিম কিন্তু ভোজনবিলাসীরা বৈচিত্র্য সব জাপানিজ আইক্রিম খেয়ে দেখতে পারেন। এটা এমন আশ্চর্যজনক বিষয় নয় যে আপনি আইস্ক্রিমের মধ্যে নুডুলস, বিয়ার বা ঘোড়া মাংসের স্বাদ পেতে পারেন কিন্তু এটা প্রতিটি কোনায় বিক্রি হয় এবং অনেক দাম।

খরগোশ শাসিত দ্বীপ

খরগোশ শাসিত দ্বীপখরগোশ শাসিত দ্বীপ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় গোপন বৈজ্ঞানিক গবেষণার জন্য কয়েকটি খরগোশকে ওকুনোশিমা দ্বীপে আনা হয়েছিল। পরে প্রোগ্রাম বাতিল করা হয় এবং খরগোশ গুলোকে আলাদা করা হয়েছিল।তারা কোনো সময় নষ্ট না করে এই প্রাণীর সাথে দ্বীপের একাত্ম সম্পর্ক গড়ে তুলেছে যা হাজারো পর্যটকদের আকর্ষণ করে।

 
বোনাসঃ জিন্সের বিকিনি

বোনাসঃ জিন্সের বিকিনিবোনাসঃ জিন্সের বিকিনি

বিকিনির এই নিম্নগামী জিন্স এবং হাইব্রিড উত্তেজক আসলে ব্রাজিল এ উৎপাদিত হয় কিন্তু এটি জাপানের মার্কেটে বেশি পাওয়া যায়।

 

ছবি ও তথ্যসূত্র ঃ ব্রাইট সাইড