সাত মাস আগে আমি বেহালা বাজানো শিখতে শুরু করেছিলাম, আমার আত্মবিশ্বাস ছিল সময়ের সাথে আমি খুব ভালো কিছু করতে পারব। কিন্তু আমি যন্ত্রপাতির সরঞ্জামাদিকে অবমূল্যায়ন করেছি এবং কেবলমাত্র খুব ছোট এবং সাধারণ পাঁচটি গান বাজাতে পেরেছি, তাও খুব বাজে ভাবে। লরি লি খুব ভালো ওয়াল্টয এবং মোজার্ট বাজাতে পারত।

বেহালা আর উপার্জনবেহালা আর উপার্জন

আমার সবচেয়ে ভালো অংশ হলো 'মাপেট সু' এর সুরের বিষয়। একসময় একজন বৃদ্ধ লোক পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় আমার বাক্সে একটা কয়েন রেখে যায়। একটি ইউরো! যদি তোমার একটি ইউরো থাকে, তুমি এক ব্যাগ চাল কিনতে পারবে। এবং যদি তোমার এক ব্যাগ চাল থাকে তাহলে তুমি এক সপ্তাহ চলতে পারবে। খেলাটা শুরু হল। দুই ঘন্টা পরে আমি শহরের মধ্যে হাঁটলাম এবং ভাত রান্নার জন্য পাহাড়ের উপর ওঠলাম। আমার কাছে কোন তাবু ছিলনা, শুধু একটা স্লিপিং ব্যাগ ছাড়া।

ম্যাপ আর ক্যামেরাম্যাপ আর ক্যামেরা

শিশির ঢাকা অবস্থায় আমি ঘুম থেকে উঠি। লরি বলেছিলো একটা জায়গায় কোন স্মৃতি না নিয়ে জেগে উঠা সবচেয়ে ভালো। গ্যালিশিয়া হাজার নদীর ভূমি, যা ইউর্কশায়ার উপত্যকারর মতোই সতেজ । এর মধ্য দিয়ে আমি অনেক দিন হাটি, অতিক্রম করি শুকনো পাথরের বাড়ি এবং ছোট ছোট গ্রাম। কয়েন উপার্জন করার জন্য বাজাই, এবং ঠান্ডা জলপ্রবাহে সাঁতার কাটি। শেষ পর্যন্ত আমি কাস্টাইলের কেন্দ্রে পৌঁছালাম।

উপার্জিত ইউরোউপার্জিত ইউরো

লিয়ের মতো আমি গরম একঘেয়েমি গমের মাঠে সজোরে আঘাত করি, যদিও জলসেচন স্প্রিংকলারস আমার উপর বিরক্ত হচ্ছিল। সর্দিগর্মি যেটা তাকে পীড়িত করেছিল। শেষ পর্যন্ত আমি মাদ্রিদের কেন্দ্রস্থলে পৌঁছালাম।

স্পেনে ভ্রমণস্পেনে ভ্রমণ

চার সপ্তাহে আমি ৫০০ মাইল হেঁটেছি। উপার্জন করেছি ১২০ ইউরো, অনেক ভাত খেয়েছি, এবং 'মাপেট সু ' এর সুরের বিষয়ে অনেক ভালো কিছু পেয়েছি। পায়ে হেঁটে ভ্রমণ মানে মর্মান্তিক ভাবে এবং ধীর গতিতে ভূমি ঢেকে ফেলা। অনেক কিছুই দেখা যায় আবার অনেক মিস ও হয়ে যায়। কিন্তু যা দেখা যায় এবং বুঝা যায় তা সারাজীবন তোমার মনের স্মৃতিতে প্রোষিত থাকে....

আমি ইচ্ছামত একটা বার পছন্দ করলাম যাতে আমার ট্রিপটা মার্ক করতে পারি। আমি বাহিরে দাঁড়াই এবং বাজাই যতক্ষণ না একটি বিয়ারের জন্য পর্যাপ্ত টাকা পাই। আমি এটা শেষ করি এবং শেষ কয়েনটা বকশিশ হিসেবে রেখে যাই।

CNTraveller থেকে অনূদিত