কেউ যখন তাদের ভ্রমণ তালিকায় ভারতের নাম উল্লেখ করেন তখন প্রথমেই তাদের মনে যে বিষয়গুলো খেয়ালে আসে তা হল অস্বাস্থ্যকর অবস্থা, ময়লা এবং দারিদ্য। কিন্তু তাদের ধারণা একেবারেই ঠিক নয়। ভারত মহান জ্ঞানের, অবিশ্বাস্য ইতিহাস, প্রাচীন শহরগুলোর ধ্বংসাবশেষ, প্রাচ্যের মশলা এবং সুন্দর প্রকৃতির একটি দেশ। এটি এমন একটি দেশ যা বিশ্বকে একটি মহান সভ্যতা, সংখ্যা, দাবা, আয়ুর্বেদ এবং ব্যাডমিন্টন দিয়েছে। এই দেশ সবচেয়ে অভিজ্ঞ পর্যটককেও বিস্মিত করতে পারে।

আজকে আমরা ভারত সম্পর্কে আকর্ষণীয় কিছু তথ্য সংগ্রহ করেছি এবং আমরা আশা করি এই আর্টিকেল পড়ার পর আপনার ভারত ভ্রমণের আগ্রহ আরো বাড়িয়ে দেবে! 

 

১.  আকর্ষণীয় বৈচিত্র্য জীবন

© Pixabay   © Depositphotos  © Pixabay © Depositphotos

ভারত একটি বহুজাতিক দেশ যেখানে ৪০০টি জাতিগত গোষ্ঠী বসবাস করে। এখানে অল্পবয়সের মানুষ বেশি পরিমাণে রয়েছে। জনসংখ্যার অর্ধেকই ২৫ বছর বয়সের কম বয়সী পুরুষ ও নারী। দেশের সংবিধানের বিবৃতি মতে, সেখানে ২১টি অফিসিয়াল ভাষা রয়েছে এবং ১,৬০০টি স্থানীয় ভাষা রয়েছে। 

পুরুষেরা জিন্স এবং টি-শার্ট পরেন এবং নারীরা শাড়ি পরেন যা আমাদের সবার কাছে পরিচিত। বয়স্ক মানুষেরা লুঙ্গি পরেন। স্থানীয় মানুষেরা খুবই ভালো, মনখোলা, উদার এবং তারা পর্যটকদের ভালোবাসে।

 

২. অনন্য উদ্ভিদ এবং প্রাণী

© Depositphotos   © Depositphotos © Depositphotos © Depositphotos

পর্যটকেরা যখন ভারত ভ্রমণে আসেন তখন তারা হাতি দেখতে চান। কিন্তু সেগুলো খুব ব্যয়বহুল প্রাণী যা শুধুমাত্র ধনী মানুষেরা উপভোগ করতে পারে, অন্যদিকে উট বেশ সাশ্রয়ী মূল্যের। 

ভারতবাসী গরুকে গভীরভাবে শ্রদ্ধা করে। বেশিরভাগ রাজ্যে, কেউ যদি একটি গরু হত্যা করেন, তবে তাকে আইনের মাধ্যমে শাস্তি দেয়া হয়। উদাহরণস্বরূপ, হরিয়ানা রাজ্যে, কেউ যদি একটি গরু জবাই করে তাহলে তাকে ১০ বছর কারাদণ্ডে দণ্ডিত করতে পারে। শুধুমাত্র মুসলমান, খ্রিস্টান এবং অন্যান্য ধর্মাবলম্বীর মানুষেরা সেখানে গরুর মাংস খেতে পারে।  

এই দেশে বিরল জাতীয় কিছু উদ্ভিদ এবং প্রাণী চিহ্নিত করা হয়েছে। ১/৩ উদ্ভিদ সম্পূর্ণরূপে অনন্য। আপনি পৃথিবীর কোন প্রান্তেই এই ধরনের গাছ দেখতে পাবেন না।  

 

৩. পরিবহন

© Pixabay   © luxuryindians / Instagram  © Pixabay © luxuryindians / Instagram

এখানে কোন নিয়ম নেই, তাই সড়কপথে সতর্কতা অবলম্বন করুন। গণপরিবহনে স্বস্তির মাত্রা সরাসরি দামের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, সাধারণ শ্রেণীর (সেকেন্ড ক্লাস)  আসনে সবসময় উপচে ভরা ভিড় থাকে, কারণ এটি সবচেয়ে সহজলভ্য। এখানে যাত্রীরা শুধুমাত্র সিটেই বসে না বরং সেইসাথে মেঝে এবং লাগেজ তাকের উপরেও বসে। আপনি যদি আরো বেশি অর্থ পরিশোধ করেন, তাহলে আপনি এয়ার কন্ডিশনারযুক্ত একটি কামরা পেতে পারেন।

আপনি যদি সত্যিকারের বিলাসিতা দেখতে চান, তাহলে মহারাজা’স এক্সপ্রেস ট্রেন বাছাই করতে পারেন যেখানে ফাইভ স্টার কামরা রয়েছে। এটি এশিয়ার সবকটি ট্রেনের মধ্যে সেরা ট্রেন। 

 

৪. কিছু দেখতে

© Pixabay   © Pixabay  © Pixabay © Pixabay

মুম্বাই, ভারতের সবচেয়ে ধনী এবং দরিদ্র শহর উভয়ই- আপনি সেখানে বস্তি এবং আকাশচুম্বী ভবন উভয়ই দেখতে পাবেন। জয়পুরে, আপনি বিশ্বের সর্বাপেক্ষা বৃহৎ সূর্যঘড়ি দেখতে পাবেন।  

আপনি সেখানে অনেকগুলো বিখ্যাত মন্দিরও পরিদর্শন করতে পারবেনঃ তিরুমলা ভেঙ্কটেশ্বর মন্দির, ইলোরা গুহা, সোমনাথ মন্দির, কাশী বিশ্বনাথ মন্দির, জগন্নাথ, মীনাক্ষী, নেলুম্বো এবং আরো অনেক। এছাড়াও এখানে অনেক মসজিদ রয়েছে- ৩০০,০০০ এরও বেশি। 

ভারতের প্রধান দর্শনীয় স্থানগুলোর মধ্যে একটি হল তাজমহল।

 

৫. খাবার

© Pixabay   © Pixabay  © Pixabay © Pixabay

ভারতের অধিবাসীরা আসলেই মসলাযুক্ত খাবারে অভ্যস্ত। এমনকি আপনি যদি তাদেরকে অনেকগুলো মসলা যোগ করার জন্য না করেন, তারপরও আপনি খাবারের মধ্যে অনেকগুলো জিরা, আসাফেদি এবং গরম মসলা পাবেন।

সেখানকার বেশিরভাগ অধিবাসীই নিরামিষভোগী, তাই আপনি অনেক জায়গায় সবজি কিনতে পারবেন। ভারতে আপনি পুরো, পাতলা, ছোট এবং বড়, লাল, হলুদ এবং সবুজ কলা খুঁজে পাবেন।

খাবারগুলো আপনাকেও প্রভাবিত করবেঃ উত্তরে, মাটি এবং পাতার তৈরি বাটি রয়েছে। তারা সেগুলো শুধুমাত্র পরিবেশ-বান্ধবের জন্য ব্যবহার করে না বরং সেগুলো প্লাস্টিক এবং পেপারের থালা বাসনের চেয়ে দামে সস্তা। দক্ষিণে কলা পাতা থালা হিসেবে ব্যবহৃত হয়।

 

৬. পানীয়

© Pixabay   © Pixabay  © Pixabay © Pixabay

আপনি সর্বত্র বোতলের পানি কিনতে পারবেন। তবে, অ্যালকোহল খুঁজে পাওয়া কঠিন। এটির বিক্রয় আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ, কিন্তু অনেকেই তা মানে না। কিছু কিছু রাজ্যে এটি আনুষ্ঠানিকভাবে নিষেধাজ্ঞা জারি করেছে। কিন্তু কিছু হোটেল এবং রেস্টুরেন্টে এটি অবৈধভাবে কিনতে পাওয়া যায়।

আপনি একেবারে মসলা চা চেষ্টা করতে পারেন- এট সিগ্ধ এবং কোমল স্বাদের একটি পানীয়।

 

৭. মেডিসিন

© Depositphotos   © Depositphotos  © Depositphotos © Depositphotos

ভারত আয়ুর্বেদের মাতৃভূমি। এটি শুধু একটি চিকিৎসা পদ্ধতি নয়- এটি একটি দর্শন। অনেক পর্যটক চিকিৎসার জন্য ভারতে আসে যখন তাদের ঐতিহ্যগত ঔষধ তাদের সাহায্য করতে পারে না।

এই চিকিৎসার সাথে নিরাময় তেল, ঔষধ, ম্যাসেজ এবং ভেষজ ঔষধ অন্তর্ভুক্ত থাকে। এমনকি আপনার স্বাস্থ্য যদিও ভালো, তারপরও এই প্রতিরোধকমূলক পদ্ধতিগুলো আপনার থাকা উচিৎ। আয়ুর্বেদ কেন এতো জনপ্রিয় তা বুঝতে হলে ভারতীয় নারীদের চুল এবং ত্বকের দিকে তাকিয়ে দেখুন।

 

৮. নৃত্য

© Pixabay   © Pixabay  © Pixabay © Pixabay

চলাফেরা সবকিছু উপস্থাপন করেঃ মানুষ, প্রাণী, গাছপালা, প্রকৃতি এবং আবেগ। প্রতিটি অঙ্গভঙ্গির একটি প্রতীকী অর্থ আছে, এছাড়াও ধারাবাহিকতা গুরুত্বপূর্ণ। প্রাচীনতম নৃত্য ভরতনাট্যম প্রায় ৫০০০ বছরের পুরনো নৃত্য। কথাকলি পুরুষদের নৃত্য। পোশাক এবং মেকআপ বিশেষভাবে প্রসারিত, মুখোশগুলো বিচিত্র সাজসজ্জায় আবৃত থাকে শিল্পীর মুখমণ্ডল। মুখে নানা রঙের জটিল নকশা, বর্ণাঢ্য এবং জাঁকজমকপূর্ণ পোশাক কথাকলি নৃত্যের অন্যতম বৈশিষ্ট্য। উত্তরপূর্ব ভারতে মণিপুরী জনপ্রিয়।

 

৯. সঠিক বিষয় খুঁজা

© Depositphotos   © Depositphotos  © Depositphotos © Depositphotos

ভারত হল বিশ্বের এমন একটি স্থান যেখানে মানুষেরা জীবনের অর্থ খুঁজতে যায়। এমনকি শত বছর পরেও, এখানকার মানুষেরা বিশ্বের সাথে এবং একে অপরের সাথে একাত্মতার মধ্যে বসবাসের রহস্য জানে।

আপনার যদি আধ্যাত্মিক জ্ঞানের প্রয়োজন হয়, তবে আপনাকে আশ্রমে পরিদর্শন করতে হবে। এটি গুরুদের সাথে আধ্যাত্মিক অনুশীলনের জায়গা। আপনি এদেশে হাজার হাজার আশ্রম খুঁজে পেতে পারেন। প্রোগ্রামে ধ্যান, মন্ত্র পাঠ, বক্তৃতা, শিক্ষকদের সাথে বৈঠক এবং অন্যান্য বিষয় অন্তর্ভুক্ত থাকে।

 

১০. দ্বীপ এবং ডুবো জাহাজের ভুবন

© Depositphotos   © Depositphotos  © Depositphotos © Depositphotos

গোয়া উপকূলের কাছাকাছি ৮ টি দ্বীপ রয়েছে যা সারা পৃথিবীর বিভিন্ন পর্যটকদের আকর্ষণ করে। ভারতের দীর্ঘ ইতিহাসে বিপুল সংখ্যক জাহাজ সাগরে ডুবে গিয়েছে। মহাসাগর এর নীচে শত শত আরবীয় এবং পর্তুগিজদের ডুবো জাহাজ আছে। কিছু ভাঙ্গা বা ডুবো জাহাজ এখনও সঠিকভাবে গবেষণা করা হয় নি।

যারা শুধু সমুদ্র সৈকতে থাকতে পছন্দ করে তারাও ভারতকে উপভোগ করবে। এখানের সমুদ্র সহজেই রিও, ইবিজা এবং অস্ট্রেলিয়ার সাথে প্রতিযোগিতা করতে পারে। বিশাল বালি, বিশুদ্ধ পানি এবং সুন্দর আবহাওয়া নব দম্পতিদের জন্য একটি জনপ্রিয় গন্তব্য হতে পারে।

  

১১. প্রাচীন সভ্যতার অস্তিত্ব

© Pixabay   © Depositphotos  © Pixabay © Depositphotos

যারা ইতিহাস ভালোবাসে তাদের অবশ্যই ভারতে যেতে হবে। হাম্পিতে, আপনি বিভিন্ন স্থাপত্য শৈলীর প্রাচীন শহর, প্রাসাদ, মন্দির ও অন্যান্য ভবনগুলির ধ্বংসাবশেষ খুঁজে পেতে পারেন: প্রায় সমগ্র মানবতার ইতিহাস এখানে উপস্থাপন করা হয়েছে। এটি ভারত এবং বিশ্বের প্রাচীনতম উপনিবেশের মধ্যে একটি, তাই এখানে সবসময় পর্যটকের ভীড় থাকে।

 

১২. অন্যান্য অদ্ভুত জিনিস...

© Pixabay   © Depositphotos  © Pixabay © Depositphotos

- আপনি যদি ভারতে একটি প্রশ্ন জিজ্ঞাসা করেন এবং কেউ তাদের মাথা নাড়ে, তবে এর মানে ‘না’ নয়, এটির অর্থ ‘হ্যাঁ’।

- ভারতের মানুষ সকাল সকাল ঘুম থেকে উঠে- প্রায় সকাল ৫-৬টার মধ্যে। কারণ তাপের কারণে দিনে কাজ করা খুব কঠিন।

- দেশের উত্তরাঞ্চলে, প্রত্যেকেই এমনকি ধনী পরিবারের মানুষেরাও মেঝেতে বসে খায়। মজার ব্যাপার হল, তাদের টেবিল এবং চেয়ার রয়েছে কিন্তু তারা জিনিস সংরক্ষণ করতে পছন্দ করে।

- হ্যালো বা কোন কিছু দেয়ার জন্য ডান হাত ব্যবহার করুনঃ বাম হাতে দিলে তা ‘খারাপ’ মনে করা হয় এবং আপনি স্থানীয়দের কাছে অপমানিত হতে পারেন।

- এমনকি যাদের সত্যিই তেমন কোন সম্পদ নেই তারাও জাঁকজমকভাবে বিয়ে অনুষ্ঠান আয়োজন করে থাকে। সদ্যবিবাহিতরা শুধুমাত্র বন্ধু-বান্ধব এবং আত্মীয়দেরকেই নিমন্ত্রণ করে না বরং সেইসাথে তাদের পরিচিত, এমনকি পর্যটকদের সহ সবাইকে আমন্ত্রণ জানায়। অতিথিদের সংখ্যা ৩০০ থেকে ১,৫০০ জন হতে পারে।

 

১৩. আপনাকে এটি জানতে হবেঃ

© Pixabay   © Depositphotos  © Pixabay © Depositphotos

ভারতে কোন গরম পানি সরবরাহের কেন্দ্র নেই। থ্রি-স্টার হোটেলে সিদ্ধকার আছে এবং সস্তা জায়গায় গরম পানি হাতে ঢালতে হয়। সেখানে কোন টয়লেট পেপারও থাকে না। তারা টয়লেটের পর একটি ঝরনা ব্যবহার করে। গেস্টহাউস এবং হোটেলগুলিতে, আপনি টয়লেট পেপার পাবেন।

ভুলে যাবেন না: ভারত খুব ভিন্ন হতে পারে এবং প্রতিটি অঞ্চল স্বতন্ত্র। একটি ছোট শহরে আপনি যা দেখতে পাবেন তা বিশাল শহর থেকে সম্পূর্ণ ভিন্ন।

  

১৪. কৃতজ্ঞতা প্রকাশ করতে ভুলবেন না

© Depositphotos   © Depositphotos  © Depositphotos © Depositphotos

ক্যাফে এবং রেস্টুরেন্টে, টিপস রেখে যাওয়া ঠিক আছে - ৩% থেকে ১০% পর্যন্ত। রিকশা এবং সংবাহক টিপস পেলে খুশি হয়  এবং স্থানীয় বাচ্চারা কলম, মিষ্টি, এবং কয়েন ভালবাসে।  

পর্যটকদের প্রায়ই দাবি করে যে হোটেল এবং ক্যাফেতে কর্মীরা যথেষ্ট অতিথিসেবা পরায়ণ নয়। এখানে মানুষকে অনেক কাজ করতে হয়, দুর্ভাগ্যবশত তাদের মেজাজের উপর নেতিবাচক প্রভাব ফেলে। কিন্তু স্থানীয় লোকজন আপনাকে সবসময় খুশি দেখতে চাইবে।

 

১৫. সিনেমা

© Depositphotos   © Depositphotos  © Depositphotos © Depositphotos

ভারতীয়রা খুবই প্রতিভাবান মানুষ। এদেশে প্রতি বছর প্রায় ১,৬০০ সিনেমা তৈরি করা হয়। ভারত বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক সিনেমা তৈরি করে এবং ৯০টিরও বেশি দেশে ভারতীয় সিনেমা দেখানো হয়।

 

১৬. আরো কয়েকটি চমৎকার জিনিস

© Depositphotos   © Depositphotos  © Depositphotos © Depositphotos

- ভারতে সেলুলার সার্ভিস এবং মোবাইল ইন্টারনেট খুব সস্তা। সুতরাং, আপনি যত ছবি নিতে পারেন এবং আপনার বন্ধুদের সাথে সেগুলো শেয়ার করতে পারেন।

- অন্যান্য জিনিসও প্রায় সস্তা। উদাহরণস্বরূপ, মুরগি বা মাছের সাথে দুপুরের খাবার আপনি প্রায় ১ ডলারের মধ্যে খেতে পারবেন এবং এক কাপ চায়ের মূল্য পড়বে প্রায় ০.২০ ডলার। সারা বিশ্বের বেশিরভাগ রিসর্টের তুলনায় এখানকার খাবারের দামগুলি সস্তা।

- এছাড়াও, কোন ভাষার বাধা নেইঃ ইংরেজি ভাষাভাষী ব্যক্তিদের সংখ্যা অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রের পর বিশ্বের দ্বিতীয় দেশ হল ভারত।  

 

ভারতের কোন তথ্য আপনাকে বেশি বিস্মিত করেছে? কমেন্টে আমাদের শেয়ার করে জানান। 

 

ব্রাইট সাইড থেকে অনুদিত।