প্রত্যেকটা নতুন দেশই জন্ম দেয় নানা নতুন নতুন অভিজ্ঞতার। আর প্রত্যেক দেশেরই থাকে কিছু বিশেষত্ব, যা ওইদেশের ভ্রমণ অভিজ্ঞতা কে করে তোলে সম্পূর্ণ, সেই বিশেষত্ব গুলোর স্বাদ আস্বাদন না করতে পারলে যেন সেখানকার ভ্রমণই অর্থহীন হয়ে যায়।

শ্রীলংকাও ভ্রমণের এই সাধারণ নিয়মের ব্যতিক্রম নয়। এই অপূর্ব সুন্দর সমুদ্র আর নারকেল বিথী ঘেরা দেশের ও আছে কিছু স্পেশ্যাল ফ্যাক্টর যা উপভোগ না করলেই নয়। পর্যটকদের ভ্রমণ রুচি ভিন্ন ভিন্ন হলেও শ্রীলংকায় এই ১০টি কাজ করতে যে কারোরই ভালো লাগার কথা!

 

১০। পবিত্র অ্যাডাম পিক এ ভ্রমণঃ

Amila TennakoonAmila Tennakoon

ধর্মীয় বিশ্বাস অনুযায়ী এই সেই স্থান যেখানে প্রথম মানুষ স্বর্গ থেকে এসে পৃথিবীতে পা রেখেছিলো। খ্রীস্টান আর মুসলিম দের কাছে তো বটেই, বৌদ্ধ ধর্মাবলম্বি দের কাছেও এর গুরুত্ব অনেক। তাদের বিশ্বাস, ধর্মগুরু শ্রীপাদ ও পদার্পণ করেছেন এখানে।

 

৯। সার্ফিংঃ

PexelsPexels

সমুদ্রঘেরা শ্রীলংকা সার্ফিং এর জন্য দারুণ, বিশেষ করে নতুন সার্ফার দের জন্য। এর নাতিদীর্ঘ ঢেউ শেখার জন্য আদর্শ। বিশেষ করে হোক্কাইডু সৈকত নব্য সার্ফারদের মধ্যে খুবই জনপ্রিয়। সার্ফিং প্রাক্টিস করতে পারেন এখানে।

৮। তিমি দর্শনঃ

শ্রীলংকার বিখ্যাত মিরিস্যা বীচ রিসোর্টের দক্ষিণের সৈকত নীল তিমি দর্শনের জন্য পৃথিবীব্যাপী বিখ্যাত। এখানে দেখা যায় কিলার হোয়েল আর ডলফিন ও। টাই আপনার শ্রীলংকা ভ্রমণ সূচিতে এই জায়গা অবশ্যই রাখুন।

৭। কট্টু খাওয়াঃ

PexelsPexels

কট্টু খুবই জনপ্রিয় শ্রীলংকান ফাস্টফুড। বেঁচে যাওয়া রুটি, সবজি আর মশলা দিয়ে তৈরি এই খাবার কে শ্রীলংকান প্যাড থাই হিসেবে তুলনা করা হয়। খেতে ভুলবেন না!

৬। রেল ভ্রমণঃ

রেল ভ্রমণ ছাড়া শ্রীলংকা দর্শণ অপূর্ণ থেকে যাবে। যেতে পারেন সবথেকে জনপ্রিয় ট্রেন রুটে- হিল টাউন থেকে ছোট্ট গ্রাম এলা তে।

৫। সিগিরিয়াঃ

PixabayPixabay

সম্রাট অশোকের ৫ম শতকে তৈরি এই স্থাপনা বর্তমানে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভূক্ত। শ্রীলংকার অন্যতম জনপ্রিয় গন্তব্য এটি।

৪। ক্রিকেট ম্যাচ দর্শনঃ

WikimediaWikimedia

শ্রীলংকান ক্রিকেট টিমের সুনাম আছে পৃথিবীব্যাপী। আপনি যদি ঠিক ক্রিকেটপ্রেমী না ও হন, তারপর ও শ্রীলঙ্কার মাঠে বসে একটা ম্যাচ দেখা আপনার সারাজীবনের গল্পের খোরাক হয়ে থাকবে।

৩। চা বাগান ভ্রমণ ও চা পানঃ

WikimediaWikimedia

এই দেশ পৃথিবীর চতুর্থ বৃহত্তম চা রপ্তানীকারক দেশ। এখানকার চাবাগান আপনাকে মুগ্ধ করে ফেলবে।

২। পুরনো শহর ক্যান্ডি দর্শনঃ

PixabayPixabay

ক্যান্ডি এই দেশের দ্বিতীয় বৃহত্তম শহর। এখানকার মন্দিরেই সংরক্ষিত আছে বুদ্ধের দাঁত। এ ছাড়াও পাহাড় ঘেরা এ শহরে রয়েছে প্রচুর চা বাগান, যা একে করেছে অপূর্ব সুষমা মন্ডিত।

১। ইয়ালা ন্যাশনাল পার্কঃ 

PixabayPixabay

আপনি যদি প্রকৃতিপ্রেমী হন, আর বন্য জন্তুর প্রতি যদি আপনার আকর্ষণ থাকে তবে এই জাতীয় উদ্যান আপনার জন্য অবশ্য গন্তব্য। বিরল চিতাবাঘ দেখতে পাবেন এখানে, তাও আবার মুক্ত অবস্থায়!

তথ্যসূত্র ও ছবি- travelbible.co