তামাবিল বর্ডার হয়ে ভারতে প্রবেশ করেই  মেঘালয় রাজ্য। এই ডাউকি থেকে শিলং যাওয়ার পথটিও আসলে অন্যতম দর্শনীয় বস্তু মেঘালয় ভ্রমণে। এই চলতি পথেই দেখে নিতে পারেন ছবির মত সুন্দর গ্রাম পাইনুরসলা। ঢেউ খেলানো পাহাড় আর সেই পাহারে বিছিয়ে থাকা মেঘের সারি আপনার যাত্রাপথের ক্লান্তি দূর করে দেবে নিমেষেই!  

পাইনুরসলাপাইনুরসলা

পাইনুরসলাপাইনুরসলা

ডাউকি থেকে টাক্সিতে মেঘালয়ের রাজধানী শিলং যাওয়ার পথে যা যা দেখবেন:-

উমক্রেম ফলস

উমক্রেম ফলস
বোরহিল ফলস...(আমাদের পান্হুমাই)উমক্রেম ফলস

বোরহিল ফলস
মাওলিনং গ্রামবোরহিল ফলস

মাওলিনং
লিভিং রুট ব্রিজমাওলিনং

লিভিং রুট ব্রিজ
পাইনুরসলা গ্রামলিভিং রুট ব্রিজ

পাইনুরসলা
ডাউকি ব্রিজপাইনুরসলা

ডাউকি ব্রিজ...(জাফলং থেকে যে ব্রিজ দেখি আমরা)ডাউকি ব্রিজ...(জাফলং থেকে যে ব্রিজ দেখি আমরা)

ডাউকি থেকে শিলং যাওয়ার দুইটা রাস্তা আছে।উপরের রাস্তা আর নিচের রাস্তা। আপনি ড্রাইভারকে বলবেন নিচের রাস্তা দিয়ে যাওয়ার জন্য। নিচের রাস্তা দিয়ে গেলে ডাউকি ব্রিজ পার হয়ে ২০ মিনিট যাওয়ার পর রাস্তার সাথেই পাবেন উমক্রেম ফলস।সেখান থেকে ১৫ মিনিট এর দূরত্বে পাবেন বোরহিল ফলস(আমাদের পান্হুমাই ঝর্না)। রাস্তার সাথেই।

এরপর সামনে গেলে পাবেন মাওলিনং গ্রাম (এশিয়ার সবচেয়ে পরিস্কার গ্রাম)। গ্রামে ঢোকার টিকিট ৩০ রুপি। এরপর লিভিং রুট ব্রিজ দেখে পাইনুরসলা গ্রাম হয়ে মেঘের মধ্য দিয়ে শিলং পৌছুবেন। পাইনুরসলা থেকে পুরো রাস্তা মেঘে ঢাকা থাকে।দিনের বেলায়ও হেডলাইট অন করে গাড়ী চালাতে হয়। পাইনুরসলা ছবির মত সুন্দর।

মেঘের ভিতর দিয়ে চলে গেছে রাস্তামেঘের ভিতর দিয়ে চলে গেছে রাস্তা

কিভাবে যাবেনঃ ডাউকি থেকে শিলং যাওয়ার প্রচুর ট্যাক্সি আছে। যদি ট্যাক্সি শেয়ারে যেতে চান তাহলে জনপ্রতি ভাড়া পড়বে ১৫০ রুপি।আর যদি রিজার্ভ করে যেতে চান তাহলে ১০০০-১২০০ রুপি।