কেও ভালোবাসেন দলবেধে ঘুরতে, প্রিয় বন্ধুরা আশেপাশে না থাকলে যেন পূর্ণতাই পায়না তাদের ভ্রমণ, আবার কিছু আনুষ আছে যাদের লক্ষ্যই থাকে একা পথচলা। নতুন নতুন মানুষের সাথে পরিচয় আর নিরবচ্ছিন্ন নির্জনতা তাদেরকে পুর্ণতা দেয়। তবে প্রায় সবধরণের মানুষই গোপনে স্বপ্ন রেখে প্রিয়জনের হাতে হাত রেখে তার দেখা সুন্দরতম জায়গাটিতে যেয়ে দাড়াতে।

যুগলদের জন্য ভ্রমণ গন্তব্য হিসেবে পার্শ্ববর্তী দেশেই আছে বেশ কিছু জনপ্রিয় স্থান। নববিবাহিত যুগলের মধুচন্দ্রিমাই হোক বা দীর্ঘ দাম্পত্যের একঘেয়েমি কাটাতে ভ্রমনই হোক, স্বল্প খরচে এইসব গন্তব্যের জুড়ি মেলা ভার!

তো দেখেনিন জুটিদের জন্য ভারতের সেরা দশ গন্তব্যের খোঁজ!

১০। রান্থাম্বোর স্টেট পার্ক, রাজস্থানঃ

PinterestPinterest

এই জাতীয় উদ্যানের সাফারি যেকোন জুটির জন্য স্মরনীয় হয়ে থাকবে। বেশ ভালো সংখ্যক বাঘ আছে এখানে। ওয়াইল্ড লাইফ প্রেমী দের জন্য আদর্শ জায়গা।

৯। শিলং, মেঘালয়ঃ

FootLoose Dev FootLoose Dev

প্রাচ্যের স্কট বলা হয় এই জায়গাকে। মেঘ, পাহাড় আর ঝর্নার রাজ্য সবথেকে কঠিন প্রাণ টিকেও রোমান্টিক বানিয়ে তুলতে পারে।

৮। সিকিমঃ

TripotoTripoto

Travel TriangleTravel Triangle

তিব্বত, ভারত আর ভুটানের সবটুকু মাধুর্য মিশিয়েই শুধু একটি সিকিম বানানো সম্ভব। বরফ ঢাকা পাহাড় চূড়া, স্বচ্ছ জলের লেক আর প্রাচীন সব মন্দির সিকিমের অন্যতম ভ্রমণ আকর্ষণ।
যুগলেরা এখানে অনুভব করতে পারবেন অন্যরকম এক আধ্যাত্মিক মাহাত্ম্য, যা অন্য স্থান গুলোতে সহজলভ্য নয়।

৭। দার্জিলিংঃ

The North East TodayThe North East Today

মধুচন্দ্রিমা উদযাপনে বা জুটিদের ভ্রমণে গন্তব্য হিসেবে দার্জিলিং এর বরাবরই সুখ্যাতি ছিলো। পশ্চিমবঙ্গের এই পাহাড়ি শহরকে সৌন্দর্য্যের রাণী নামে ডাকলেও অত্যক্তি করা হবে না, সেই সাথে এখানে অন্যতম আকর্ষণ হিসেবে আছে ঐতিহ্যবাহী টয়ট্রেন।

৬।  কুর্গ, কর্ণাটকঃ

Coorg tourism. Coorg tourism.

কর্ণাটক এর অন্যতম সেরা এই শহর হিল স্টেশন হিসেবে বিখ্যাত। সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৫০০ ফুট উচ্চতার এই শহরকে এর অপরূপ সৌন্দর্য্যের জন্য দক্ষিণের কাশ্মীর নামেও ডাকা হয়।

৫। আন্দামান দ্বীপপুঞ্জঃ

YouTubeYouTube

James R.D. ScottJames R.D. Scott

বর্তমানে হানিমুন ডেসটিনেশন হিসেবে ভারতে এটি প্রায় জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। এখানে আন্দামান সমুদ্রের বিস্তৃত সুনীল জলরাশি তো আছেই, সাথে আছে ইতিহাস দর্শনের সুযোগ আর ডাইভিং, স্নরকেলিং এর মত বিচিত্র সব ওয়াটার স্পোর্টস এর ব্যবস্থা।
টাকা বা সময়ের অভাবে যারা ইন্দোনেশিয়া বা মালদ্বীপ যেতে পারছেন না তাদের জন্য আন্দামান আদর্শ বিকল্প হতে পারে।

৪। মুন্নারঃ

ThrillophiliaThrillophilia

http://holidays-packages-kelvin.blogspot.comhttp://holidays-packages-kelvin.blogspot.com

কেরালা সংলগ্ন এই সবুজ ভূমিকে ঈশ্বরের নিজের হাতে গড়া বলেই ভাবেন ভারতবাসী। মাইলের পর মাইল বিস্তৃত ঢেউ খেলনো পাহাড়ে সুবিন্যাস্ত চা বাগান দেখতে পাবেন এখানে, পাবেন মেঘের খেলা, আর বিখ্যাত দুধসাগর ফলস ও পরবে এখানে যাওয়ার পথেই।

৩। কাশ্মীরঃ

TheKidsLogic.comTheKidsLogic.com

Tour My IndiaTour My India

কাশ্মীর সম্পর্কে সম্ভবত নতুন করে কিছুই বলার দরকার নেই। জমীনের স্বর্গ এই জায়গাটি অনেক যুগলেরই বাকেট লিস্টের শীর্ষস্থান দখল করে থাকে।

২। কন্যাকুমারীঃ

Madurai TourismMadurai Tourism

গ্রেট জেস পিংক ম্যান কন্যাকুমারীকে শিক্ষিত লোকদের সৈকত বলেছিলেন।  পাহাড় ও সমুদ্র দুটোই পাবেন এখানে। কন্যাকুমারীর চারপাশ ঘিরে পাহাড়, আর পাহাড় পেরিয়ে একে ঘিরে রাখে সমুদ্র। তাই এখানে গেলে অভিজ্ঞতা লাভ হবে দুটোরই।

১। কাদমাত বীচ, লাক্ষ্যাদ্বীপঃ

Wikimedia CommonsWikimedia Commons

লাক্ষ্যাদ্বীপ ভারতের সবথেকে নির্জন ও সবথেকে সুন্দর সৈকত গন্তব্য। মালদ্বীপের একদম গা ঘেষে একদম একই সৌন্দর্য্য নিয়ে আরব সাগরের এই দ্বীপে হয়ত বিলাসিতার সব উপকরণ মজুদ নেই, কিন্তু প্রকৃতি যারা ভালোবাসেন তাদের মন ভরিয়ে দেয়ার মত সৌন্দর্য্য এই দ্বীপের আছে।