দুধারে পাইনের জঙ্গল পাশে রেখে পাহাড়ি ঢালু রাস্তা বেয়ে যখন রোয়েরিক আর্ট-গ্যালারির কম্পাউণ্ডে ঢুকলাম তখন আমি প্রায় বাক্যহারা। পাইন আর পাহাড়ি ফুলের বাগান ঘেরা এই ছবির মত পরিবেশ আর্ট-গ্যালারির জন্য একদম উপযুক্ত। 

পাইনের ছায়া ঢাকা পথ পাইনের ছায়া ঢাকা পথ

এই আর্ট-গ্যালারি একসময় বিখ্যাত রাশিয়ান চিত্রকর নিকোলাস রোয়েরিক (জন্ম- ৯ ই অক্টোবর ১৮৭৪ খ্রীষ্টাব্দ, রাশিয়ার সেণ্ট-পিটার্সবার্গ, মৃত্যু- ১৩ই ডিসেম্বর ১৯৪৭ সাল, নাগার, হিমাচল-প্রদেশ, ভারতবর্ষ) সাহেবের বাসভবন ছিল। রোয়েরিক সাহেব ১৯১৭-র রুশ বিপ্লবের পর ভারতবর্ষে চলে আসেন। হিমাচলের সৌন্দর্যে মুগ্ধ রোয়েরিক এখানেই তাঁর বাসস্থান নির্মাণ করেন এবং এখানেই আমৃত্যু বসবাস করেন। তাঁর মৃত্যুর পর তাঁর পুত্র স্যাভিটোস্ল্যাভ এই বাসস্থানকে রোয়েরিক আর্ট-গ্যালারিতে রূপান্তরিত করেন। আর্ট-গ্যালারি ছাড়াও রয়েছে স্যাভিটোস্ল্যাভের একটা ফটো-স্টুডিও।

হিমাচল হিমাচল

যেভাবে যাবেন:-
শিমলা থেকে মানালি ২৫৫ কি.মি.। আপনি চাইলে বাসেও যেতে পারেন। কিন্তু বাসে গেলে কিছু সমস্যা আছে। মানালি যাওয়ার সময় পথে কুল্লু, মান্ডি, সামস্ লেক, রাফটিং পয়েন্ট, পান্ডোহ্ ড্যাম, সুন্দরনগর, হনুমান টেম্পল,  idiots টানেল জায়গুলোতে বাস থামবে না। সেক্ষেত্রে বাসে যেতে চাইলে আপনাকে কুল্লু ১ রাত থাকতে হবে। কিন্তু শিমলা থেকে গাড়ী নিয়ে গেলে মানালি যাওয়ার সময়ই কুল্লুর সব জায়গাগুলো দেখা সম্ভব।তাহলে আপনাকে বাড়তি একরাত কুল্লু থাকতে হবে না। আপনি শিমলা থেকে একটা ৭ সিটের Xylo গাড়ী ভাড়া করতে পারেন। ৫,০০০/- টাকার মধ্যেই হয়ে যাবে। শিমলা থেকে খুব ভোরে বের হতে হবে। সব জায়গাগুলো দেখে কুল্লু থেকে শাল কিনে রাত ১০-১১ টার মধ্যেই মানালি পৌঁছে যেতে পারবেন।

গ্যালারীর বাইরেগ্যালারীর বাইরে

আর যদি শিমলা না গিয়ে সরাসরি মানালি যেতে চান তাহলে কলকাতা থেকে রাজধানী এক্সপ্রেস ট্রেনে প্রথমে দিল্লী যেতে হবে। রাজধানী এক্সপ্রেস এর এসি-থ্রি টায়ার এর ভাড়া তৎকাল জনপ্রতি ৩০০০ রুপি। তারপর দিল্লি থেকে বাই রোডে মানালি যেতে পারেন।বাস ভাড়া এসি ভলভো ১৬০০ রুপী আর নন-এসি ভলভো ১০০০ রুপী। আপনি চাইলে ট্যাক্সি অথবা প্রাইভেট গাড়ি ভাড়া করেও দিল্লি থেকে মানালি যেতে পারেন।

আসুন ভ্রমনে গিয়ে যেখানে সেখানে ময়লা আবর্জনা না ফেলি।ঘুরতে গিয়ে পরিবেশ রক্ষা করা আমাদের দায়িত্ব।