সাধ ও সাধ্যের সমন্বয় ঘটানো নিতান্ত সহজ কম্ম নয়। মধ্যবিত্তের দেশভ্রমণের সুপ্ত বাসনা নিমেষেই উবে যায় হোটেল ভাড়া আর খাবারের খরচের গ্রাফের সুউন্নত চিত্র দেখে। অথচ এমনও অনেক দেশ আছে যেখানে আপনি বাংলাদেশের দৈনন্দিন খরচ এর টাকা দিয়েই চমৎকার দিন পার করে দিতে পারবেন! 

দেখেনিন বাজেট ট্রাভেলারদের জন্য স্বর্গরাজ্যসম এমন কিছু দেশের চালচিত্র- 

১. কম্বোডিয়া(Cambodia)

সল্প খরচে ভ্রমণের জন্য কম্বোডিয়া সবচেয়ে উত্তম স্থান। যদি আপনি স্থায়ীভাবে বসবাস করতে চান, তবে সল্প বেতনেও আপনি ভালোভাবে চলতে পারবেন। উদাহরণস্বরূপ, মাত্র ৫ ডলারের বিনিময়ে সদ্য জেলেদের শিকার করে আনা ফ্রেশ মাছের বিভিন্ন রেসিপি পাবেন এবং এখানে অধিকাংশ সি-ফুডের দাম ১-২ ডলার।

২. ভিয়েতনাম(Vietnam)

ভিয়েতনামের দক্ষিণ পূর্ব উপকূলে দেশটির ১১০০ হেক্টর ক্রান্তীয় বনভূমির জন্য বিখ্যাত। ডাইভিংয়ের জন্য এশিয়ার সেরা দেশগুলোর মধ্যে একটি ভিয়েতনাম। এই দেশে পর্যটক সংখ্যা তুলনামূলক কম, তাই আপনি থাকার জন্য মাসিক ১৫০-২০০ ডলারের মধ্যে ভালো জায়গা খুঁজে পাবেন।

৩. লাওস(Laos)

লাওস সুন্দর পাহাড়, বৌদ্ধ মন্দির ও মঠ, ভাসমান নদী ক্যাফে এবং বারের জন্য বিখ্যাত। এখানে আপনি প্রতিদিন ৯-২০ ডলারের বিনিময়ে ভালোভাবে থাকতে পারবেন। খাবার বাবদ আপনার খরচ পড়বে ১-৫ ডলার এবং ১০ ডলারের বিনিময়ে আপনি সারাদিনের জন্য বাইক ভাড়া করতে পারবেন।

৪. থাইল্যান্ড(Thailand)

পর্যটকদের আনাগোনা বেশি হলেও এশিয়ার অন্যান্য দেশের তুলনায় থাইল্যান্ডে খরচ অনেক কম। ১৬০-৩২০ ডলারের মধ্যে আপনি সারা মাসের জন্য অ্যাপার্টমেন্ট ভাড়া নিতে পারেন, হালকা খাবারের জন্য আপনার খরচ হবে ১-৩ ডলার, যদি আপনি গ্রাম অঞ্চলে থাকতে পছন্দ করেন তবে থাকা বাবাদ আপনার খরচ পড়বে প্রতিদিন মাত্র ৪ ডলার।

৫. ইন্ডিয়া(India)

স্থাপত্য, ধর্মীয় আচার-অনুষ্ঠান এবং প্রাকৃতিক বৈশিষ্ট্য জন্য বিখ্যাত জনবহুল ও সুন্দর এই দেশটি, সল্প খরচে ভ্রমণের জন্য উত্তম স্থান। প্রতি মাসে ১০০-১১০ ডলারের বিনিময়ে এখানে আপনি একটি অ্যাপার্টমেন্ট ভাড়া নিতে পারেন। ৬০ সেন্টের কাছাকাছি খরচে সুস্বাদু স্পাইসি খাবার এবং প্রায় ১-২ ডলারের কাছাকাছি খরচে মাল্টি-কোর্স খাবার পেয়ে যাবেন।

৬. নেপাল(Nepal)

রহস্যময় দেশ নেপাল এশিয়ার আধ্যাত্মিকতার কেন্দ্র হিসেবে পরিচিত। সবচেয়ে কম বাজেটে ভ্রমণের জন্য নেপালের চেয়ে উত্তম স্থান আর হতে পারে না। থাকার জন্য আপনি এক রুমের একটি অ্যাপার্টমেন্ট পাবেন দৈনিক মাত্র ১-২ ডলারে। মাত্র ১ ডলার খরচে আপনি বেশ ভালো খাবার পাবেন এখানে। গণপরিবহনে যাতায়াত করতে পারবেন মাত্র ২০ সেন্ট খরচে।

৭. চীন(China)

বৈচিত্র্যে ভরপুর, অধিক জনসংখ্যা ও বিশাল আয়তনের একটি দেশ চীন। ভ্রমণের জন্য অবিশ্বাস্য সুন্দর এই দেশটি। বিশাল হলেও, অপেক্ষাকৃত কম খরচে চীনে ভ্রমণ করতে পারেন আপনি। এখানে কোথাও যাওয়ার জন্য একটি ট্যাক্সি পেতে আপনার খরচ পড়বে মাত্র ১ ডলার।

৮. বুলগেরিয়া(Bulgaria)

সল্প খরচে ইউরোপের এই দেশটি ভ্রমণে যেতে পারেন আপনি। এখানে একটি ড্রিঙ্কস পেতে আপনার খরচ হবে মাত্র ৮০ সেন্ট, সারা মাসের জন্য অ্যাপার্টমেন্ট ভাড়া পাবেন মাত্র ২০০ ডলারে।

৯. গুয়াতেমালা(Guatemala)

সমৃদ্ধ সাংস্কৃতিক উত্তরাধিকারী এই রঙিন দেশটিতে একের পর এক মূল্যবান অভিজ্ঞতা লাভ করবেন আপনি। দেশটিতে প্রতি মাসে অ্যাপার্টমেন্ট খরচ পড়বে ২০০ ডলার এবং খাবার বাবাদ প্রতি সপ্তাহে খরচ হবে ২৪-৪০ ডলার।

১০. মেক্সিকো(Mexico)

সুন্দর এই দেশটিতে ভ্রমণ করে আপনার বেশ ভালো লাগবে আশা করি। মেক্সিকোতে আপনি প্রতি মাসে মাত্র ১৫০-২০০ ডলারে চমৎকার অ্যাপার্টমেন্ট ভাড়া নিতে পারবেন। পানীয় ক্রয় করতে পারবেন মাত্র ১ ডলারে, সিনেমার টিকিট পাবেন ৩ ডলারে।