অধিকাংশ স্কুলগুলোই সাধারণত একই ধরণের হয়ে থাকে, যেমন- স্কুল বাস, শ্রেণীকক্ষ, পাঠদান, ক্যাফেটেরিয়া। আমরা এখন যে স্কুলগুলোর তালিকা সংগ্রহ করেছি সেটা সাধারণ স্কুল থেকে আলাদা।

আজ আমরা বিশ্বের সবচেয়ে অস্বাভাবিক এবং সর্বাধিক দূরবর্তী স্কুলের তালিকা সংগ্রহ করেছি যা আপনি কখনো কল্পনা করতে পারবেন না। চলুন জ্ঞানের পথে চলা শুরু করা যাক।

 ফিলিপাইন মৎসকন্যা সাঁতার একাডেমী, বোরকা

A.Rieping BombasA.Rieping Bombas

এই স্কুল আপনাকে সত্যিকারের এরিয়েল বা পোসেইডন হতে শিক্ষা দিবে। এখানে বাচ্চা এবং প্রাপ্তবয়স্ক উভয়ই ভর্তি হতে পারে এবং প্রশিক্ষণের শুরু থেকেই বিভিন্ন কর্মসূচির ধাপ রয়েছে।

এবং আপনি যদি সবসময় একটি চমৎকার উজ্জ্বল কাহিনীর স্বপ্ন দেখেন কিন্তু জল ভয় পান তাহলে এই একাডেমীতে যোগ দিতে পারেন। আপনি ৩০ মিনিটের ছবি সেশনের জন্য একটি মৎসকন্যায় পরিণত হতে পারবেন।

সান অ্যান্টোনিও চিড়িয়াখানা স্কুল, মার্কিন যুক্তরাষ্ট্র

 sanantoniozoo sanantoniozoo

এই স্কুলের উদ্দেশ্য হলো, শিশুদেরকে প্রকৃতি সংরক্ষণ এবং এর প্রশংসা করা, সামাজিক এবং সূক্ষ মোটর দক্ষতা বিকাশ, গণিত এবং প্রাক স্বাক্ষরতা শিক্ষার মাধ্যমে তাদেরকে আরো শিক্ষার জন্য প্রস্তুত করা।

চিড়িয়াখানায় অর্ধেক দিন থেকে শিশুরা খেলা এবং শিক্ষার মাধ্যমে পশু জগৎ সম্পর্কে জানতে পারে।

রিভার প্লেট স্কুল, বুয়েনস এয়ারস

AmorqAmorq

আর্জেন্টিনার বুয়েনস এয়ারসে দেশের সবচেয়ে জনপ্রিয় ফুটবল স্টেডিয়ামগুলোর মধ্যে একটি স্কুল আছে। ক্লাসগুলো প্রায়শই খেলার সময় অনুষ্ঠিত হয় এবং শিশুরা জানালার মধ্য দিয়ে খেলা দেখতে পারে। সেখানে পড়ায় মনোযোগ দেওয়া কত কঠিন হতে পারে!

 অ্যাটুলার গ্রাম

চীনের অ্যাটুলার গ্রামে কিছু বাচ্চাদের শিক্ষার জন্য কতো সংগ্রাম করতে হয়। ব্যাগপ্যাক করে তাদরকে অদ্ভূত মই বেয়ে উপরে উঠতে হয় এবং এই পাথর পর্বত পেরিয়ে স্কুলে পৌঁছাতে তাদের ৯০ মিনিট সময় লেগে যায়।   

আই আরোহণ খুবই বিপদজনক তাই কর্তৃপক্ষ সেখানে বোর্ডিং কর্মসূচি করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এখন বাচ্চারা মাসে দুইবার তাদের নিজেদের বাড়ীতে আসতে পারবে।

ফরেস্ট কিন্ডারগার্টেন

এটি একটি প্রি-স্কুল, যেখানে শিশুরা বিরক্তিকর শ্রেণীকক্ষের পরিবর্তে একটি প্রাকৃতিক পরিবেশে খেলতে এবং শিখতে পারে। যদিও আপনার মনে হতে পারে যে, বাচ্চারা শুধুমাত্র মজা করে, কিন্তু শিক্ষার প্রক্রিয়াটি এমন ভাবে তৈরি করা হয় যাতে তারা শিল্প, যোগাযোগ এবং গণিত শিখতে পারে।

 গুলু প্রাথমিক, চীন

গুলু প্রাথমিক সম্ভবত বিশ্বের সবচেয়ে দূরবর্তী স্কুল। এটি সিচুয়ান প্রদেশে অবস্থিত, প্রায় মেঘের মধ্যে এবং একটি একমুখো যাত্রায় ৫ ঘন্টা সময় লাগে।

গুপ্তন-জনস কলেজ অফ ফিউনারেল সার্ভিস, আটলান্টা

এটি এমন একটি স্কুল তাদের জন্য যারা তাদের কর্মজীবনে অন্ত্যেষ্টিক্রিয়া সেবা করার সিদ্ধান্ত নিয়েছে। গুপ্তন জনস কলেজে, তাঁরা প্রয়োজনীয় প্রাণবন্ত দক্ষতা থেকে নৈতিক আচরণ সম্পর্কে শেখানো হয় যাতে তারা কারো প্রিয়জনের মৃত্যুর সময় মানুষকে সামলাতে সাহায্য করতে পারে।

চলবে..............

ব্রাইট সাইড থেকে অনুদিত।