আমরা যখন অস্ট্রেলিয়া সম্পর্কে চিন্তা করি তখন আমরা সাধারণত ক্যাঙ্গারু, সাপ, শার্ক এবং বিভিন্ন পোকামাকড়ের কথা কল্পনা করি। কিন্তু অস্ট্রেলিয়া একটি বৈচিত্র্যময় দেশ।

আজ আমরা অস্ট্রেলিয়ার জীবন সম্পর্কে কিছু আকর্ষণীয় এবং মজার ঘটনা আপনাদের সাথে শেয়ার করছি।

হাসিকা কুকাবুরা

© Frida Bredesen / unsplash  © Frida Bredesen / unsplash

দ্য লাফিং কুকাবুরা বা হাসিকা কুকাবুরা একটি পাখির নাম। সবে সত্যিকার অর্থে এই পাখি হাসতে পারে না কিন্তু এদের ডাক শুনলে মনে হবে কারো অট্টহাসি। হাসির মতো করে ডাকার কারণেই একে লাফিং কুকাবুরা বলা হয়।

কুকাবুরা অস্ট্রেলিয়া এবং নিউগিনি অঞ্চলে বাস করে এবং এটি তার অনন্য চেহারা এবং শব্দের জন্য পরিচিত।

 রাস্তার চিহ্ন

অস্ট্রেলিয়ানরা তাদের বন্যপ্রাণীদের ভালোবাসে। বিশ্বের বাকী দেশে পথচারীদের জন্য ধীরগতি করে থাকে কিন্তু অস্ট্রেলিয়ান চালকেরা ক্যাঙ্গারো এবং কোয়ালার জন্য তাদের গতি পরিবর্তন করেন, পাশাপাশি পথচারীদের জন্য তো অবশ্যই।

ভেজেমাইট

এটি একটি অনন্য গন্ধ এবং স্বাদের, এটি খেয়ে আপনি এর প্রেমে পড়ে যাবেন হয়তো আপনি এটি ঘৃণা করবেন। এটি দেখতে কালো বস্তু এবং ভারী অবশিষ্ট তেলের মতো, এটি কিভাবে জাতীয় খাদ্য হতে পারে?

 ক্যাসোয়ারি

© David Clode / unsplash  © David Clode / unsplash

এই পাখিগুলো শুধুমাত্র অস্ট্রেলিয়া এবং নিউগিনিতে বাস করে এবং এটি দেখে মনে হবে যেন, কেউ একজন একটি টার্কি এবং একটি উটপাখিকে মিলিত করেছে। তারা খুব সুন্দর এবং রঙিন, কিন্তু এই আকর্ষণীয় পাখিকে অসম্মানজনক মনে করবেন না, এটি আপনাকে মেরে ফেলতেও পারে।

 ম্যাগপাই এবং সাইক্লিস্ট

অস্ট্রেলিয়ার প্রত্যেক সাইক্লিস্ট জানেন যে, এই পাখি বসন্ত কালে কতোটা জঘন্য হতে পারে। এই পাখিগুলো পিছু নিয়ে নির্দয়ভাবে আক্রমণ করে থাকে। এই কারণে সাইক্লিস্টরা এই মজাদার স্পাইকসহ হেলমেট পড়ে থাকে যা অসামাজিক বলে মনে হয়।

 ওয়াইফাই

© depositphotos  © depositphotos

এটি খুবই বেদনাদায়ক একটি অংশ। অস্ট্রেলিয়ার ওয়াইফাই শুধুমাত্র ধীরগতির না বরং অসম্ভব রকমের ধীরগতির।

কঠোর নিয়ন্ত্রিত নিয়ম

© WobboTheGreat / imgur  © WobboTheGreat / imgur

অন্য কোন দেশ থেকে কি আপনি অস্ট্রেলিয়ায় কি নিয়ে আসছেন এই নিয়ে অস্ট্রেলিয়া খুবই কঠোর। এটি পোষা প্রাণীর ক্ষেত্রেও প্রযোজ্য এবং জনি ডেপ কিছুদিন আগে এই কঠিন নিয়ম সম্পর্কে জেনেছে। বেশীরভাগ সময়ে, অস্ট্রেলিয়ায় অনুমতি না পাওয়া পর্যন্ত পোষা প্রাণীদের দীর্ঘ সময় ধরে কোয়ারানটিনে থাকতে হয়।

বাচ্চাদের জন্য বিনামূল্যে ফল

কয়েক বছর আগে, সবচেয়ে বড় সুপারমার্কেট চেইন ‘শিশুদের জন্য বিনামূল্যে ফল’ প্রচারণা শুরু করেন। ঝুড়িতে নাসপাতি, আপেল এবং কলা রাখা হয় এবং শিশুরা এখান থেকে যেকোন একটি ফল নিতে পারে যখন তাদের অভিভাবকেরা শপিং করে। অনেকেই স্বাস্থ্যবিধি নিয়ে প্রশ্নহ তুলেছেন, কিন্তু এটি অভিভাবকের উপর নির্ভর করে তারা এটিকে কিভাবে মোকাবেলা করবে। আমরা মনে করি এটি একটি ভালো আইডিয়া।

চলবে.............

ব্রাইট সাইড থেকে অনুদিত।

অস্ট্রেলিয়া একটি স্বপ্নজগত (পর্ব-১)