ভারত বিশ্বের দ্রুত ক্রমবর্ধমান অর্থনীতি দেশের মধ্যে একটি। গত কয়েক বছর ধরে, দেশের সামাজিক এবং অর্থনৈতিক উন্নয়নের মান বিশাল বৃদ্ধি পেয়েছে। ভারতীয় নাগরিকেরা তাঁদের স্থানীয় শহরে বসবাসের পরিবর্তে তাঁরা বিভিন্ন ভালো সুযোগ সুবিধার সন্ধান করে এবং সর্বদা ভারতের সেরা শহরে বসবাসের জন্য আপ্রাণ চেষ্টা করে। আমরা ভারতে বসবাসের জন্য সেরা শহরের তালিকা সংগ্রহ করেছি। 

ভারতের এই সেরা শহরগুলো বেশ কয়েকটি জরিপের উপর ভিত্তি করে নির্বাচন করা হয়, যেমন- জীবনযাত্রার মান, অবকাঠামো, চাকুরির সুযোগ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সুবিধাগুলো বিবেচনা করে। ভারতের এই সেরা শহরগুলোর মধ্যে কয়েকটি শহর বিশ্বের সেরা শহরগুলোর তালিকায় স্থান পেয়েছে।

সুতরাং, আপনাকে যদি কোন কারণে ভারতে কিছুদিনের জন্য থাকতে হয় বা সেখানে বাস পরিকল্পনা করে থাকেন তাহলে আমাদের এই তালিকাটি চেক করতে ভুলবেন না।

৬. কলকাতা, পশ্চিমবঙ্গ 

skymetweather.comskymetweather.com

কলকাতা পশ্চিমবঙ্গের রাজধানী এবং এটি পূর্ব ভারতের বাণিজ্যিক, সাংস্কৃতিক ও শিক্ষার প্রধানকেন্দ্র। শিল্প এবং নাটকে শহরের একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে, এটি সমস্ত শিল্প প্রেমীদের জন্য ভারতে বসবাসের জন্য সেরা শহরে পরিণত হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে এটি পূর্ব ভারতের একটি প্রধান ব্যবসা কেন্দ্র বিকশিত হয়েছে, যা স্থানীয় যুবকদের কাজের সুযোগ প্রদান করে। কলকাতা বিভিন্ন সরকারি এবং বেসরকারি সংস্থারও একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র।

৭. ব্যাঙ্গালোর, কর্ণাটক  

skyscrapercity.comskyscrapercity.com

ভারতের দ্রুততম বর্ধমান আইটি কেন্দ্র কর্ণাটকের রাজধানী ব্যাঙ্গালোর, ভারতের তৃতীয় বৃহত্তম জনবহুল শহর। এটি প্রায়ই ‘ভারতের সিলিকন ভ্যালি’ বা 'ভারতের আইটি রাজধানী' হিসাবে উল্লেখ করা হয়। যদি আপনি আপনার জীবন এবং কর্মজীবন দ্রুত অগ্রসর করতে চান, তাহলে আপনি এই যুবভিত্তিক ভারতীয় নগরে যেতে হবে। এই শহরটি ভারতে প্রধান শিক্ষা ও গবেষণা কেন্দ্রে অবস্থিত। এছাড়াও ব্যাঙ্গালোর ভারতের দ্রুততম উন্নয়নশীল শহরগুলির মধ্যে একটি।   

৮. চণ্ডীগড়

dynamitenews.comdynamitenews.com

চণ্ডীগড় একটি সুন্দর শহর, এটি হরিয়ানা এবং পাঞ্জাবের রাজধানী। এটি ভারতের প্রথম পরিকল্পিত শহরগুলির মধ্যে একটি এবং এর স্থাপত্য ও শহুরে নকশা জন্য বিশ্বব্যাপী পরিচিত। ২০১৫ সালে, বিবিসি চণ্ডীগড়কে বিশ্বের নিখুঁত শহরগুলির একটি হিসাবে চিহ্নিত করেছে। এটি সমস্ত আধুনিক দিনের সুবিধা এবং জীবনযাত্রার উন্নত মানের জন্য ভারতীয় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর মধ্যে সর্বোচ্চ স্থানের অধিকারী। এছাড়াও চণ্ডীগড় ভারতের সবচেয়ে সুখী শহরের মধ্যে স্থান পেয়েছে।

৯. আহমেদাবাদ, গুজরাট  

SwarajyaSwarajya

আহমেদাবাদ বৃহত্তম শহর এবং পূর্বকালীন রাজধানী, এটি ভারতের ষষ্ঠ বৃহত্তম শহরের মধ্যে একটি। ২০১০ সালে, ফোর্বস আহমেদাবাদকে দশকের দ্রুততম ক্রমবর্ধমান শহরগুলোর মধ্যে তৃতীয় স্থানে অধিষ্ঠিত করে। এছাড়াও ২০১২ সালে টাইমস অফ ইন্ডিয়া এটিকে ভারতে বসবাসের জন্য সেরা শহর নামে আখ্যায়িত করেছে। এটি ভারতের দ্রুততম ক্রমবর্ধমান অর্থনৈতিক ও শিল্পকেন্দ্রগুলোর মধ্যে একটি এবং শহরের অন্যান্য সুবিধাগুলিও বিশ্বমানের।

১০. বিশাখাপত্তনম, অন্ধ্রপ্রদেশ

uppercrustindiauppercrustindia

বিশাখাপত্তনম অন্ধ্রপ্রদেশের বৃহত্তম শহর এবং ভারতের ১৪তম বৃহত্তম শহর। শহরটি রাজ্যের প্রধান বাণিজ্যিক কেন্দ্র এবং খনিজসম্পদ, পর্যটন, মাছ ধরা এবং আইটি খাতের মতো বৃহৎ শিল্পের কেন্দ্র। ভারতের দ্রুত বর্ধনশীল শহরগুলোর মধ্যে এটি অন্যতম। এই শহর ভারত সরকারের ‘স্বচ্ছ ভারত অভিযানে’ প্রথম দশটি পরিচ্ছন্ন শহরের মধ্যে স্থান করে নিয়েছে। নিঃসন্দেহে, এটি ভারতে বসবাস করার জন্য সেরা শহরের মধ্যে একটি।

জিরোগ্রাউন্ড থেকে অনুদিত।   

ভারতে বসবাসের জন্য সেরা ১০টি শহর (পর্ব-১)