ভারত বিশ্বের দ্রুত ক্রমবর্ধমান অর্থনীতি দেশের মধ্যে একটি। গত কয়েক বছর ধরে, দেশের সামাজিক এবং অর্থনৈতিক উন্নয়নের মান বিশাল বৃদ্ধি পেয়েছে। ভারতীয় নাগরিকেরা তাঁদের স্থানীয় শহরে বসবাস করার পরিবর্তে তাঁরা বিভিন্ন ভালো সুযোগ সুবিধার সন্ধান করে এবং সর্বদা ভারতের সেরা শহরে বসবাসের জন্য আপ্রাণ চেষ্টা করে। আমরা ভারতে বসবাসের জন্য সেরা শহরের তালিকা সংগ্রহ করেছি। 

ভারতের এই সেরা শহরগুলো বেশ কয়েকটি জরিপের উপর ভিত্তি করে নির্বাচন করা হয়, যেমন- জীবনযাত্রার মান, অবকাঠামো, চাকুরির সুযোগ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সুবিধাগুলো বিবেচনা করে। ভারতের এই সেরা শহরগুলোর মধ্যে কয়েকটি শহর বিশ্বের সেরা শহরগুলোর তালিকায় স্থান পেয়েছে।

সুতরাং, আপনাকে যদি কোন কারণে ভারতে কিছুদিনের জন্য থাকতে হয় বা সেখানে বাস পরিকল্পনা করে থাকেন তাহলে আমাদের এই তালিকাটি চেক করতে ভুলবেন না।

১. হায়দ্রাবাদ, তেলেঙ্গানা

হায়দ্রাবাদ ভারতের চতুর্থ বৃহত্তম জনবহুল শহর, এটি তেলেঙ্গানার দক্ষিণ অংশে অবস্থিত। হায়দ্রাবাদ মূলত মুক্তা এবং হীরার একটি বাণিজ্যকেন্দ্র হিসেবে পরিচিত এবং এটিকে প্রায়ই মুক্তার শহর বলে অভিহিত করা হয়। বছরের পর বছর ধরে, ভারতে বসবাসের সেরা শহরের তালিকায় হায়দ্রাবাদ বেশ কয়েকবার শীর্ষস্থান অধিকার করেছে। শহরটি প্রযুক্তিবিদ্যার একটি কেন্দ্র হিসেবে গড়ে উঠেছে এবং শীর্ষ আন্তর্জাতিক স্কুল এবং বিশ্বমানের বিমানবন্দর গড়ে উঠেছে এই শহরে।

২. পুনে, মহারাষ্ট্র

Commonfloor.comCommonfloor.com

আপনি যদি চ্যালেঞ্জিং জীবন বা সাহসিক জীবন যাপন করতে চান তাহলে পুনে আপনার জন্য উপযুক্ত শহর। ভারতের সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে উন্নত শহরগুলোর মধ্যে একটি এবং চাকুরি প্রার্থীদের ভাগ্যের শহর। এটি ভারতের সবচেয়ে দ্রুত বর্ধমান আইটি কেন্দ্রের মধ্যে একটি (ব্যাঙ্গালোর পরে)। জীবনযাত্রার মান এবং কাজের সুযোগ ছাড়াও পুনে আপনাকে একটি শান্তিপূর্ণ জীবন যাপনের জন্য সুযোগ দান করবে। সাপ্তাহিক ছুটি কাটানোর জন্য শহরের কাছে অনেকগুলো বিনোদন কেন্দ্র আছে যা আপনাকে সবসময় প্রাণবন্ত করে রাখবে। আপনি যদি কখনো এই শহরে ভ্রমণে যান, তাহলে নিশ্চিত আপনি এই শহরের জলবায়ুর প্রেমে পড়ে যাবেন।

৩. মুম্বাই, মহারাষ্ট্র

Scroll.inScroll.in

ভারতের ব্যস্ততম শহর, ব্যবসাগত সুযোগসুবিধার একটি জায়গা এবং ভারতের অর্থনৈতিক রাজধানী, মুম্বাই আপনাকে এইসবের প্রেমে পড়তে বাধ্য করবে। এটি ভারতের সর্বাধিক জনবহুল শহর এবং প্রায়শই বসবাসের সেরা শহরের তালিকায় স্থান পেয়েছে। ঊনবিংশ শতাব্দীতে এই শহরের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও শিক্ষা সংক্রান্ত প্রভূত উন্নতি সাধিত হয়। এই শহরে আপনার বিনোদনের জন্য ভারতীয় বিনোদন শিল্প (বলিউড এবং হিন্দি টিভি শিল্প) সহ আরো অনেক সুবিধা রয়েছে। শহরটি উচ্চতর জীবনযাত্রার একটি মানচিত্র, যা সমগ্র দেশের মানুষকে আকৃষ্ট করে।

৪. চেন্নাই, তামিলনাড়ু

বছরের পর বছর ধরে যে শহরটি উন্নয়নে অসাধারণ বৃদ্ধি দেখিয়েছে তা হলো তামিলনাড়ুর রাজধানী চেন্নাই। এটি ভারতের ষষ্ঠ বৃহত্তম শহর এবং বিদেশী পর্যটকদের দ্বারা বেশি ভ্রমণ করা ভারতীয় শহরের মধ্যে একটি। চেন্নাই শিল্প ও বাণিজ্যের একটি বড় কেন্দ্র এবং সাংস্কৃতিক ঐতিহ্য ও মন্দির স্থাপত্যের জন্য বিখ্যাত। এটি ভারতের মোটরগাড়ি শিল্পের রাজধানী এবং এটিকে প্রায়ই ‘ভারতের ডেট্রয়েট’ হিসেবে উল্লেখ করা হয়। ইদানিং শহরটি পাশ্চাত্য থেকে আসা আউটসোর্সিং কাজের একটি প্রধান কেন্দ্রে পরিণত হয়েছে। চেন্নাই ভারতে বসবাসের জন্য সেরা শহরের মধ্যে একটি।

৫. দিল্লি

Swain DestinationsSwain Destinations

নতুন দিল্লি ভারতের রাজধানী, এটি নিশ্চিতভাবেই বসবাসের সেরা শহরের মধ্যে একটি। ভারতের সবচেয়ে উন্নতমানের শহর ছাড়াও নতুন দিল্লি বসবাসের জন্য বিশ্বের সবচেয়ে সস্তা শহরগুলোর মধ্যেও একটি। ঐতিহ্যবাহী ভারতীয় খাবার, লোভনীয় স্ট্রিট ফুড, ভোজন প্রেমীদের জন্য দিল্লি একটি স্বর্গবাস। এই শহরে অসংখ্য ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ এবং দর্শনীয় স্থান রয়েছে যা শহরের ঐতিহাসিক ঐতিহ্যের মূল্য প্রদর্শন করে।

চলবে................

জিরোগ্রাউন্ড থেকে অনুদিত।