ট্রাভেল লেইজার প্রতিবছর বিশ্বের সেরা শহরের অ্যাওয়ার্ডস জরিপ করার জন্য পাঠকদেরকে বিশ্ব ভ্রমণের অভিজ্ঞতা সম্পর্কে মতামত দেওয়ার জন্য আহ্বান জানানো হয়। শীর্ষ শহর, দ্বীপ, সমুদ্র ভ্রমণ, স্পা, আকাশপথ এবং আরো অনেক কিছুর উপর নির্ভর করে মতামত ব্যক্ত করার পাশাপাশি তারা স্কোরও দিয়ে দেয়। পাঠকদের দর্শণীয় স্থান, সংস্কৃতি, রন্ধনপ্রণালী, বন্ধুত্ব, কেনাকাটা এবং সামগ্রিক মানের ভিত্তিতে T+L বছরের সেরা শহর নির্ধারণ করে থাকে।  

আমরা ২০১৭ সালের এশিয়ার শীর্ষ দশটি শহরের তালিকা সংগ্রহ করেছি এবং সেই তালিকা স্কোর সহ আপনাদের সাথে শেয়ার করছি। আপনারাও ছুটি কাটানোর জন্য সেইসব শহরে অবকাশ কাটানোর জন্য নির্দ্বিধায় ভ্রমণে যেতে পারেন।

৫. লুয়াং প্রাবাং, লাওস

Getty Images/Robert Harding World ImageryGetty Images/Robert Harding World Imagery

seen-places.comseen-places.com

vietlongtravel.comvietlongtravel.com

Journey EraJourney Era

দক্ষিণ-পূর্ব এশিয়ার ভ্রমণপথে গুরুত্বপূর্ণ এক গন্তব্য লাওস। এখানে প্রকৃতির অপার সৌন্দর্য ঠিক তেমনই রয়েছে। মানুষের কারুকাজ খুব বেশি প্রতিষ্ঠা পায়নি। ফলে প্রকৃতির আসল রূপের স্বাদ নিয়ে লাওস ভ্রমণপিয়াসীদের এক দারুণ গন্তব্য।

ফু সাই বা পবিত্র পাহাড় লুয়াং প্রাবাংয়ের আধ্যাত্মবাদের মূল কেন্দ্র। ১০০ মিটার উঁচু হিললক টাওয়ার ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য সম্পদের স্থান করে নিয়েছে। লুয়াং প্রাবাং থেকে ২০ কিলোমিটার দূরেই রয়েছে অসাধারণ কুয়াং সি জলপ্রপাত জলপ্রপাত। আশপাশে ঘোরার জন্য দারুণ এক স্থান এই জলপ্রপাত। পাহাড়ের ওপরে বেশ কয়েকটি উৎসের পানি এক হয়ে ৬০ কিলোমিটার নিচে জলপ্রপাত হয়ে পড়ছে। যেখানে পানি পড়ছে সেখানে সাঁতারের দারুণ স্থান রয়েছে। এছাড়াও এখানকার আকর্ষণীয় স্থান হচ্ছে মেকং নদী। 

স্কোরঃ ৯০.১০  

৪. উবাড, ইন্দোনেশিয়া

Getty ImagesGetty Images

BaliBali

YouTubeYouTube

উবাড শহর হলো ইন্দোনেশিয়ার ছোট একটি দ্বীপ বালিতে অবস্থিত, যা পর্যটকদের জন্য একটি আকর্ষনীয় স্থান। গিয়ানিয়ার রাজপ্রাসাদের কেন্দ্রীয় পাহাড়ের পাদদেশে অবস্থিত ছোট পাহাড়ের মধ্যে অবস্থিত ধানক্ষেত এবং খাড়া বাঁধের মধ্যে এই শহরটি অবস্থিত। এটি আর্ট এবং সংস্কৃতির একটি কেন্দ্র হিসেবে উন্নীত হয়েছে। সেইসাথে এটি একটি বড় পর্যটন শিল্প হিসেবে উন্নতি লাভ করেছে। এখানে বেশ কয়েকটি হিন্দু মন্দির রয়েছে-যেমন প্রধান মন্দির পুরা দেসা উবুদ, পুরো তমানা সরস্বতী এবং পুরা দালেম আগুঙ পাদ্যাংটেগাল, মৃত্যুর মন্দির। গুনুং কাউই মন্দিরটি রাজকীয় সমাধির স্থান। বেদুলু শহরের কাছাকাছি উবাডের একটি খাড়া উপত্যকায় অবস্থিত গোবরা গাজাহ, হাতি গুহা নামেও পরিচিত।

স্কোরঃ ৯০.১৩

৩. হয়েন, ভিয়েতনাম 

Getty ImagesGetty Images

rosewoodhotels.comrosewoodhotels.com

Travelservices.agencyTravelservices.agency

ভিয়েতনাম এশিয়ার সবচেয়ে সুন্দর একটি দেশ। এখানে রয়েছে পর্যটকদের জন্য অসাধারণ বহু প্রাকৃতিক দর্শনীয় স্থান। যেমন- ডা ন্যাং, মার্বেল পর্বত, সাদা বালুকাময় সৈকত, প্রশান্ত উপসাগরীয় অঞ্চল ও প্রগাঢ় প্রবালদ্বীপ  এবং পার্বত্য অঞ্চল উপভোগ করতে পারবেন। আপনি এই শহরে হেঁটে বেড়াতে পারবেন। এখানকার স্থানীয় মানুষেরা খুবই অতিথিপরায়ণ এবং আপনি এখানে নিরাপদে ভ্রমণ করতে পারবেন।

স্কোরঃ ৯০.৩১ 

২. কিয়েটো, জাপান

Getty ImagesGetty Images

Japan National Tourism OrganizationJapan National Tourism Organization

blog.skymed.comblog.skymed.com

Dreamstime.comDreamstime.com

কিয়েটো জাপানের কানসাই অঞ্চলের অন্যতম শহর এবং এটি অন্যতম প্রাচীন শহর। এখানে জাপানের সংস্কৃতি আর শিক্ষার বিরাট অংশ বিদ্যমান। এই শহরটি চারদিকে পাহাড় পর্বত দ্বারা বেষ্টিত। বিশেষ করে গ্রীষ্মের সময় কিয়েটোর পাহাড় প্রকৃতিকে অপরূপ করে তোলে। এখানকার মন্দির প্রাচীন জাপানি স্থপতির নকশার অপরূপ নিদর্শন। এই শহরের অলিতে গলিতে ছোট-বড় অসংখ্য বৌদ্ধ মন্দির রয়েছে। প্রতি বছর পৃথিবীর নানা দেশের মানুষেরা কিয়োটার সুন্দর প্রকৃতি উপভোগ করার জন্য এখানে ভ্রমণে আসেন। এখানে বসন্তকালে চেরি ফুল এবং শরৎকালের পাতার রং পরিবর্তন দেখতে অনেক পর্যটক কিয়োটায় বেড়াতে আসেন।

স্কোরঃ ৯১.১৩

১. চিয়াং মাই, থাইল্যান্ড

Getty ImagesGetty Images

asanteholidays.comasanteholidays.com

switchbackkids.comswitchbackkids.com

hooksamui.wordpress.comhooksamui.wordpress.com

চিয়াং মাই হিমালয়ের পাহাড় দ্বারা বেষ্টিত একটি শহর। এখানকার বনে এখনো হাতি দ্বারা কাজ করা হয়। এখানে পর্যটকদের জন্য রয়েছে অসাধারণ বহু প্রাকৃতিক দর্শনীয় স্থান। যেমন- সুন্দর জলপ্রপাত, গুহা, গিরিখাত, সুন্দর বাগান এবং আরো অনেক কিছু। এখানকার মানুষের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য রয়েছে। যারা এখানে ভ্রমণে আসবেন তারা কখনই এখানকার ভ্রমণের আনন্দ ভুলবেন না, অবিস্মরণীয় হয়ে থাকবে। এই শহরে মোন, বার্মিজ, শ্রীলংকান এবং লান না থাই এর স্থাপত্যের সংমিশ্রণ ঘটেছে।

এই শহরে কয়েকটি প্রধান মন্দির রয়েছে। সবচেয়ে দর্শনীয় এবং গুরুত্বপূর্ণ মন্দির হলো ওয়াত ফ্রা থাত দই সুদেপ। এই মন্দিরে পুরাতাত্ত্বিক নিদর্শন রয়েছে যা পর্যটকদেরকে আকর্ষণ করে এবং বৌদ্ধ বিশ্বাসীরা এখানে সারা বছর আসেন।

স্কোরঃ ৯১.৪০

ছবি ও তথ্য সংগ্রহঃ ট্রাভেল লেইজার এবং ইন্টারনেট

ভ্রমণের জন্য এশিয়ার শীর্ষ ১০টি শহর (পর্ব-১)