ট্রাভেল লেইজার প্রতিবছর বিশ্বের সেরা শহরের অ্যাওয়ার্ডস জরিপ করার জন্য পাঠকদেরকে বিশ্ব ভ্রমণের অভিজ্ঞতা সম্পর্কে মতামত দেওয়ার জন্য আহ্বান জানানো হয়। শীর্ষ শহর, দ্বীপ, সমুদ্র ভ্রমণ, স্পা, আকাশপথ এবং আরো অনেক কিছুর উপর নির্ভর করে মতামত ব্যক্ত করার পাশাপাশি তারা স্কোরও দিয়ে দেয়। পাঠকদের দর্শণীয় স্থান, সংস্কৃতি, রন্ধনপ্রণালী, বন্ধুত্ব, কেনাকাটা এবং সামগ্রিক মানের ভিত্তিতে T+L বছরের সেরা শহর নির্ধারণ করে থাকে।  

আমরা ২০১৭ সালের এশিয়ার শীর্ষ দশটি শহরের তালিকা সংগ্রহ করেছি এবং সেই তালিকা স্কোর সহ আপনাদের সাথে শেয়ার করছি। আপনারাও ছুটি কাটানোর জন্য সেইসব শহরে অবকাশ কাটানোর জন্য নির্দ্বিধায় ভ্রমণে যেতে পারেন।

১০. থিম্পু, ভুটান

Getty Images/iStockphotoGetty Images/iStockphoto

tripoto.comtripoto.com

andBeyondandBeyond

হিমালয় পর্বতমালার একটি উঁচু উপত্যকায় অবস্থিত একটি ছোট শহর। এখানে ভুটানের রাজপ্রাসাদ এবং দেশের বৃহত্তম বৌদ্ধমন্দিরগুলোর মধ্যে একটি অবস্থিত। তাছাড়া পাহাড়ি নদী, ন্যাশনাল মেমোরিয়াল স্তুপা, বিবিএস টাওয়ার, জিগমে দর্জি ওয়াংচুক ন্যাশনাল পার্ক, টাকিন চিড়িয়াখানা এবং আরো অনেক কিছু উপভোগ করতে পারবেন।  

স্কোরঃ ৮৭.১২

৯. টোকিও, জাপান

Getty Images/iStockphotoGetty Images/iStockphoto

recommend.comrecommend.com

Pacific UniversityPacific University

জাপান! শব্দটি শুনলেই একটি ইতিবাচক মনোভাব ফুটে ওঠাই স্বাভাবিক, কারণ বিগত কয়েক দশক থেকে অর্থ, বিত্ত, কাজ, আচরণ, প্রযুক্তি ইত্যাদি অনেক কিছুর জন্যই তারা বিশ্ব বিখ্যাত। টোকিও শহরটি অত্যাধুনিক নব্য উজ্জ্বল উঁচু তলার বাড়ী থেকে শুরু করে শান্ত মন্দির, ঐতিহাসিক কুঠি এবং ব্যয়বহুল বনের একটা অদ্ভূত মিশ্রণ। জাপানের এই শহরকে পৃথিবীর সবচেয়ে ভালো খাবারের গন্তব্যস্থান হিসেবে ধরা যেতে পারে।     

স্কোরঃ ৮৭.৭৯

৮. ব্যাংকক, থাইল্যান্ড

Getty Images/iStockphotoGetty Images/iStockphoto

BangkokBangkok

YatraHub.inYatraHub.in

থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক সদা কর্মব্যস্ত শহর। এই শহরটি পুরাতন এবং নতুন সংস্কৃতির সংমিশ্রণে ঘটেছে। সত্যিকার অর্থেই এই শহর থাইবাসীদের পুরাতন ঐতিহ্যের প্রতি শ্রদ্ধাবোধ সেইসাথে আধুনিক সমাজের সাথে নিজেদেরকে খাপ খাইয়ে চলার অনুপম দৃষ্টান্ত। ব্যাংককের খাবার দাবার সত্যিই একটা মজার ব্যাপার। যত্রতত্র জাকজমকপূর্ণ, বসে পড়ার মতো রেস্তোরাঁ রয়েছে খাদ্য খাবারের বিশেষ জায়গাগুলির পথে। যেকোন রুচির লোকজনের জন্য এখানকার খাবার চমকপ্রদ মনে হবে।

স্কোরঃ ৮৯.৪৫

৭. উদয়পুর, ভারত

Getty ImagesGetty Images

TajTaj

Our Global TrekOur Global Trek

Deluxe EscapesDeluxe Escapes

রাজস্থান ভারতের একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ। একাধিক ঐতিহাসিক স্থাপনার রাজ্য রাজস্থানের পর্যটন উষ্ণ আতিথেয়তা ও বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত হোটেল ও রিসর্টের জন্য বিখ্যাত। রাজস্থানের প্রধান পর্যটন গন্তব্য স্থানগুলোর মধ্যে একটি হলো উদয়পুর। এ শহরের প্রধান আকর্ষণ হলো পিছোলো লেকের পাশে ‘সিটি প্যালেস’- ভীমবিলাস প্রাসাদ, মোতিমহল, কৃষ্ণমহল, ময়ুরচক ইত্যাদি মহল আছে। এখানে ভ্রমণকালে আপনি সুন্দর এবং রোমান্টিক লেকসহ এখানকার সৌন্দর্য এবং রাজকীয়তাকে অনুভব করতে পারবেন।  

স্কোরঃ ৮৯.৫৪

৬. সিয়েম রীপ, কম্বোডিয়া

Getty Images/iStockphotoGetty Images/iStockphoto

International TravellerInternational Traveller

Hand Luggage OnlyHand Luggage Only

কম্বোডিয়ার সিয়েম রীপে অ্যাংকর ভাট মন্দির অবস্থিত। অ্যাংকর ভাট অর্থাৎ "শহরের মন্দির" কম্বোডিয়ার একটি ঐতিহাসিক মধ্যযুগীয় মন্দির। সুবিশাল এই স্থাপনাটি বিশ্বের সর্ববৃহৎ মন্দির। ১২শ শতাব্দীতে এই মন্দিরটি নির্মাণ করেছিলেন রাজা ২য় সূর্যবর্মণ। তিনি এটিকে তাঁর রাজধানী ও প্রধান উপাসনালয় হিসাবে তৈরি করেন। তখন থেকেই এটি একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান হিসাবে বিবেচিত। প্রথমদিকে হিন্দু মন্দির হিসাবে ব্যবহৃত হলেও পরে এটি বৌদ্ধ মন্দিরে পরিণত হয়।

অ্যাংকর ভাটের নির্মাণশৈলী খ্‌মের সাম্রাজ্যের স্থাপত্য শিল্পকলার অনুপম নিদর্শন। এটি কম্বোডিয়ার জাতীয় পতাকায় স্থান পেয়েছে, এবং দেশটির প্রধান পর্যটন আকর্ষণ। এছাড়াও সিয়েম রীপে পুরাতন মার্কেটের চারপাশে ঔপনিবেশিক এবং চীন-শৈলী স্থাপত্য আছে। শহরের মধ্যে জাদুঘর, ঐতিহ্যবাহী অপ্সারা নাচ পরিবেশনা, একটি কম্বোডিয়ান সংস্কৃতির গ্রাম, স্যুভেনির এবং হস্ত শিল্পের দোকান, সিল্ক ফার্ম, গ্রামাঞ্চলে ধান ক্ষেত উপভোগ করতে পারবেন।

স্কোরঃ ৮৯.৫৭

চলবে.......

ছবি ও তথ্য সংগ্রহঃ ট্রাভেল লেইজার এবং ইন্টারনেট