সে যেন এক রূপকথার দেশ। দেশের মানুষেরা বাস করে সুখে শান্তিতে। অপূর্ব প্রকৃতি তার স্নেহময় হাতে আগলে রাখে সবাইকে। সে দেশের জনগণ সবাই শিক্ষিত। পড়াশোনার জন্য লাগে না কোন খরচ। সেখানকার মানুষেরা বোঝে না ঈর্ষা কী! তারা বিশ্বের সবচেয়ে ইতিবাচক এবং দয়ালু মানুষ। কল্পনা মনে হলেও এমন দেশ আছে আমাদের যুদ্ধবিদ্ধস্ত এই পৃথিবীতেই। ন্যাশনাল জিওগ্রাফিক সারা বিশ্বের সবক'টি দেশের মাঝে কয়েকটি দেশকে সবচেয়ে সুখী দেশ হিসেবে তালিকাভুক্ত করেছে। আসুন জেনে নিই দেশগুলোর কথা-

ফিনল্যান্ড

ফিনল্যান্ডফিনল্যান্ড

জীবনের সব দুশ্চিন্তা, স্ট্রেস, যন্ত্রণা, কষ্ট সব ভুলে ভুলে যাবেন আপনি শুধু যদি একবার ঐতিহ্যবাহী ফিনিশ স্টীম বাথে প্রবেশ করেন। দেশটির জনসংখ্যা অনেক কম। মাত্র ৫.২ মিলিয়ন। অবিশ্বাস্য হল, দেশটিতে স্টিম বাথ আছে ৩.৩ মিলিয়ন স্টিম বাথ। লেকের পার থেকে শুরু করে অফিস বিল্ডিং সবখানেই আছে এই বাথ। এটাই ফিনল্যান্ডের মানুষের সুখের রহস্য।

নরওয়ে

নরওয়েনরওয়ে

নরয়েজিয়ানরা নিজেদের প্রাকৃতিক ঐশ্বর্য্য নিয়ে খুবই গর্বিত। তারা যত্নের সাথে এর রক্ষণাবেক্ষণও করে। তারা মনে করেন দেশটির সর্বোচ্চ পর্বত স্কালা তে যিনি আরোহণ করতে পারেন তিনি জীবনের সকল দুশ্চিন্তা থেকে মুক্ত করে ফেলতে পারেন নিজেকে। প্রকৃতির প্রতি বিশ্বাস এবং ভালবাসাই তাদেরকে পরিণত করেছে সুখী মানুষে। নরওয়ে ভ্রমণে আপনি শুধু একটু তাবু নিয়ে বেড়িয়ে পড়তে পারেন এরপর ইচ্ছেমত চলে যেতে পারেন যে কোন দিকে। দেশটির চতুর্দিকে ছড়িয়ে আছে শ্বাসরুদ্ধকর সৌন্দর্য্য।

আইসল্যান্ড

আইসল্যান্ডআইসল্যান্ড

আগ্নেয়গিরি, রহস্যময় বিচ, হট স্প্রিংস আর চোখ ধাঁধানো সৌন্দর্য্যে ঘেরা একটি দেশ আইসল্যান্ড। প্রকৃতিই দেশটির মানুষের আনন্দ্র উৎস। আপনি নিজেই ভেবে দেখুন, নীল উষ্ণ প্রকৃতিক জলে শুয়ে শুয়ে অপূর্ব প্রকৃতিকে উপভোগ করার জীবন যদি হয় আপনারও আপনি কেন ভাল থাকবেন না? প্রকৃতি যখন শান্তিময়, মনও তখন প্রশান্ত হয়। আর এজন্যই মানুষ ছুটে যায় বন্যতায়, ছুটে যায় সম্পূর্ণ আদিম সৌন্দর্য্যের খোঁজে।

সুইজারল্যান্ড

সুইজারল্যান্ডসুইজারল্যান্ড

নানান রকম চকোলেটের দেশ সুইজারল্যান্ড। মন ভাল করা খাবারের তালিকায় শীর্ষে রয়েছে চকোলেট। তাহলে সুইজারল্যান্ডের মানুষ কেন সুখী হবে না, বলুন? তাছাড়া দেশটির অপরূপ প্রকৃতি তো রয়েছেই। সুইজারল্যান্ডের নাগরিকরা সুখের চর্চাও করতে জানেন। তারা স্কিইং, কায়াকিং এবং প্যারাগ্লাইডিং করতে ভালবাসেন। এই প্রতিটি এক্টিভিটি তাদেরকে দূর্দান্ত আনন্দ দেয়। এখানকার মানুষের স্থূল হয়ে যাওয়ার সমস্যাও নেই তাদের এই আমুদে স্বভাবের কারণে।

ডেনমার্ক

ডেনমার্কডেনমার্ক

বিশ্বের সবচেয়ে সুখী দেশ বলা হয় ডেনমার্ককে। দেশটির চিকিৎসা ব্যবস্থা খুবই উন্নত। স্বাস্থ্য এবং শিক্ষা এখানে পাওয়া যায় বিণামূল্যে। তাই এখানকার নাগরিকেরা মনে এবং দেহে সুস্থ্ একজন মানুষ হিসেবে বেড়ে ওঠেন। তারা গর্বের সাথে তাদের সামাজিক বন্ধনের চর্চা করেন। তারা খুবই বন্ধুবাৎসল। ডেনমার্কে ভ্রমণ করলে আপনি সহজেই টের পাবেন এটি। আপনার সাথে হয়ত সামান্যই পরিচয়, এমন লোকটিও ভালোবেসে আতিথেয়তা করতে কোন ত্রুটি রাখবেন না। গুরুত্বপূর্ণ ২ টি মৌলিক চাহিদার মেটানোর দায়িত্ব যখন রাষ্ট্রই নিয়ে নিয়েছে স্বাভাবিকভাবেই তারা হয়ে উঠেছেন স্ট্রেসফ্রি হাস্যোজ্জ্বল একটি জাতি।