সারাবিশ্ব

নাগাল্যান্ডের জুকৌ উপত্যকা

জুকৌ উপত্যকার পাহাড়ি আঁকা বাঁকা পথ ট্রেকারদের একটি স্বর্গোদ্যান। রডোডেনড্রন, ইউফোরবিয়া, অ্যাকোনিটাম এবং লিলি গ্রীষ্মের প্রারম্ভে জুকৌ ভ্যালিকে রঙে ভরিয়ে তোলে। বন্য ফুলের স্পন্দনশীল রং এই সম্মোহিত উপত্যকাকে একটি স্বর্গীয় চেহারা প্রদান করে।

বরফের আর সোনালী দেশে ভ্রমণ (পর্ব-১)

স্নিগ্ধ, সতেজ, সদ্য প্রস্ফুটিত সব ফুল। ছবিতে দেখতে পারবেন কিন্তু এর সুবাস পাবেন না। সারা বাগান জুরে মম করছে গন্ধ।প্রতিটি সারিতে এক রঙের সব টিউলিপ। সাদা, হলুদ, লাল ও খয়েরী।

শ্রীলংকায় সেরা দশ অভিজ্ঞতা

প্রত্যেকটা নতুন দেশই জন্ম দেয় নানা নতুন নতুন অভিজ্ঞতার। আর প্রত্যেক দেশেরই থাকে কিছু বিশেষত্ব, যা ওইদেশের ভ্রমণ অভিজ্ঞতা কে করে তোলে সম্পূর্ণ, সেই বিশেষত্ব গুলোর স্বাদ আস্বাদন না করতে পারলে যেন সেখানকার ভ্রমণই অর্থহীন হয়ে যায়।

সাতকন্যার এক কন্যা- অরুণাচল

অরুণাচলে মাসের পর মাস কাটিয়ে দিতে পারেন আপনি, তাও হয়ত শেষ হবেনা এর অনাস্বাদিত সৌন্দর্য্যে অবগাহনের। কিন্তু সময় কম থাকলে বিশেষ কিছু জায়গা ঘুরেও আদায় করে নিতে পারেন অরুনাচলের রূপের নির্যাস।

মেঘালয়ের ঐশ্বর্য্যঃ পাইনুরসলা গ্রাম

পাইনুরসলা গ্রাম হয়ে মেঘের মধ্য দিয়ে শিলং পৌঁছুবেন। পাইনুরসলা থেকে পুরো রাস্তা মেঘে ঢাকা থাকে।দিনের বেলায়ও হেডলাইট অন করে গাড়ী চালাতে হয়। পাইনুরসলা ছবির মত সুন্দর।

পাঞ্জাবের গোল্ডেন টেম্পলঃ সকল ধর্মের মানুষের জন্য অবারিত যে মন্দির

মন্দিরটির সরলতার প্রতীকস্বরূপ, মন্দিরটিতে চারটি প্রবেশপথ আছে; যা জীবনের সমস্ত দিক ও পথ থেকে আসা মানুষকে স্বাগত জানায়। গোল্ডেন টেম্পল বা স্বর্ণ মন্দিরটি শিখদের জন্য একটি পবিত্র স্থান ও উপাসনার একটি জায়গা।

তুষার শুভ্র গ্রীনল্যান্ড ও সবুজ আইসল্যান্ডের নামকরণের রহস্য

প্রচলিত উপকথা অনুসারে, এরপর সমুদ্রের ধারে কোনো এক পর্বতশীর্ষে আরোহণ করে সে। পর্বতের চূড়ায় দাঁড়িয়ে এক বিশাল বরফ খণ্ড নজরে আসে তার। রাগে ও হতাশায় নিঃস্ব সে তখন দ্বীপটির নাম বদলে নতুন নাম দেন আইসল্যান্ড।

জুটিদের জন্য ভারতের সেরা দশ গন্তব্য

যুগলদের জন্য ভ্রমণ গন্তব্য হিসেবে পার্শ্ববর্তী দেশেই আছে বেশ কিছু জনপ্রিয় স্থান। নববিবাহিত যুগলের মধুচন্দ্রিমাই হোক বা দীর্ঘ দাম্পত্যের একঘেয়েমি কাটাতে ভ্রমনই হোক, স্বল্প খরচে এইসব গন্তব্যের জুড়ি মেলা ভার!

ব্যাকপ্যাকিং সাউথ আমেরিকাঃ বলিভিয়া পর্ব

ছবি দেখলাম অনেকটা লিলিপুট আর গালিভার এর মত। বুঝা যাচ্ছে তারা সবাই এক সাথে ঘুরছেন কিন্তু ছবি তোলার এঙ্গেলের কারনে একজন কে মনে হচ্ছে লিলিপুট আরেকজন কে মনে হচ্ছিল গালিভার। সেইসব মজার ছবি দেখে ভাই কে জিজ্ঞেস করলাম কই এসব অদ্ভুত জায়গা?

কাশ্মীরের সিন্ধু নদঃ সবুজ ভূমিতে শুভ্র অববাহিকা

সিন্ধু অববাহিকার শুরু তিব্বত এবং হিমালয় পর্বতমালায় যা  জম্মু-কাশ্মীর এবং হিমাচল প্রদেশে অবস্থিত

এই স্থাপনা গুলো কি আসলেই এলিয়েনদের তৈরি?

আজ আপনাদের জানাবো এমনি কিছু রহস্যেঘেরা বিস্ময়কর জায়গার কথা যা আদিম এলিয়েন মতবাদে বিশ্বাসী বিজ্ঞানী ও গবেষকদের মতে সে সময় একমাত্র এলিয়েনদের পক্ষেই তৈরি করা সম্ভব ছিল।

দিল্লীর যে ১০ টি আকর্ষণীয় স্থান না দেখলেই নয়

আজ, কাল কিংবা পরশু দেখতে যাবেন দিল্লীর সৌন্দর্য? তবে আপনিও মারতে পারেন, এক ঢিলে দশ পাখি। দিল্লীর আকর্ষণীয় দশটি স্থান ও স্থাপত্য সম্পর্কে আপনার যদি পূর্ব ধারণা থাকে তাহলেই সম্ভব এটি।

মেঘালয়ের পথে প্রান্তরেঃ স্বল্প খরচে সলো ট্র্যাভেল

এটা ছিল আমার কোনরকম গ্রুপবিহীন স্বয়ংসম্পূর্ণ  একা ভ্রমণ। ৫ রাত ৪দিন এর এই মেঘালয় ভ্রমণে ভিসা প্রসেসিং আর ট্রাভেল ট্যাক্স সহ আমার সর্বমোট খরচ ৮২০০ টাকা।

ভুটাননামাঃ অবারিত সৌন্দর্যের এক নান্দনিক উপাখ্যান

আমরা সামনে এগোতে লাগলাম, কিছুদুর সামনেই বিশাল রাজকীয় ফটক। তার ওপারেই ভুটানের শহর ফুন্টসলিং। দরজাটা পেরোতেই হুট করে যেন এক রূপকথার দেশ।

নিশ্চুপ নায়াগ্রা: কি ঘটে, যখন জমে যায় এই জলদানব!

১৬৭৮ সালের ডিসেম্বর মাসে তিনি এই জলপ্রপাতের সামনে এসে উপস্থিত হন। বিস্ময়ে তার বাক রুদ্ধ হয়ে যায়। তিনি সঙ্গে সঙ্গে প্রার্থনায় বসেন। প্রার্থনা শেষে উচ্চস্বরে বলেন- প্রকৃতির এ মহা জলরাশির তুল্য কিছু বিশ্বব্রহ্মান্ডের আর কোথাও নেই। থাকতে পারে না!

আলোচিত পোস্ট