দিন গিয়ে দিনে ফিরে আসুন আর নিয়ে আসুন এক মুঠো ঐতিহ্য। সাথে দেখে আসুন বালিয়াটি আর পাকুটিয়া জমিদার বাড়ী। এক টিকেটে দুটি ছবি। ব্যক্তিগত ভাবে পাকুটিয়া জমিদার বাড়ী কারুকার্য বালিয়াটি জমিদার বাড়ী থেকে বেশি ভাল লেগেছে। ঢাকার কাছেই বলে একদিনের ভ্রমণের জন্য আদর্শ স্থান পাকুটিয়া জমিদার বাড়ী। পাকুটিয়া জমিদারবাড়ি তিন মহলের। তৎকালীন আমলে রামকৃষ্ণ সাহা মন্ডল নামে এক ব্যক্তি গোড়া পতন করে এই জমিদারির। প্রায় ১৫ একর এলাকা জুড়ে একই নকশার পর পর তিনটি প্যালেস বা অট্টালিকা নির্মাণ করা হয় ১৯১৫ সালে।

কি ভাবে যাবেন : গাবতলী থেকে এস বি লিংকের গাড়ী করে সাটুরিয়া এখান থেকে ১০ টাকা সি এনজি ভাড়া দিয়ে বালিয়াটি জমিদার বাড়ী। বালিয়াটি থেকে রিজার্ভ সিএনজি নিয়ে পাকুটিয়া জমিদার বাড়ী।

" ভ্রমণ হবে শিখার জন্য। সেই ভ্রমণের মানে কি যেখানে শিখার কিছু নাই। প্রকৃতি আমাদের বড় শিক্ষক। প্রতিনিয়ত তার পাঠশালায় আমাদের পাঠ দিয়ে যাচ্ছে। মনযোগী ছাত্র তার সান্নিধ্যে এসে হচ্ছে অভিভূত। করছে প্রকৃতির কাছে আত্মসর্মপণ। আর অমনযোগী ছাত্র বিস্কূট চীপস চানাচুরের প্যাকেট স্পীড কোকের বোতল ফেলে হচ্ছে পাপের নির্দশন। তাই ভ্রমণ স্থানে ময়লা অর্বজনা ফেলা থেকে বিরত থাকুন। শহরের ময়লা শহরে এসে ফেলুন। প্রকৃতিকে রাখুন পরিষ্কার পরিচ্ছন্ন। "