বাংলার পথে

বালিয়া মসজিদ প্রকাশ জিনের মসজিদে ভ্রমণ!

স্থানীয়দের ভাষায় জিনেরা একরাতে এই মসজিদের পুরো কাজ করলেও গম্বুজ বানানোর সময় দিনের আলো ফুটে যায় যার কারণে তারা গম্বুজের কাজ বাকি রেখেই চলে যায়।

দালাল বাজার জমিদার বাড়ী, লক্ষীপুর।

লক্ষ্মী নারায়ন বৈষ্ণব প্রায় ৪ শত বছর পূর্বে কলকাতা থেকে কাপড়ের ব্যবসা করতে দালাল বাজার আসেন। তার উত্তর পুরুষরা ইস্ট ইন্ডিয়া কোম্পানীর বাণিজ্যিক এজেন্সী এবং পরে জমিদারী লাভ করেন।

ঘুরে আসুন অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি টাঙ্গুয়ার হাওড় থেকে!

ইট কাঠের এই নগরজীবন থেকে ছুটি নিয়ে প্রকৃতির মাঝে হারিয়ে যেতে ছুট দিলাম বাংলাদেশের অন্যতম প্রাকৃতিক সৌন্দর্যের আধার সিলেটে।

তেতুলিয়া-সমতলের চা বাগানের গল্প

চা বাগান বলতে আমরা শুধু সিলেট, শ্রীমঙ্গল, মৌলভীবাজারকেই বুঝে থাকি সাধারণত। অথচ আমাদের উত্তর বঙ্গে, পঞ্চগড়ের তেতুলিয়ার সমতলেই আছে দৃষ্টি নন্দন আর মনকাড়া এক সবুজের সমুদ্র!

পাকুটিয়া জমিদার বাড়ী পাকুটিয়া, টাংগাইল।

দিন গিয়ে দিনে ফিরে আসুন আর নিয়ে আসুন এক মুঠো ঐতিহ্য। সাথে দেখে আসুন বালিয়াটি আর পাকুটিয়া জমিদার বাড়ী। এক টিকেটে দুটি ছবি।

সপ্তরত্ন জগন্নাথ মন্দির, কুমিল্লা

এটি ছিল একটি সু-উচ্চ মন্দির। এতে সতেরটি চূড়া বা রত্ন ছিল।এ জন্য এটিকে সপ্ত রত্ন মন্দির বলা হয়। অষ্ট কোণাকার একটি কেন্দ্রীয় কক্ষকে কেন্দ্র করে এই মন্দির নির্মিত হয়ে ছিল।

মিনি কক্সবাজার মৈনট ঘাটে ভ্রমণ

কক্সবাজারে যারা গেছেন সবাই জানেন পথে যেতে যেতে হঠাৎ করেই সমুদ্র তার বিশালতা নিয়ে সামনে চলে আসে এবং রাস্তা ওখানেই শেষ। এরপর যতদূর দেখা যায় পানি ছাড়া কিছু না তা। মৈনট ঘাটের ব্যাপারটাও ঠিক এমন।

প্রাচীন শহর মোহাম্মদাবাদ

‌বাংলাদেশের আনাচে কানাচে লুকিয়ে আছে প্রাচীন সভ্যতা। মসজিদের শহর হিসাবে বাগেরহাট, চাঁপাইনবাবগঞ্জ এর অনেক খ্যাতি। কিন্তু ক'জন মানুষ জানে এর বাহিরেও একটা প্রাচীন শহর আছে!

এক দিনেই ঘুরে আসুন পানাম নগরী!

আপনারা চাইলেই যেকোনো দিনে চলে যেতে পারেন এই পানাম নগরী এবং সোনারগাও তে দিনে গিয়ে দিনের মধ্যেই চলে আসতে পারবেন। আর খুবই কম খরচে ঘুরাও হয়ে যাবে।

নীলফামারীর বুক চিরে পঞ্চগড়

আজকে শুনাবো গুগল ম্যাপ দেখে কি ভাবে তিস্তা ব্যারেজ থেকে পঞ্চগড় আসলাম। ডালিয়া-ডিমলা-ডোমার-দেবীগঞ্জ-বোদা-পঞ্চগড় এ রোড টু রিমেম্বার।

নদীর নাম গড়াই

যে নদী মিশে আছে রবি ঠাকুরের কবিতায়, লালনের আধ্যাত্মিকতায়, সে নদীর নাম গড়াই। গড়াইয়ের পাড়ে আসলে মনটা ভেংগে যায়। পলি পড়ে নদী প্রায় মৃতপ্রায়।

বিবি মরিয়মের সমাধি

মুঘল আমলে নির্মিত একটি সমাধি সৌধ যা নারায়নগঞ্জ জেলার হাজীগঞ্জে অবস্থিত। ঢাকা আর পাশ্ববর্তী যে কটি মুঘল স্থাপত্য আছে এদের মধ্যে এটি অনন্য।

রাজারাম মন্দির, রাজৈর, মাদারীপুর

এই মন্দিরটির নির্মাণশৈলী বেশ চমৎকার। অনুমানিক ১৮২৫ খ্রিস্টাব্দে নির্মিত এই মন্দিরটি এই অঞ্চলের অন্যতম প্রাচীন মন্দির। তৎকালীন জমিদার ও কালীসাধক রাজা রাম নিজের পূজো আর্চনা করার জন্য মন্দিরটি নির্মাণ করে।

"হার্ডিঞ্জ ব্রীজ"

এই যান্ত্রিক দানব কে যতবার দেখি মন ভরে যায়। ব্রিটিশ সরকার দাম্ভিকতার সাথে বলেছিল ১০০ বছরেও এই সেতুর কিছু হবে না। সে হিসাবে ১৯১২ সালে নির্মিত এই সেতুর ওয়ারেন্টি গ্যারান্টি অনেক আগেই শেষ।

দেলদুয়ার জমিদার বাড়ি।।

দেলদুয়ার জমিদার বাড়ি নর্থ হাউজ নামে পরিচিত । বাংলার যে কটি মুসলিম জমিদার বাড়ি এখনও খুব ভালো ভাবে ঠায় হয়ে দাড়িয়ে আছে তার মধ্যে এটি অন্যতম।

আলোচিত পোস্ট


আজকের ছবি-২১-০১-১৮

আজকের ছবি-২১-০১-১৮

রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

আজকের ছবি-২০-০১-১৮

আজকের ছবি-২০-০১-১৮

শনিবার, জানুয়ারী ২০, ২০১৮