বাংলার পথে

স্বরূপকাঠি উপজেলার বালিহারি গ্রাম- মন ভাল করা একটা জায়গা

লের দুপাশে গড়ে ওঠা কাঠ বানিজ্যের খালের তীব্র জোয়ার ভাটার উপর নির্ভরতা, নৌকায় হাটবারে বাজার ফেরি করা, খালের পাশের মাটির হাটাপথ, ভেসে যাওয়া কাঠ খালের নীচ থেকে তুলে কারো তা আবার তুলে বিক্রি করার জীবিকা এ এলাকার মানুষের কঠোর কিন্তু কাজ করার প্রতি আগ্রহ এসবই আমার মন ভাল করে দেয়।

বালিয়াটি জমিদার বাড়ি

ঢাকার কাছাকাছি সমৃদ্ধ জমিদারী ইতিহাস দেখতে চান সোজা চলে যান মানিকগন্জের সাটুরিয়া। সেখানে মাথা উঁচু করে দাড়িয়ে আছে গোবিন্দ রাম সাহার গোড়াপত্তনকৃত বালিয়াটি জমিদার বাড়ি।

মেরিন ড্রাইভ, কক্সবাজার 

আমাদের গর্ব আমাদের কক্সবাজার সমুদ্র সৈকত। বিশ্বের সবচেয়ে বড় সমুদ্র সৈকত যদি হয় আমাদের দেশে তাহলে বলতে হয় এইটাই পৃথিবীর দীর্ঘতম মেরিন ড্রাইভ সড়ক।

ট্রিপ 2 মাধবকুন্ড ইকো পার্ক ও জলপ্রপাত, মৌলভীবাজার 

মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলায় বিখ্যাত পাথারিয়া হিল রিজার্ভ ফরেস্টের পশ্চিম পাদদেশে মাধকুন্ড জলপ্রপাতকে ঘিরে প্রাকৃতিক শোভামন্ডিত বনাঞ্চলে মাধবকুন্ড ইকো-পার্ক অবস্থিত।

নাটোর:-দিঘাপাতিয়া-উত্তরা গনভবন-রানী ভবানী-নাটোর রাজবাড়ী

দিঘাপাতিয়া রাজবাড়ী বা উত্তরা গণভবন বাংলাদেশের নাটোর শহর থেকে প্রায় আড়াই কিলোমিটার দূরে এককালের দিঘাপাতিয়া মহারাজাদের বাসস্থান এবং বর্তমান উত্তরা গণভবন বা উত্তরাঞ্চলের গভর্মেন্ট হাউস।

ফেনী জেলার প্রাচীন মসজিদ- চাঁদ খাঁ মসজিদ

চাঁদ গাজী ভুইয়া মসজিদের গম্বুজগুলোর উপরে পাতা এবং কলসের নয়নাভিরাম নকশা রয়েছে যা মসজিদের সৌন্দর্যে নতুন মাত্রা যোগ করেছে।

বাগেরহাট: একটি পুরাতন মসজিদের শহরের নাম।।

এটি বাংলাদেশের তিনটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের একটির মধ্যে অবস্থিত; বাগেরহাট শহরটিকেই বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের মর্যাদা দেয়া হয়েছে। ১৯৮৩ খ্রিস্টাব্দে ইউনেস্কো এই সম্মান প্রদান করে।

পাহাড়পুর বৌদ্ধ বিহার, নওগাঁ

পাহাড়পুর বৌদ্ধবিহার বা সোমপুর বিহার বা সোমপুর মহাবিহার বির্তমানে ধ্বংসপ্রাপ্ত একটি প্রাচীন বৌদ্ধ বিহার। পালবংশের দ্বিতীয় রাজা শ্রী ধর্মপালদেব অষ্টম শতকের শেষের দিকে বা নবম শতকে এই বিহার তৈরি করছিলেন।

একটি জলজ মানচিত্রের গল্প!

হ্যাঁ একটি পুকুরই মাত্র, তবে সেটি সাধারণ কোন পুকুর নয় আদৌ! এই পুরো পুকুরটি অবিকল একটি বাংলাদেশের মানচিত্র!

মুগ্ধতার লেক মাধবপুর

অসংখ্য পাহাড়সারির মধ্যে স্ফটিকস্বচ্ছ নীল জল দৃষ্টির পরিধি নিয়ে গেল অনেক দূর। শান্তস্নিগ্ধ দুপুরে পাখপাখালির কিচিরমিচির নীরবতার মধ্যে সুরের আল্পনা এঁকে দিচ্ছিল।

উদ্দেশ্যহীন যাত্রা।।  পর্ব -১

এখানে মানকালির কুন্ড,জিয়ৎ কুন্ড,পরশুরাম প্রাসাদ,গোবিন্দ ভিটা,মহাস্থান প্রত্নতাত্ত্বিক জাদুঘর পায়ে হেটে হেটে দেখতে পারলেই এসব জায়গার ইতিহাস অন্তরে গেথে নিয়ে ফিরে আসা যাবে। 

ছতরপুরের শাপলাবিল

ব্রাহ্মণবাড়িয়া শহর থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে আখাউড়া উপজেলায় ছতরপুরে রয়েছে ‘শাপলাবিল’।

কুতুবদিয়া সমুদ্র সৈকত...

কুতুবদিয়ার সমুদ্র সৈকত উত্তর-দক্ষিণে প্রায় ১৬ কিলোমিটার দীর্ঘ। বেশিরভাগ এলাকাই বেশ নির্জন। পর্যটকের আনাগোনা নেই বললেই চলে। মাঝে মাঝে শুধু আছে জেলেদের কর্মব্যস্ততা।

বোথড়েঁর চড়ক মেলা

চড়ক হলো চৈত্র সংক্রান্তি প্রধান উৎসব। পিঠে বড়শি বিঁধে চড়কিতে ঘুরে সন্ন্যাসীরা বছরকে বিদায় জানান অশুভকে দূরে ঠেলে। গ্রামীণ জনপদে চড়কের সরব উপস্থিতি এখনো হরদম দেখা যায়। আজ আমি অপানাদের শুনাবো তেমনই এক চড়ক মাঠের কথা।

ঘুরে আসুন মিনি কক্সবাজার খ্যাত মৈনট ঘাট থেকে!

যতদূর চোখ যায় দেখবেন পদ্মার অপরূপ জলরাশির সৌন্দর্য, কিছুক্ষণের জন্য হলেও মনে হবে আপনি সমুদ্র সৈকতে আছেন একারনে যায়গাটা মিনি কক্সবাজার নামে খ্যাত

আলোচিত পোস্ট


আজকের ছবি-২১-১১-১৭

আজকের ছবি-২১-১১-১৭

মঙ্গলবার, নভেম্বর ২১, ২০১৭