মতিহারের সবুজ প্রান্তর জুড়ে অবস্থিত রাজশাহী বিশ্ববিদ্যালয়। অপূর্ব শ্যামলীমায় ভরা এই ক্যাম্পাস প্রাঙ্গনে ঋতুবদলের খেলা অন্য শহরগুলোর মত ঝাপসা নয়, যেকোন ঋতুই তীব্রভাবে জানান দিয়ে আসে এখানে।

গ্রীষ্মজুড়ে থাকে প্রচন্ড দাবদাহ আর আমের মুকুলের ম'ম' গন্ধ, বর্ষা এলে তো কথাই নেই- ক্যাম্পাস জুড়ে ঝমঝম বৃষ্টির নৃত্য, সাথে উপরি পাওনা হিসেবে থাকে ছিপ-বড়শি দিয়ে জমে থাকা পানিতে মাছ ধরা। শরতে রাবি'র আকাশ একটু বেশিই নীল থাকে, হেমন্তের শেষে যখন সুউচ্চ বৃক্ষরাজি পাতা ঝরানো শুরু করে, ক্যাম্পাস ময় শুকনো পাতার উড়াউড়ি জানিয়ে দেয় সময় হয়েছে বৃক্ষরাজির নতুন করে সাজবার। এখানে শীত আসে হাড়কাপানো ঠান্ডা আর ঘন কুয়াশার চাদর জড়িয়ে,  তবে এই মতিহারে বসন্ত আসে কিভাবে? সে এক রাজকীয় ব্যাপার! 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বসন্তের বিচিত্র রুপ-রস-গন্ধ ক্যামেরায় বন্দী করার চেষ্টা করেছি আমি।

হেমন্তের শেষ থেকে শুরু হয় বৃক্ষরাজির পত্রমোচন, যা প্রস্তুত করে অনাগত বসন্তের আগমনী গান।  ক্যাম্পাসের মিডিয়া চত্বর থেকে তোলা ছবিটি। হেমন্তের শেষ থেকে শুরু হয় বৃক্ষরাজির পত্রমোচন, যা প্রস্তুত করে অনাগত বসন্তের আগমনী গান। ক্যাম্পাসের মিডিয়া চত্বর থেকে তোলা ছবিটি।

ঝরা পাতা জানান দেয় বসন্ত আসবে ঝরা পাতা জানান দেয় বসন্ত আসবে

বসন্তের প্রাক্কালে সুশোভিত মহিলা হলে যাওয়ার রাস্তা বসন্তের প্রাক্কালে সুশোভিত মহিলা হলে যাওয়ার রাস্তা

ক্যাম্পাসের বুক চিরে চলে যাওয়া রেললাইন এও ছোঁয়া লাগে বসন্তের  ক্যাম্পাসের বুক চিরে চলে যাওয়া রেললাইন এও ছোঁয়া লাগে বসন্তের

মৌমাছি মৌমাছি কোথা যাও নাচি নাচি? হবিবুর রহমান হলের সামনে থেকে তোলা ছবি মৌমাছি মৌমাছি কোথা যাও নাচি নাচি? হবিবুর রহমান হলের সামনে থেকে তোলা ছবি

চতুর্থ বিজ্ঞান ভবনের সামনে রঙ লেগেছে বসন্তের চতুর্থ বিজ্ঞান ভবনের সামনে রঙ লেগেছে বসন্তের

রাবি'র বোটানিক্যাল গার্ডেনে পাওয়া শিমূল ফুল রাবি'র বোটানিক্যাল গার্ডেনে পাওয়া শিমূল ফুল

আগুন লেগেছে যেন বৃক্ষশাখায়! (প্রথম বিজ্ঞান ভবনের সামনে)  আগুন লেগেছে যেন বৃক্ষশাখায়! (প্রথম বিজ্ঞান ভবনের সামনে)

বধ্যভূমিতে জংলী ফুলের প্রাচুর্য বধ্যভূমিতে জংলী ফুলের প্রাচুর্য

জিমনেশিয়ামের সামনে খেলা করে একটা একলা প্রজাপতিজিমনেশিয়ামের সামনে খেলা করে একটা একলা প্রজাপতি

বসন্ত মানেই চারিদিকে সবুজের সমারোহ আর কচি পাতায় সজ্জিত বৃক্ষরাজি বসন্ত মানেই চারিদিকে সবুজের সমারোহ আর কচি পাতায় সজ্জিত বৃক্ষরাজি

বসন্তের রঙ মিলিয়েই যেন তারা জন্মেছে! বসন্তের রঙ মিলিয়েই যেন তারা জন্মেছে!

বসন্তে প্রকৃতি এখানে নিজেকে সাজায় আপন খেয়ালে। শিক্ষক কোয়ার্টারের সামনের ডোবাও বঞ্চিত হয়না সে বাসন্তী স্পর্শ থেকে! বসন্তে প্রকৃতি এখানে নিজেকে সাজায় আপন খেয়ালে। শিক্ষক কোয়ার্টারের সামনের ডোবাও বঞ্চিত হয়না সে বাসন্তী স্পর্শ থেকে!

ফুল আর প্রজাপতিই রাবির বসন্তের আগমনী বার্তা পৌঁছে দেয় সবার কাছে! ফুল আর প্রজাপতিই রাবির বসন্তের আগমনী বার্তা পৌঁছে দেয় সবার কাছে!