প্রকৃতি

বিদেশী নয় দেশী গাছেই বাড়ুক সৌন্দর্য, বাঁচুক জীবন

ঝড় উঠতেই ব্যপক হারে গাছের ডাল ভেঙ্গে পড়ছে, মাঝে মাঝে পুরো গাছও। সেই দুর্ঘটনায় মানুষ আহত, এমনকি নিহতও হয়েছে। কিন্তু একবার ভেবেছেন কি সেগুলো কী গাছ?

তাঞ্জানিয়াতে বিরল সাদা জিরাফ দেখা গেল!

এই চমৎকার জিরাফটিকে ফটোশপ করা হয়নি, এটি বাস্তব!  তাঞ্জানিয়ার এই চমৎকার সাদা জিরাফটিকে নিয়েই আমাদের আজকের এই আয়োজন। 

পৃথিবীর সবচেয়ে সুন্দর পাখিগুলো

পাখি পৃথিবীর সবচেয়ে অসাধারণ সৃষ্টিগুলোর মধ্যে একটি। এটি নানাভাবে আমাদের উপকার করে, একইসাথে এদের সৌন্দর্যও আমাদের বিমোহিত করে।

প্রাণীজগতের অতিকায় দানবেরা

প্রাণিজগৎ নানা শ্রেণী উপশ্রেণীতে বিভক্ত। প্রত্যেকটা শ্রেণির রয়েছে নির্দিষ্ট বৈশিষ্ট্য ও পরিচিতি। তবে প্রতিটা শ্রেণিতেই আছে কোন না কোন বিশালাকায় প্রাণী।

পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক ১০ টি প্রাণী

আমরা বিপজ্জনক প্রাণী বলতে বুঝি বাঘ, সিংহ কিংবা সাপকে। কিন্তু এমন অনেক প্রাণী আছে যারা আকারে ছোট হলেও বিপজ্জনক প্রাণীর তালিকায় এদের স্থান শীর্ষে।

মিরসরাইয়ের সুন্দরতম ট্রেইলেঃ এক দিনে তিন ঝর্ণা!

মিরসরাই - সীতাকুন্ড রুটের সবচেয়ে সুন্দর ট্রেইল হলো এই ট্রেইলটি। এককথায় ঝিরিপথ, পাহাড় আর বনের মাঝ দিয়ে চলার অপূর্ব এক সান্নিধ্য পাবেন এই ট্রেইলে। অপূর্ব, মনভোলানো এবং অপার্থিব সৌন্দর্য এই ট্রেইলের সমস্ত ঝিরিপথ।

আমাজনের গভীরের বিচিত্র বাসিন্দারা

পৃথিবীর সর্ববৃহৎ বৃষ্টি-অরণ্য আমাজন বন। বলা হয়ে থাকে এই জঙ্গলের এমন অনেক জায়গা আছে যেখানে এখনো মানুষের পায়ের ছাপ পড়েনি। এই বন আয়তনে যেমন বিশাল তেমনি ঘন লতাপাতা ও গাছপালায় ঢাকা। এই জন্য সূর্যের আলো এই বনে ঠিকমত প্রবেশ করতে পারে না। এই বন নিজে যতটা বিচিত্র তার থেকে বিচিত্র এর গাছপালা ও এই বনে বাস করা প্রাণীগুলো।

প্রকৃতির প্রতিশোধ অথবা মানবসৃষ্ট দুর্যোগ বনাম একদিনে পালটে যাওয়া পৃথিবীর চেহারা

আজ আপনি যেখানে ফুলের বাগান দেখছেন কাল সেখানে শুধু পুড়ে যাওয়া আগুনের ভস্ম দেখতে পারেন। আজ যে সুরম্য অট্টালিকায় আপনি বাস করছেন কাল তা ধুলোয় মিশে যেতে পারে। নশ্বর এই পৃথিবীতে মুহূর্তে বিলীন হয়ে যেতে পারে যেকোনো কিছু।

রঙিন প্রজাপতি সমগ্র

প্রানিজগতের সুন্দরতম প্রাণীদের মধ্যে প্রজাপতি অন্যতম। এন্টার্কটিকা বাদে পৃথিবীজুড়ে প্রায় ২৫০০০০ প্রজাতির প্রজাপতি আছে। আর এদের এক একটা প্রজাতি আরেকটা থেকে রং, রূপ ও বৈশিষ্ট্যে একদমই ভিন্ন।

প্রাণিদের যাতায়াতের সেতুঃ সভ্যতা ও প্রকৃতির সহাবস্থান

প্রথম পশু ব্রিজ ১৯৫০ সালে ফ্রান্সে নির্মিত হয়েছিল। সবচেয়ে দীর্ঘতম পশু ব্রিজ নেদারল্যান্ডের নাটুরগ্রিগ জান্দারিজ ক্রেইলুতে অবস্থিত এবং এটি প্রায় আধ মাইল লম্বা।

সাতছড়ি অভয়ারণ্যে একদিন

এই উদ্যানে সাতটি পাহাড়ি ছড়া আছে, সেই থেকে এর নামকরণ সাতছড়ি (অর্থ: সাতটি ছড়াবিশিষ্ট) উল্লেখ্য সাতছড়ির আগের নাম ছিলো “রঘুনন্দন হিল রিজার্ভ ফরেস্ট” ।

প্রবারনা পূর্নিমায় মেঘের রাজ্য সাজেকে

৫ টাকায় লাঠি কিনে হালকা ট্রেকিং করে গেলাম ১৮০০ ফুট উচ্চতার কংলাক পাড়ায় সূর্যাস্ত দেখার জন্য। অসাধারন সে দৃশ্য আজও চোখ বুঝলেই দেখতে পাই প্রতিদিনের দেখা চেনা সূয্যি মামা সেদিন কেমন অচেনা হয়ে গিয়েছিল! কি তার রুপ! আর কতই তার সৌন্দর্য!

শকুন উদ্ধার ও অবমুক্তকরণ কর্মসূচী

শকুন উদ্ধার ও অবমুক্তকরণ কর্মসূচী

'মনপুরা' তে হরিণ দেখতে!

"-ভাই হরিণ তো চিড়িয়াখানাতেই দেখা যায়। -আরে অতো কষ্ট করারই বা কি দরকার, ডিসকভারি খোলো আর ফ্রিতে দেখো। এতে এন্ট্রি ফি আর গাড়িভাড়াও বেচে গেলো!" 

বজ্রপাতের চোখ ধাঁধানো কিছু ছবি!

বজ্রপাত একই সাথে সুন্দর এবং ভয়ংকর। আজ আমরা বজ্রপাতের এমন কিছু চোখ ধাঁধানো ছবি দেখবো যেগুলো দেখে আপনি ফটোশপ ভেবে ভুল করবেন।

আলোচিত পোস্ট