সুন্দর ছবি তুলতে চায় সবাই, তবে একটি সুন্দর ছবি তোলার পিছনে অনেক কিছুর অবদান থাকতে হয়। তার মধ্যে স্থান নির্বাচন হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। একটি সুন্দর জায়গাতেই কেবল সুন্দর ছবি তোলা সম্ভব। বিদেশী ফটোগ্রাফার এতিয়েনের মতে নব্য ফটোগ্রাফারদের জন্য বাংলাদেশ হচ্ছে ছবি তোলার জন্য পৃথিবীর সবচেয়ে উত্তম স্থান। এ বিষয়ে তিনি কিছু কারণও উল্লেখ করেছেন।

 

এতিয়েনের সেসব কারণ এবং তার ব্যাখ্যা নিয়ে থাকছে আমাদের আজকের আয়োজন 

 

বিপুল জনসংখ্যা

গ্রিসের থেকে কিছুটা বড় এই দেশের জনসংখ্যা ১৬ কোটিরও বেশি। পৃথিবীর ৮ম সর্বোচ্চ জনসংখ্যার এই দেশে একজন ফটোগ্রাফার চাইলে আনায়সেই নানান রংয়ের মানুষের অনেক সুন্দর ছবি তুলতে সক্ষম।

 

বন্ধুসুলভ আচরণ

মুসলিম সংখ্যা গরিষ্ঠ এই দেশের মানুষজন অনেক বন্ধুসুলভ আচরণের হয়ে থাকেন। আপনি যে দেশেরই হয়ে থাকেন না কেন, আপনাকে তারা তাদের মেহমান হিসেবে দেখবে।  প্রায় সময় তারা আপনাকে তাদের বাসায় চায়ের দাওয়াত দিবে এবং বাংলাদেশে আপনার কেমন লাগছে সেটা জানতে চাইবে। আপনি যদি তাদের ছবি তুলতে চান তবে তারা না করবেনা। বরঞ্চ তারাই আপনাকে ছবি তোলার কিছু সুন্দর জায়গাও দেখিয়ে দিবে।

 

সেলফি তুলতে বলা

ইন্ডিয়ার মানুষের মতন এদেশের মানুষও ছবি তোলার অনেক পাগল। তারাই আপনাকে অনুরোধ করবে তাদের একটি ছবি (অনেকে ভুলে সেলফ বলে!) তুলে দেয়ার জন্য। আমি নিজে যখন আমার বন্ধুদের সাথে শহরের মানুষদের ছবি তুলতে বের হই তখন আশেপাশের অনেকেই আমাদের অনুরোধ করেন তাদের একটি ছবি তুলে দেয়ার জন্য। একজন ফটোগ্রাফার হিসেবে এর চেয়ে বড় চাওয়া আর কি চাইতে পারেন আপনি!

 

সবসময় কর্মব্যস্ত শহর

বাংলাদেশের শহরগুলো অধিকাংশ সময়ই থাকে কর্মব্যস্ত। রাতের বেলায়ও দেশটির কর্মব্যস্ত শহরগুলোর মধ্যে ফুটে উঠে আলাদা এক সৌন্দর্য্য যা আপনাকে মোহিত করতে বাধ্য।

 

রংবেরঙয়ের দালান এবং মানুষের কাপড়

বাংলাদেশের মানুষ, বিশেষ করে মহিলারা কাপড়ের প্রতি বেশি সৌখিন। আর তাদের বাড়িগুলোও নানান রংয়ের হয়ে থাকে যা একজন ফটোগ্রাফারকে আকৃষ্ট করবেই।

 

যেকোন জায়গায় ছবি তুলতে পারা

আশ্চর্জনক হলেও সত্যি! একজন ফটোগ্রাফার চাইলেই বাংলাদেশের যেকোন জায়গাতেই ছবি তুলতে পারবে, হোক সেটি দর্শনার্থী ভরা কোন দর্শনীয় স্থান কিংবা কর্মব্যস্ত কোন মিল-কারখানা।

 

বৈচিত্রময় বিভিন্ন ধর্মের মানুষের সাথে চলাফেরা

বাংলাদেশে মুসলমানের পাশাপাশি হিন্দু এবং বৌদ্ধ ধর্মের মানুষের মধ্যেও বিচিত্রতা লক্ষ্য করা যায়। তাদের আচার ব্যবহার, পোশাকের বিচিত্রতা একজন ফটোগ্রাফারকে আকৃষ্ট করবেই।

 

সুবিশাল বাজার

বাংলাদেশে কয়েকটি গুরুত্বপুর্ন ব্যস্ত স্থানের মধ্যে একটি হচ্ছে সেদেশের বড় বড় বাজার। চট্টগ্রামের মাছ বাজার তে শুরু করে, ঢাকার সবজি বাজার সহ কুমিল্লা, বগুড়া এরকম অনেক জায়গার বাজারগুলো প্রাকৃতিক কিছু সৌন্দর্যের সাক্ষী বহন করে।

 

 

প্রকৃতি থেকে নেয়ার আছে অনেক কিছু

যদিওবা বাংলাদেশ কোন বড় দেশ নয়, তারপরও এদেশের প্রকৃতি আপনাকে উপহার দিবে অনেক রুপময় বৈচিত্র। ট্রাফিক জ্যামে ভরা এক ব্যস্ত রাস্তা থেকে শুরু করে সৌন্দর্যে ভরপুর সবুজ শস্যক্ষেত্র সবকিছুতেই খুঁজে নিতে পারবেন ছবি তোলার পরিবেশ।

 

স্বল্প পর্যটন ব্যবস্থা  

ইন্ডিয়ার মতন এতটা পর্যটন ব্যবস্থা নেই বাংলাদেশে, আর এজন্যই পর্যটকদের আগমনে সবাই খুব কৌতূহলী হয়ে উঠে, কাছে এসে কথা বলে। মিশতে চায় তার সাথে। এসবের ফলে নিজেকে আপনার কখনোই একা মনে হবেনা।

(picsofasia.com অবলম্বনে)