ফুলের সৌন্দর্য্য আর সুঘ্রাণের জন্য আমরা সবাই ফুল ভালোবাসি। কিন্তু আমাদের এই চেনা জানা ফুলগুলোর বাইরেও আছে আরো বিচিত্র সব ফুল- যাদের দূর্গন্ধে হয়ত আপনার প্রাণ ওষ্ঠাগত হবে, বা তাদের বিশাল আকৃতি দেখে ভিমড়ি খাবেন, এমন হল দেখলেন যে একটা আস্ত পোকা গিলে ফেলল ফুলটি!

বিচিত্র এইসব ফুলেদের নিয়ে আমাদের আজকের আয়োজন-

১। কর্পস ফ্লাওয়ারঃ

Daily ExpressDaily Express

ইংরেজীতে  Corpse শব্দের অর্থ মৃতদেহ। এই ফুল শুধু দেখতেই কুৎসিত নয়, এর গা থেকে ছড়ায় শব পচার মত বিকট গন্ধ। প্রায় এক-দেড় মানুষ সমান উঁচু হয় একটি প্রস্ফুটিত টাইটান এরাম কর্পস ফ্লাওয়ার।

 

২। এলিফ্যান্ট ফুট ইয়ামঃ

Jerry Coleby-WilliamsJerry Coleby-Williams

কর্পস ফ্লাওয়ার এর সাথে অনেক দিকেই মিল আছে এর। বিকট গন্ধ ছড়ায় এই ফুল ও। এর হয় বিভিন্ন রঙ, একদম রঙিন থেকে সম্পূর্ণ সাদা বর্ণ ধারণের নজির আছে এই ফুলের।

 

৩। রাফেলসিয়াঃ

World of Flowering PlantsWorld of Flowering Plants

কর্পস গোত্রের এই ফুলকে ধরা হয় পৃথিবীর বৃহত্তম একক ফুল হিসেবে। আর এর গা থেকেও বের হয় পচা মৃতদেহের গন্ধ।

 

৪। ভেনাস ফ্লাইট্র্যাপঃ

SciencingSciencing

নামেই ফুল, কিন্তু ফুলের কোমল স্বভাব একদমই অনুপস্থিত এনার মধ্যে। বরং জীবহত্যার জন্য রয়েছে কুখ্যাতি। খুনে এই ফুল পোকামাকড় কে ট্র্যাপে আটকে খেয়ে ফেলে।

 

৫। ট্রপিকাল পিচার প্লান্টঃ

San Diego Zoo AnimalsSan Diego Zoo Animals

ছোটবেলায় আমরা অনেকেই হয়ত কলস উদ্ভিদ এর কথা পড়েছি ক্লাসের বইয়ে। এটা মূলত একধরণের কলস উদ্ভিদ ই। আর এটিও খুনে। তীব্র ঘ্রাণে আকৃষ্ট হয়ে পতঙ্গ ঝাঁপ দেয় কলসে, আর বের হতে পারেনা সেই গহ্বর থেকে। শুধু পতঙ্গই নয়, নিজের সাইজের যেকোন কিছুই হজম করে ফেলতে পারে পিচার প্ল্যান্ট- মৃত টিকটিকি, গিরগিটি, ছোট্ট পাখি এমনকি ইঁদুর পর্যন্ত পাওয়া গেছে এর গহ্বরে।

(চলবে...)