নিউজিলযান্ডে পৌঁছানোর দ্বিতীয় দিনে কলেজ থেকে ব্যাংক একাউন্ট খুলতে বলা হল। একাউন্ট খুলতে ব্যাংক কর্মকর্তা যে ভদ্রমহিলা ব্যাংকে প্রবেশের ১০ মিনিটের মধ্যে ডেবিট কার্ড থেকে শুরু করে অনলাইন সার্ভিস পর্যন্ত সবকিছু নিশ্চিত করলেন, তিনিই বললেন দূর্জনেরা ANZ সরকারি বাংক হওয়াতে সার্ভিস নিয়ে নানা বদনাম করবে কিন্ত  বলা হয় নিউজিল্যান্ডে প্রতি ১৫ কিমি  এ তুমি হয় লেক, বীচ নাহয় পাহাড় পাবে আর প্রত্যেক বড় গাছের গুড়িতে পাবে ANZ এর বুথ। তার কথার শেষাংশ কতটুকু সত্য জানিনা কিন্তু প্রথম অংশ নিয়ে কেউই সন্দেহ করবেনা। ছবি গুলো অল্পসময়ে যতটুকু বেড়াতে পেরিছি তারই কিছু অংশ। দেশ টা আমার সাধারন মোবাইলে তোলা ছবির চেয়ে অনেক সুন্দর । অনেক বড় একটা দেশের খুবই অল্প যে কিছু অংশের ছবি আমি তুলেছি তাই আপনাদের সাথে ভাগ করে নিলাম।

 

কিউই  ফলের বাগানকিউই  ফলের বাগান

 কিউই ফলের বাগান কিউই ফলের বাগান

কিউই ফলের বাগানে আলো ছায়ার খেলাকিউই ফলের বাগানে আলো ছায়ার খেলা

নিউজিল্যান্ডে মানুষের চেয়ে ভেড়ার সংখ্যা বেশিনিউজিল্যান্ডে মানুষের চেয়ে ভেড়ার সংখ্যা বেশি

নির্জন পাহাড়ী রাস্তায় হেটে বেড়ানোনির্জন পাহাড়ী রাস্তায় হেটে বেড়ানো

মাউন্ট রুপেরুর চূড়ায়মাউন্ট রুপেরুর চূড়ায়

মাউন্ট রুপেরুতে রোপ ওয়েমাউন্ট রুপেরুতে রোপ ওয়ে

মাউন্ট রুপেরুতে রোপ ওয়েমাউন্ট রুপেরুতে রোপ ওয়ে

মাউন্ট রুপেরুতে রোপ ওয়েমাউন্ট রুপেরুতে রোপ ওয়ে

মাউন্ট রুপেরুমাউন্ট রুপেরু

মাউন্ট রুপেরুমাউন্ট রুপেরু

ক্যাম্পিং সাইটের লেকের পানিতে ঘুরে বেড়ানো হাঁসক্যাম্পিং সাইটের লেকের পানিতে ঘুরে বেড়ানো হাঁস

ক্যাম্পিং সাইটের লেকের পানিতে ঘুরে বেড়ানো হাঁসক্যাম্পিং সাইটের লেকের পানিতে ঘুরে বেড়ানো হাঁস

বলা হয় নিউজিল্যান্ডে প্রতি ১৫ কিমি তে আপনি হয় লেক, বীচ নাহয় পাহাড় পাবেন, এমন অসংখ্য লেকের একটি লেক টাফুবলা হয় নিউজিল্যান্ডে প্রতি ১৫ কিমি তে আপনি হয় লেক, বীচ নাহয় পাহাড় পাবেন, এমন অসংখ্য লেকের একটি লেক টাফু

দিগন্তদিগন্ত

হুকা ফলস। নিউজিল্যান্ডের সবচেয়ে দীর্ঘ নদী ওইয়াকাইতোর উৎসমুখ। পানির রং সত্যি সবুজ, কোন এডিট করা হয়নি। এই নদী থেকেই বেশীরভাগ বিদ্যুৎ উৎপন্ন হয়।হুকা ফলস। নিউজিল্যান্ডের সবচেয়ে দীর্ঘ নদী ওইয়াকাইতোর উৎসমুখ। পানির রং সত্যি সবুজ, কোন এডিট করা হয়নি। এই নদী থেকেই বেশীরভাগ বিদ্যুৎ উৎপন্ন হয়।

অদ্ভুত পাহাড় মাউন্ট মাঙ্গানুয়ি। গোল একটা পাহাড়, তরাঙ্গা শহরের যেকোন জায়গায় থেকে দৃশযমান। অন্যতম পর্যটন আকর্ষন।অদ্ভুত পাহাড় মাউন্ট মাঙ্গানুয়ি। গোল একটা পাহাড়, তরাঙ্গা শহরের যেকোন জায়গায় থেকে দৃশযমান। অন্যতম পর্যটন আকর্ষন।

অদ্ভুত পাহাড় মাউন্ট মাঙ্গানুয়ির চারপাশে হাটা পথ । গোল একটা পাহাড়, তরাঙ্গা শহরের যেকোন জায়গায় থেকে দৃশযমান। অন্যতম পর্যটন আকর্ষন।অদ্ভুত পাহাড় মাউন্ট মাঙ্গানুয়ির চারপাশে হাটা পথ । গোল একটা পাহাড়, তরাঙ্গা শহরের যেকোন জায়গায় থেকে দৃশযমান। অন্যতম পর্যটন আকর্ষন।

মাউন্ট মাঙ্গানুয়ী আর ক্রুজ শীপকে বিদায় জানাতে , মাউরি ভাষায় “হাইরি “ বলে আসা কোন এক বিষন্ন বিকেলে। মাউন্ট মাঙ্গানুয়ী আর ক্রুজ শীপকে বিদায় জানাতে , মাউরি ভাষায় “হাইরি “ বলে আসা কোন এক বিষন্ন বিকেলে।

প্রশান্ত মহাসাগরের নীল পানিপ্রশান্ত মহাসাগরের নীল পানি

জীবনে প্রথম সামনে থেকে সীল মাছ দেখাজীবনে প্রথম সামনে থেকে সীল মাছ দেখা

মাউন্ট মাঙ্গানুয়ি বীচমাউন্ট মাঙ্গানুয়ি বীচ

 সকাল বেলাটা যদি এই হাঁস কে খাইয়ে দিনটা শুরু হয় তবে দিনটা খুব ভাল যাওয়ার কথা। সকাল বেলাটা যদি এই হাঁস কে খাইয়ে দিনটা শুরু হয় তবে দিনটা খুব ভাল যাওয়ার কথা।

মাছ আর পাই এর দেশ পর্ব ৩ (খাওয়া দাওয়া)

খালি পায়ে হাঁটার দেশ--পর্ব ২ (সাশ্রয়ী থাকা)

খালি পায়ে হাঁটার দেশ-নিউজিল্যান্ড পর্ব ১