পৃথিবীর প্রাচীন সভ্যতার উন্নতির প্রথম নিদর্শন হলো, এক প্রান্ত থেকে অন্য প্রান্তে  চলাচলের জন্য রাস্তা এবং ব্রীজ নির্মাণ করেছিলো। ইতিহাসের প্রথম স্থপতিরা পয়েন্ট এ থেকে পয়েন্ট বি পর্যন্ত যেতে হাতের কাছে থাকা উপাদানের উপর নির্ভরশীল ছিলেন। পৃথিবী জুড়ে রহস্যময় জগতের কাছে পৌঁছানোর সাথে সাথে এই রাস্তাগুলো সারা বিশ্বে সবচেয়ে অপ্রচলিত এবং আশ্চর্য সুন্দর প্রাকৃতিক দৃশ্যের মধ্য দিয়ে বয়ে চলেছে । আমরা এখানে সবচেয়ে চমৎকার রাস্তার কিছু ছবি সংগ্রহ করেছি।

১. জার্মানির হাইডেনবুর্গডাম একটি রেল-একচেটিয়া পথ যা ১৯২৭ সালে খোলা  হয়েছিল।

flickr.com    flickr.com

২.  জুরিখের ধাবমান বাঁধ, ২০ মাইল দীর্ঘ আফস্লিটডিজক জুইডারজী কারখানার একটি অবিচ্ছেদ্য অংশ, বিশ্বের সবচেয়ে বড় নেটওয়ার্কগুলোর মধ্যে একটি।

rws.nlrws.nl

৩. সৌদি আরব ও বাহরাইনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের একটি উপায় হিসেবে রাজা হামাদ ও রাজা ফাহাদ বাঁধ প্রাথমিকভাবে নির্মিত হয়েছিল।

venturesonsite.comventuresonsite.com

৪. চীনের ফুজিয়ানের জিয়েম্যানে অবস্থিত গাওজি বাঁধটি ২,২১২ মিটার দীর্ঘ। চীন ব্যাপকভাবে গাওজি বাঁধের উপর নির্ভরশীল হয় এবং এর ক্রমাগত স্থিতিশীলতা বজায় রাখার জন্য বিশেষ উপলক্ষ্যে পুনঃঅর্থায়ন করা হয়।

wiki2.orgwiki2.org

৫. জোহর-সিঙ্গাপুর বাঁধ মালয়েশিয়া এবং সিঙ্গাপুরের মধ্যে একটি অবিচ্ছেদ্য সংযোগ, এটি দুই দেশের মধ্যে পথ, রেলপথ এবং পানি সংযোগ লাইন হিসেবে ব্যবহৃত হয়।

harvarddesignmagazine.orgharvarddesignmagazine.org

৬. যদিও এটা অত্যন্ত দীর্ঘ নয়, মেলিড বাঁধটি দক্ষিণ টিসিনোর অধিবাসীদের জন্য   সুইজারল্যান্ডের একমাত্র সংযোগ পথ।

flickr.comflickr.com

৭. সুইট ট্র্যাক বাঁধটি প্রায় ৩৮০৬ খ্রিষ্টপূর্বে নির্মিত হয়েছিলো এবং এটি সম্পূর্ণ কাঠ দিয়ে তৈরি।

wikimedia.orgwikimedia.org

৮. ক্যানসোর এই বাঁধটি ক্যাপ ব্রেটন দ্বীপকে নোভা স্কটিয়ার সাথে সংযুক্ত করেছে।   

http://contrarian.ca/http://contrarian.ca/

৯. লেক পন্টচার্ট্রেন বাঁধ ব্রিজটি নিউ অর্লিন্সকে লুইসিয়ানার ম্যানডেভিল পর্যন্ত যুক্ত করেছে। ২৪ মাইল দীর্ঘ সেতুতে ড্রাইভ করার সময় প্রকৃতপক্ষে কোন ভূমির দেখা পাবেন না।

travelandleisure.comtravelandleisure.com

১০. এটি অ্যাসেক্সে অবস্থিত। একটি সেতু নির্মিত না হওয়া পর্যন্ত শত বছরের এই ব্রুমপথটি স্থানীয় কাদা দ্বীপের একমাত্র প্রবেশপথ ছিল।

flickr.comflickr.com

ছবি ও তথ্য সংগ্রহঃ ডেসটিনেশন টিপস