লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি জাদুঘর শীঘ্রই এই বছরের সেরা প্রকৃতি আলোকচিত্রর পুরষ্কার ঘোষণা করতে যাচ্ছে, এবং এখানে আমরা নির্বাচিত সেরা কয়েকটি আলোকচিত্র দেখাচ্ছি পাঠকদের উদ্দেশ্যে-

বরাবরের মতই এই পুরষ্কারের মাধ্যমে বলা হয় সে প্রকৃতি জীবজগতের অসাধারণ সব নিদর্শন তৈরি করতে পারে, অতি ক্ষুদে থেকে শুরু করে অতি বিশাল আকারে! তাই আমরা এই শ্বাসরুদ্ধকর ছবিগুলোকে তাদের নিজেদের কাহিনী নিজেই বলতে দিব-

আবর্জনা সার্ফার – জাষ্টিন হফম্যানআবর্জনা সার্ফার – জাষ্টিন হফম্যান

আবর্জনা সার্ফার – আমেরিকার জাষ্টিন হফম্যান ইন্দোনেশিয়ার সুমবাওয়া দ্বীপের এক প্রবাল রিফে এই মুহূর্তটি দেখতে পান। সী-হর্সরা সমুদ্র স্রোতের সাথে সহজেই কম পরিশ্রমে ভেসে যাবার জন্য নানা ভাসমান বস্তকে ব্যবহার করে, কিন্তু এই ছবিতে দেখা যাচ্ছে তাদের অনেক বস্তুই আর প্রাকৃতিক নয়, বরং মানুষের নিক্ষিপ্ত বর্জ্য। 

ভালুক কোলাকুলি- অ্যাস্লেই স্কালিভালুক কোলাকুলি- অ্যাস্লেই স্কালি

 ভালুক কোলাকুলি- আমেরিকান আলোকচিত্রগ্রাহক অ্যাস্লেই স্কালি  আলাস্কার লেক ক্লার্ক ন্যাশনাল পার্কে এই অসাধারণ ছবিটি ফ্রেমবন্দী করেন, বাদামি ভালুকদের পরিবারটি ভাটার সময়ে কেবলই মাছ ধরা সমাপ্ত করে বিশ্রামের জন্য ফিরছিল- কিন্তু এক ভালুক ছানার ইচ্ছা ছিল আরও মাছ শিকারের, যার জন্য যে তার মায়ের সাথেই কুস্তি লড়া শুরু করল জলে ফিরে যাবার জন্য। যদিও ছানাটি সফল হয় নি, কিন্তু তার জন্যই মিলে গেল এই অপূর্ব ছবি।

থমকে যাওয়া শীত - ম্যাটস অ্যান্ডারসন থমকে যাওয়া শীত - ম্যাটস অ্যান্ডারসন

থমকে যাওয়া শীত – সুইডেনের আলোকচিত্রগ্রাহক ম্যাটস অ্যান্ডারসন তার দক্ষিণ সুইডেনের বাড়ীর কাছে ফেব্রুয়ারির এক হিম সকালে এই ছবিটি তোলেন, যেখানে এই লাল কাঠবিড়ালীটি খাবারের সন্ধানের ফাঁকে মুহূর্তের জন্য এমন ধ্যানমগ্ন রূপে ধরা দিয়েছিল ক্যামেরায়!

সুমেরীয় গুপ্তধন –  সের্গেই গোর্সকভসুমেরীয় গুপ্তধন – সের্গেই গোর্সকভ

সুমেরীয় গুপ্তধন – রাশান আলোকচিত্রগ্রাহক সের্গেই গোর্সকভ রাশিয়ার দূর প্রাচ্য অঞ্চলের র‍্যাঙ্গেল দ্বীপে যখন এই মেরুশিয়ালের দেখা পান, সে তখন এই অতি মূল্যবান বস্তু, একটি রাজহাঁসের ডিম লুকানোর জন্য জায়গা খুঁজতে ব্যস্ত। সের্গেই  জানিয়েছেন যদিও এই মাংসাশী শিকারি প্রাণীর কাছে লেমিংই প্রধান খাবার, তারপরও যেহেতু সারা বিশ্ব থেকে নানা জাতের রাজহাঁসেরা এখানে প্রজননের জন্য এসে বাসা বেঁধেছে, তাই তাদের ডিম এখন মেরুশিয়ালদের মেন্যুতে বাড়তি সুস্বাদু আইটেমের জোগান দিচ্ছে।

ঈগলরাজ – লাউস নিগগেঈগলরাজ – লাউস নিগগে

ঈগলরাজ – জার্মান আলোকচিত্রগ্রাহক লাউস নিগগে আলাস্কার আমাকনাক দ্বীপে এই অসাধারণ ঈগলদের ছবি তোলার জন্য এত বেশি সময় কাটিয়েছেন যে কিছু কিছু ঈগল তাকে বিশ্বাস করে খুব বেশি কাছে ঘেষতে দিয়েছিল, বিশেষ করে ছবির ঈগলটি প্রায় তার উপরেই বসতে বসেছিল!

সাতারে শরীরচর্চা- ফ্রান্সের লরেন্ট ব্যাল্লেস্তা সাতারে শরীরচর্চা- ফ্রান্সের লরেন্ট ব্যাল্লেস্তা

সাতারে শরীরচর্চা- ফ্রান্সের লরেন্ট ব্যাল্লেস্তা অ্যান্টার্কটিকার বরফের নিচের জীবন ফ্রেমবন্দী করার জন্য অসাধারণ সব অ্যাডভেঞ্চারের জন্য বিখ্যাত।  এই বিশেষ ছবিটি ছিল ওয়েডেল সীল মা ও ছানার, দেখে মনে হচ্ছিল যে ছানাটি সদ্য বরফের সাথে পরিচিত হচ্ছে। তারা ব্যাল্লেস্তা উপস্থিতিতে কোন ভ্রুক্ষেপই করে নাই।

ঘরের জন - কিং লিনঘরের জন - কিং লিন

ঘরের জন -ছবিটি তুলেছেন চীনের কিং লিন।  এই আলোকচিত্রের লুকিয়ে থাকা জীবকণা কি দেখতে পারছেন? মাছগুলোর মুখে লুকিয়ে থেকে ইন্দোনেশিয়ার লেমবেহ প্রণালীতে দিব্যি সাঁতার কেটে চলেছে এর পরজীবীগুলো। এই ক্ষুদে রক্তচোষা ধরনের প্রাণীগুলো মাছের কানকো দিয়ে লার্ভা আকারে ভিতরে ঢুঁকে পরে, তারপর মাছের জিহবা থেকে রক্ত পান করে করে এর মৃত্যুর কারণ হয়ে দাড়ায়!

লিঙ্কসের দেখা-লরা অ্যালবিয়াক লিঙ্কসের দেখা-লরা অ্যালবিয়াক

লিঙ্কসের দেখা-স্পেনের লরা অ্যালবিয়াক এই বিপন্ন আইবেরিয়ান লিঙ্কসের দেখা পান দক্ষিণ স্পেনের আন্দুজার ন্যাশনাল পার্কে। বিরল এই বেড়াল জাতীয় প্রাণীর ছবি তোলাও অত্যন্ত দুরূহ।  একমাত্র অতিমাত্রায় ধৈর্যশীলেরাই হয়ত তাদের দেখা পেতে সক্ষম।

বর্ণীল সরবরাহ -  ইয়হার কাস্তিয়েল বর্ণীল সরবরাহ - ইয়হার কাস্তিয়েল

বর্ণীল সরবরাহ - ইসরায়েলের আলোকচিত্রগ্রাহক ইয়হার কাস্তিয়েল কোস্টারিকার সান গেরারদো দে দোতার ঘন বনাঞ্চলে এক সপ্তাহের বেশি সময় ধরে এক জোড়া ক্যেটজাল পাখির তাদের ছানাদের কাছে খাবার সরবরাহ করতে দেখেন। এক অপূর্ব আলোয় তিনি পুরুষ ক্যেটজালের পান্না সবুজ দেহ এবং সিঁদুর পালকের রং ক্যামেরায় ধারণ করতে সক্ষম হন।

 গিন্নীর ক্ষমতা –ডেভিড লয়েড গিন্নীর ক্ষমতা –ডেভিড লয়েড

গিন্নীর ক্ষমতা – কেনিয়ার মাসাইমারা ন্যাশনাল রিজার্ভে এক সন্ধ্যায় যখন হাতির পালেরা পানি পানের জন্য এসেছিল তখন কিউই-ব্রিটিশ আলোকচিত্রগ্রাহক ডেভিড লয়েড চুরি যাওয়া সূর্যের আলোয় হাতি গিন্নীর এই অপূর্ব ব্যক্তিত্বসম্পন্ন ছবিটি তুলতে সক্ষম হন।

জীবিত কিন্তু বন্দী – স্টিভ উইন্টারজীবিত কিন্তু বন্দী – স্টিভ উইন্টার

জীবিত কিন্তু বন্দী – এই সুমাত্রা বাঘটি চার দিন ইন্দোনেশিয়ার বনে মানুষের পাতা ফাঁদে আটকেছিল, পরে তার এক পা কেটে উদ্ধার করা হয়। আমেরিকান স্টিভ উইন্টারের তোলা ছবি আমাদের জানাচ্ছে যে বাঘটি আমরা উদ্ধার করতে পারলেও বন্দী অবস্থায়ই তার জীবন পার করতে হবে এই নির্মম পৃথিবীতে।

দেবদূতের প্রেম- আন্দ্রেই নারচুক দেবদূতের প্রেম- আন্দ্রেই নারচুক

দেবদূতের প্রেম- রাশিয়ার আন্দ্রেই নারচুক জলজ অমেরুদণ্ডী মোলাস্কদের এই অপূর্ব মিলনদৃশ্য ধারণে সক্ষম হয়েছেন।

ক্যাকটাসের গিট্টু-  জ্যাক ডিকিনগাক্যাকটাসের গিট্টু- জ্যাক ডিকিনগা

ক্যাকটাসের গিট্টু- আমেরিকান আলোকচিত্রগ্রাহক জ্যাক ডিকিনগার এই ছবিতে ১২ মিটারেরও বেশি লম্বা এই ক্যাকটাসের অপূর্ব প্যাঁচ খাওয়া গঠন দেখানো হয়েছে, এরা আছে অ্যারিজোনার সোনোরান মরুভুমিতে।

লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি জাদুঘর এই বছরের ১৭ অক্টোবর সেরা ছবিগুলোর নাম ঘোষণা করবে, এবং জনসাধারণের জন্য এই অসাধারণ বুনো মুহূর্তগুলোর আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করা হবে ২০ অক্টোবর সেই জাদুঘরেই।

তথ্যসুত্র – IFLSCIENCE, রবিন অ্যানড্রুজ, The Guardian