বেশিরভাগ শহরকেই ঠিক সুন্দর বলা হয়না, যেন সুন্দর শুধুই প্রকৃতির একচেটিয়া বিশেষণ! তার বদলে শহরগুলোকে ডাকা হয় কংক্রিটের জঙ্গল বলে- যা আবার বেশিরভাগ সময়ই ঠিক! কিন্তু এই কংক্রিটের জঙ্গল এর বাইরেও কিছু শহর প্রমাণ করেছে একই সাথে 'বিগ, বোল্ড এন্ড বিউটিফুল' হওয়া সম্ভব!  তাদের কে নিয়েই আজকের আয়োজন।

৯। সানফ্রান্সিসকো 

আমেরিকার এই শহর হরন করেছে অগনিত মানুষের হৃদয়! সমুদ্র উপকূলের পাশের শহরের সবথেকে আদর্শ চিহ্ন হয়ে দাড়িয়েছে এই শহরেরই গোল্ডেন গেট ব্রীজ।   

 

৮। বার্সেলোনা

স্পেনের বার্সেলোনা কে নিয়ে আদৌ কি কিছু বলার আছে? ফুটবল কে একপাশে সরিয়ে রেখেও যদি বিচার করেন এই শহর কে, শুধুমাত্র এর অনিন্দ্য সুন্দর স্থাপত্য দেখতেই এখানে আসা যায়। আর এর চারপাশ ঘিরে রয়েছে রৌদ্রকরোজ্জ্বল মেডিটেরেনিয়ান সমুদ্র।  যা শহরটিকে করে তুলেছে বহুগুণে আকর্ষনীয় ।

 

৭। হংকং

 নিউইয়র্ক এর থেকেও বেশি সুউচ্চ দালান আছে চীনের এই শহরে। সেই বিল্ডিং গুলো থেকে যখন রাতের কাউলুন সৈকতে আলো পরে তখন অপার্থিব দৃশ্যের সূচনা হয়। সত্যিকারের আধুনিক শহরের অভিজ্ঞতা পাবেন এখানে।

 

৬। সিডনী

অস্ট্রেলিয়ার মণিহার বলা যায় সিডনী কে। প্রায় শতাধিক সৈকত আছে এই শহরে, আছে সুনীল আকাশ এবং পৃথিবী বিখ্যাত অপেরা হাউজ! আর কি চাই?

 

৫। রোম

ইতালির রোম কে বলা হয় 'দ্যা ইটারনাল সিটি' অর্থাৎ শাশ্বত শহর। শিল্পের খনি বলা যায় ২০০০ বছরের পুরনো এ শহরকে, এখানেই আছে পৃথিবীর সর্ববৃহৎ চার্চ- 'সেন্ট পিটারস ব্যাসিলিকা', সুবিখ্যাত রোমান কলোসিয়াম ও এখানেই অবস্থিত!  

 

৪। প্যারিস 

সিটি অফ লাইট এর প্যারিস, আইফেল টাওয়ারের প্যারিস, ল্যুভর এর প্যারিস, ফ্রান্স এর প্যারিস- কে না জানে প্যারিসের ভুবনবিখ্যাত সৌন্দর্য্যের কথা! 

 

৩। ইস্তাম্বুল 

দুই মহাদেশ জুড়ে থাকা একমাত্র বৃহত্তম শহর তুর্কির ইস্তাম্বুল, তাই হয়ত সাংস্কৃতিক বৈচিত্র্যের অভাব নেই এখানে! এখানকার স্থাপত্যের সাথে আর কোন শহরেরই তুলনা চলেনা, সর্বোত্তম বাইজেন্টাইন বিল্ডিং গুলো এখানেই দেখতে পাবেন আপনি। 

আর আছে হাজিয়া সোফিয়া- এটি প্রথমে ছিল চার্চ, তারপর মসজিদ, বর্তমানে এটি জাদুঘর। এটি ইস্তাম্বুলের অন্যতম প্রধান আকর্ষণ ও বটে! 

 

২। রিও ডি জেনেরিও 

আটলান্টিক সমুদ্রের পাড়ে অসম্ভব সুন্দর কিছু সৈকত আর পাহাড় দিয়ে ঘেরা ব্রাজিলের সবুজ এই শহর নিঃসন্দেহে পৃথিবীর সুন্দরতম শহরগুলোর একটি। 

 

১। কেপটাউন

সাউথ আফ্রিকার এই শহর তার জীববৈজ্ঞানিক ঐতিহ্যের জন্য বিখ্যাত। নিউজিল্যান্ডের থেকেও বেশি বিচিত্র বৃক্ষ আছে এখানে। আছে ১৫০ কিলোমিটারের ও দীর্ঘ আদিম বালির সৈকত। প্ররথিবীর খুব কম জায়গাতেই কেপ টাউনের মত খুনে তিমি, পেঙ্গুইন আর গ্রেট হোয়াইট হাঙ্গর দেখা যায়! 

 

সূত্র- Buzzfeed