বেশিরভাগ শহরকেই ঠিক সুন্দর বলা হয়না, যেন সুন্দর শুধুই প্রকৃতির একচেটিয়া বিশেষণ! তার বদলে শহরগুলোকে ডাকা হয় কংক্রিটের জঙ্গল বলে- যা আবার বেশিরভাগ সময়ই ঠিক! কিন্তু এই কংক্রিটের জঙ্গল এর বাইরেও কিছু শহর প্রমাণ করেছে একই সাথে 'বিগ, বোল্ড এন্ড বিউটিফুল' হওয়া সম্ভব!  তাদের কে নিয়েই আজকের আয়োজন।

 

২০।  নিউ ইয়র্ক 

যদিও দালান কোঠার এই শহরকে অনেকের চোখেই ঠিক নান্দনিক নাও মনে হতে পারে, কিন্তু এই শহরের মত নাগরিক নৈসর্গ অন্য কোথাও খুঁজে পাওয়া মুশকিল! 

 

১৯. পাঞ্চাল 

নর্থ আফ্রিকার উপকূলীয় এক শহর। 

 

১৮। সিঙ্গাপুর

শহুরে সৌন্দর্য্যের প্রতিমূর্তি এই পরিষ্কার এবং আধুনিক সিঙ্গাপুর সিটি। 

 

১৭। ওয়াশিংটন ডিসি 

আমেরিকার রাজধানী এটি, সেইসাথে সম্ভবত সবথেকে পরিষ্কার শহর ও। এখানে আছে অসংখ্য জাদুঘর। 

 

১৭। বুয়োনস আয়ার্স 

আর্জেন্টিনার রাজধানী এই শহরটি গঠিত হয়েছে ১৯ শতকের শেষের দিকের স্থাপত্য অনুসারে। এখানেই অবস্থিত পৃথিবীর সবথেকে পুরনো বইয়ের দোকানটি।

 

১৫। এডিনবার্গ 

যুক্তরাজ্যের এই শহরটিতে গেলে আপনার মনে হবে ম্যাকবেথের সময়ে চলে এসেছেন! চারিদিকে বিরাট সব প্রাসাদ, গথিক স্মৃতিস্তম্ভ এমনকি শহরের ঠিক মধ্যখানে  দূরারোহ পাহাড় চূড়া। এখানে যাওয়ার সবথেকে ভালো সময় জুলাইয়ের শেষে- যখন কিনা এডিনবাগ আন্তর্জাতিক উৎসব অনুষ্ঠিত হয়। 

 

১৪। ভিয়েনা 

অস্ট্রিয়ার সবই সুন্দর- তবে এর রাজধানী ভিয়েনার সাথে অন্য কিছুর তুলনাই চলে না! বিঠোফেন- মোসার্ট এর শহরে অবশ্যই প্রচুর মিউজিক হল আছে, আর আছে মিউজিয়াম ও পার্ক! 

 

১৩। প্রাগ

পূর্বের বোহেমিয়ার রাজধানী আর বর্তমানের চেক রিপাব্লিকের রাজধানী প্রাগ এর থেকে বাউন্ডুলে শহর (বোহেমিয়ান সিটি) পুরো পৃথিবীতে আর একটিও নেই! সেই সাথে হাজার বছরের পুরনো এই শহরের স্থাপত্য যে অত্যন্ত সমৃদ্ধ হবে এতে আর অবাক হবার কি আছে!    

 

১২। স্টকহোম 

সুইডেনের রাজধানী স্টকহোম কে ডাকা হয় 'দ্যা ভেনিস অফ দ্যা নর্থ' । দারূন রোমান্টিক জায়গায় এর অবস্থান- যেখানে লেক মালারেন মিলিত হয় বাল্টিক সাগরের সাথে!  .

 

১১। ভ্যাংকুভার 

কানাডার রাজধানী নয় ভ্যাংকুভার, কিন্তু দেশের অন্যতম সুন্দর শহর এটি।  

 

১০। সেন্ট পিটসবার্গ 

'আর্ট ক্যাপিটাল' অর্থাৎ শিল্পের রাজধানী ডাকা হয় সেন্ট পিটসবার্গ কে! অভিজাত এই শহরের প্রধান আকর্ষণ ভাবা হয় 'দ্যা হার্মিটেজ' জাদুঘর কে, যা কিনা যেকোন দিক দিয়েই ল্যুভর কে টেক্কা দিতে পারে!  

 

সূত্র- Buzzfeed 

(চলবে...)