বৈচিত্র্যময় এই পৃথিবীতে সবাই চায় সবকিছু সুন্দর করে তৈরি করতে। আর তাইতো মানুষ যুগ যুগ ধরে তাদের নিজ দেশের বিমান বন্দরকে সুন্দর রাখার জন্য চালায় আপ্রাণ প্রচেষ্টা। তবে চাইলেই যেমন বিমানবন্দরের চাকচিক্য বাড়িয়ে সুন্দর করা যায়, তেমনটি করা যায়না রানওয়ের ক্ষেত্রে। চাকচিক্যর থেকে একে বেশি সুন্দর করে আশেপাশের প্রাকৃতিক দৃশ্য। এরকমই অসাধারণ পরিবেশ মন্ডিত বিমান অবতরণ ক্ষেত্র তাদের শ্বাসরুদ্ধকর সৌন্দর্য্যের জন্য পৃথিবীর সব এয়ারপোর্ট থেকে আলাদা। 

চলুন তাহলে দেখে নেয়া যাক বিশ্বের কয়েকটি সুন্দর বিমান অবতরন ক্ষেত্র।

প্রিন্সেস জুলিয়ানা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট

সেইন্ট মার্টিনের মাহো সৈকতSTEPHANIE ROUSSEAU/SHUTTERSTOCK সেইন্ট মার্টিনের মাহো সৈকত

সেন্ট মার্টিন দ্বীপের মাহো বীচে অবস্থিত এই বিমান বন্দরটির রানওয়েটি সমুদ্রের অনেকটা কাছাকাছিতে অবস্থিত। আর তাই ল্যান্ডিংয়ের সময় প্লেনে থাকা যাত্রীগণ দ্বীপের সৌন্দর্য উপভোগ করতে পারেন দ্বীপের অনেক কাছ থেকেই।

 

কুইন্সটাউন এয়ারপোর্ট

কুইন্সটাউনের লেক ও পাহাড়ের দৃশ্য, নিউজিল্যান্ড NARUEDOM YAEMPONGSA/SHUTTERSTOCKকুইন্সটাউনের লেক ও পাহাড়ের দৃশ্য, নিউজিল্যান্ড

কুইন্সটাউন এয়ারপোর্টটি নিউজিল্যান্ডে অবস্থিত। প্লেন অবতরণের সময় আপনি দক্ষিণ আল্পস এবং লেইক ওয়াকাটিপুর মতন পর্বতের সৌন্দর্য উপভগ করতে পারবেন।

 

বাররা এয়ারপোর্ট

সবথেকে সুন্দর এয়ারপোর্ট ল্যান্ডিংSPUMADOR/SHUTTERSTOCKসবথেকে সুন্দর এয়ারপোর্ট ল্যান্ডিং

স্কটল্যান্ডের বারা বিমানবন্দরই হল পৃথিবীর একমাত্র বিমান বন্দর যেখানে বিমান এসে অবতরণ করে বালুচরের উপর। বিমানবন্দরটির চারপাশের পরিবেশের সৌন্দর্য আপনাকে সবসময় মোহিত করবে।

 

জিব্রাল্টার এয়ারপোর্ট    

স্পেনের জিব্রাল্টার এয়ারপোর্টের রানওয়েARTUR BOGACKI/SHUTTERSTOCKস্পেনের জিব্রাল্টার এয়ারপোর্টের রানওয়ে

স্পেনের দক্ষিণ উপকূলে অবস্থিত ছোট একটি ব্রিটিশ এলাকার নাম হল জিব্রাল্টার। এই বিমানবন্দরটি যেহেতু একটি উপদ্বীপে অবস্থিত, তাই প্লেন অবতরণের সময় আপনি খুব সহজেই উত্তর আফ্রিকার সৌন্দর্যও উপভোগ করতে পারবেন। আরেকটি মজার ব্যপার হলো, এই বিমানবন্দরটির রানওয়ের উপর আবার চার লেইন বিশষ্ট হাইওয়েও রয়েছে। বিমানবন্দরটি তেমন একটি ব্যস্ত বিমানবন্দর না হওয়ায় এখনো ট্রাফিক জ্যমের ধকল কারো সহ্য করতে হয়নি।

 

বিলি বিশপ টরন্টো সিটি এয়ারপোর্ট

বিলি বিশপ এয়ারপোর্টের আকাশে উড়ে যাচ্ছে বিমান OLGA GABAY/SHUTTERSTOCKবিলি বিশপ এয়ারপোর্টের আকাশে উড়ে যাচ্ছে বিমান

কানাডায় অবস্থিত বিলি বিশপ বিমানবন্দরে অবতরণের সময় ওন্টারিও লেকের অপরুপ সৌন্দর্য উপভগ করতে পারবেন। বিশেষ করে সুর্যোদয় কিংবা সুর্যাস্তের সময় হারিয়ে যাবেন লেকের নান্দনিক সৌন্দর্যে।

 

সান্তোস দ্যু মন্ত এয়ারপোর্ট 

যাত্রীবাহী বিমান থেকে রিও ডি জেনেরিও এয়ারপোর্টের ধারণকৃত দৃশ্য, পেছনে দেখতে পাচ্ছেন শহর। এটি ব্রাজিলে অবস্থিতDANI3315/SHUTTERSTOCKযাত্রীবাহী বিমান থেকে রিও ডি জেনেরিও এয়ারপোর্টের ধারণকৃত দৃশ্য, পেছনে দেখতে পাচ্ছেন শহর। এটি ব্রাজিলে অবস্থিত

 

কুর্শেভেল এয়ারপোর্ট 

অনিন্দ্যসুন্দর তুষারঢাকা এয়ারপোর্ট ROBERTO CHIARTANO/SHUTTERSTOCKঅনিন্দ্যসুন্দর তুষারঢাকা এয়ারপোর্ট

ফ্রেঞ্চ আল্পসে অবস্থিত কুর্শেভেল বিমানবন্দরটি আদতে অনেক ছোট বিমানবন্দর হলেও তুষার পর্বতের বদৌলতে বিমানবন্দরটির সৌন্দর্য অসাধারণ। বিমানবন্দরটির রানওয়ে অনেক সংকুচিত বিধায় বড় বিমান ল্যান্ড করা নিষেধ, শুধুমাত্র ছোট বিমান এবং ছোট হেলিকপ্টারই ল্যান্ড করতে সক্ষম এই বিমানবন্দরে।

 

লন্ডন সিটি এয়ারপোর্ট 

আকাশ থেকে তোলা জিব্রাল্টার রক এর দৃশ্য SCHNITZELPIRAT/SHUTTERSTOCKআকাশ থেকে তোলা জিব্রাল্টার রক এর দৃশ্য

 

সাবা এয়ারপোর্ট

এয়ারপোর্ট সহ সাবা দ্বীপের দৃশ্য BILDAGENTUR ZOONAR GMBH/SHUTTERSTOCKএয়ারপোর্ট সহ সাবা দ্বীপের দৃশ্য

অনেকটা ভয়ানক বিমানবন্দরও বটে। মাত্র ৪০০ মিটার দীর্ঘ রানওয়ের এই সাবা বিমানবন্দরটি ক্যারিবিয়ান দ্বীপে অবস্থিত। রানওয়ে অনেক ছোট হওয়ায় ল্যান্ডিংয়ের সময় পাইলটদের অনেক সাবধানতা অবলম্বন করতে হয়। তারপরও বিমানবন্দরটির চারপাশের সৌন্দর্য দেখে আপনি মুগ্ধ না হয়ে পারবেন না।

 

সুত্রঃ রিডার্স ডাইজেস্ট