বিদ্যালয় বললে আমরা সাধারণত মনের মধ্যে একটা ধারণা করে নেই। এই ধারণার বাইরেও যে বিদ্যালয় আছে তা আমরা অনেকেই জানি না। আমরা আজকে জানব সেইসব বিদ্যালয়ের কথা যা গতানুগতিক ধারনার বাইরে আমাদের ভিন্ন একটি ধারণা দেয়। 

ডংঝং মিড-কেভ প্রাইমারি স্কুল

111

ডংঝং মিড-গুয়েভ প্রাথমিক বিদ্যালয় চীনের গুইঝউপ্রদেশের পর্বতীয় মিয়াও গ্রামের একটি গুহায় অবস্থিত। ১৯৮৪ সালে আটজন শিক্ষক ও ১৮৬ জন ছাত্রের সাথে এই গুহা স্কুলের যাত্রা শুরু হয়।২৩ বছর পর চাইনিজ অথরিটি স্কুলটি বন্ধ করে দেয়।

বাংলাদেশের নৌ-স্কুল

222

বাংলাদেশে প্রচুর বন্যা হয়। শিধুলাই স্বনির্ভর সংস্থা নামক একটি সংস্থা ভাসমান ঘরবাড়ি, স্বাস্থ্যসেবা কেন্দ্র এবং বিদ্যালয় তৈরি করে। এই অলাভজনক প্রতিষ্টানটি ১০০টির বেশী বিদ্যালয় পরিচালনা করে। ২০০২ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে প্রায় ৭০,০০০ শিশু নৌকা-স্কুল দ্বারা উপকৃত হয়েছে।

ভারতের ট্রেন প্ল্যাটফর্ম স্কুলগুলি

333

ইন্দ্রজিৎ খুরানা এই স্কুলগুলোর পথিকৃৎ। তিনি ভারতের উড়িষ্যার একজন শিক্ষক। তিনি ট্রেনের প্লাটফর্মে যেসব শিশু ভিক্ষা করে তাদের ভবিষ্যত এর কথা চিন্তা করে এই স্কুলগুলো প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেন। এই শিশুদের স্কুলে নিয়ে যাওয়া প্রায় অসম্ভব ছিল, তাই তিনি স্কুল শিশুদের কাছে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।এর ফলে রুশিকা স্কুল সোশাল সার্ভিস অর্গানাইজেশন (আরএসএসও) গঠন এবং ১৯৮৫ সালে ট্রেন প্ল্যাটফর্ম স্কুল চালু হয়।এই প্রোগ্রামের মাধ্যমে ৪ হাজারেরও বেশি শিক্ষার্থী ভারতে শিক্ষিত হচ্ছে।

আবো এলিমেন্টরি স্কুল

444

মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত আবো এলিমেন্টরি স্কুলটি প্রথম ভূগর্ভস্থ স্কুল হিসেবে পরিচিতি লাভ করে।স্কুলটি সম্পূর্ণরূপে মাটির নিচে।ছাদে একটি খেলার মাঠ,স্কুলটিতে তিনটি ভিন্ন প্রবেশদ্বার আছে, যার প্রতিটিতে ৮০০কিলোগ্রাম (১,৮০০ পাউণ্ড) ইস্পাত বিস্ফোরণের দরজা দ্বারা সুরক্ষিত।এটি রক্ষণাবেক্ষণের খরচ বৃদ্ধির কারণে ১৯৯৫ সালে বন্ধ হয়ে যায়।

গুলু এলিমেন্টরি স্কুল

555

চীনের সিচুয়ান প্রদেশের হনুয়ান কাউন্টিতে গুলু নামে একটি গ্রামে এই বিদ্যালয়টি অবস্থিত।বিদ্যালয়ে যেতে একমাত্র উপায় লুওমা ওয়ে, যা পালাক্রমে আঁকাবাঁকা, পাথুরে প্রাচীরের মধ্যবর্তী সংকীর্ণ প্যাসেজ এবং ক্ষীণ সেতু দিয়ে পার হতে হয়। স্কুলটি প্রায় ৮০ এর দশকের মাঝামাঝি একজন শিক্ষক, শেন কিজুনের দ্বারা পরিচালিত হয়।

হার্ভি মিল্ক হাই স্কুল

666

হার্ভি মিল্ক হাই স্কুল নিউ ইয়র্কের বিখ্যাত সমকামী অধিকারকর্মী এবং রাজনীতিবিদ হার্ভি মিল্কের নামে নামকরণ করা হয়।এটি সমকামী,উভকামী, ট্রান্সজেন্ডার ছাত্রদের চাহিদা পূরণের জন্য নির্মিত হয়েছিল যারা নিয়মিত স্কুলে বৈষম্যমূলক আচরণের শিকার হত।স্কুলটি হেট্রিক-মার্টিন ইনস্টিটিউটের অধীন একটি প্রতিষ্ঠান হিসেবে ১৯৮৫ সালে একটি GED অর্জনে গৃহকর্মী এবং অন্যান্য ঝুঁকিপূর্ণ কিশোরদের সহায়তা করতে শুরু করে এবং ২০০৩ সালে আনুষ্ঠানিকভাবে হাই স্কুল ডিপ্লোমা প্রদান শুরু করে।

ত্রাবোজা হ

777

পতিতাবৃত্তি স্পেনে বৈধ।বর্তমানে স্পেনে ২,০০,০০০ থেকে ৪,০০,০০০ পতিতা আছে। ত্রাবোজা হ মানে এখন কাজ কর।পতিতাবৃত্তির সবচেয়ে কার্যকর কৌশল এই স্কুলে শেখান হয়।

দা ফিলাডেলফিয়া স্কুল অফ দা ফিউচার

888

পশ্চিম ফিলাডেলফিয়া স্কুল অফ দ্য ফিউচার ২০০৬ সালে খোলা হয়েছিল।স্কুলের ছাত্রদের বই রাখার প্রয়োজন নেই।এর পরিবর্তে, ছাত্ররা কম্পিউটার ব্যবহার করে।স্কুলের ছাত্ররা ডিজিটাল লকার ব্যবহার করে যা আইডি কার্ডের ফ্ল্যাশ দিয়ে খোলে।

ব্রুকলিন ফ্রি স্কুল

999

ব্রুকলিন ফ্রি স্কুল দুটি ভাগ করা হয়।১১ থেকে ১৮ বছর বয়সের শিশুদের জন্য উচ্চ বিদ্যালয় এবং ৪ থেকে ১১ বছরের বয়স্কদের জন্য নিম্ন বিদ্যালয়।কোন পাঠ্যক্রম নেই। শিক্ষার্থীরা যেকোন শ্রেণী বেছে নিতে পারে এবং যদি তারা ইচ্ছা করে স্কুল থেকে দূরেও থাকতে পারে।শিক্ষার্থীরাই স্কুলের নিয়ম তৈরি করে।

উইচ স্কুল

101010

এই স্কুলটি জাদুবিদ্যা সম্পর্কে শেখায়।তার ৪০,০০০ ছাত্রের অধিকাংশই অনলাইনে তাদের কোর্স গ্রহণ করে থাকেন।তবে এটির একটি শারীরিক অবস্থান রয়েছে যেখানে শিক্ষার্থীরা ক্লাস করতে পারেন।স্কুল বিল্ডিং প্রাথমিকভাবে রোজভিল,শিকাগোতে অবস্থিত ছিল। দুই বছর পর এটি সালম, ম্যাসাটুচেস নতুনভাবে তৈরি হয়।১৬৯২ থেকে ১৬৯৩ সালের মধ্যে ২০০ জন যাদুকরকে বিচারের সম্মুখীন করা হয় জাদুবিদ্যা শেখানোর অভিযোগে।