ভুটানে যাবার ব্যাপারে যখন সিদ্ধান্ত নিয়েই ফেললাম, প্রথমেই দুটো জিনিসের লিস্ট করলাম – (১) কোন কোন জায়গায় ঘুরবো, এবং (২) কী কী খাওয়া যেতে পারে। পরবর্তীতে দুটো লিস্টের কোনোটাই অনুসরণ করা হয় নি – এর কারণ (১) সুব্বা নামের চমৎকার এক ড্রাইভার ও গাইডের সাথে পরিচয়; যে খুব সহজেই আমাদের তার বন্ধু বানিয়ে নিয়েছে, এবং (২) দারুণ একটা ভেজিটেরিয়ান হোটেলে থাকার অভিজ্ঞতা; যার খাবারগুলো আমার তালিকা ছাড়িয়ে আরো উপরে চলে গেছে।

যাই হোক, ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা নিয়ে লিখতে গেলে যেখানে ঘুরতে গিয়েছি – তার বর্ণনা লেখা না হলেও খাবার নিয়ে কিছু না কিছু ঠিকই লিখে ফেলি। এক সপ্তাহের ট্যুরে আলাদাভাবে প্রায় নব্বইরকমের খাবার ও পানীয়ের ছবি থেকে বেছে দু-তিনটা পর্বের মাঝে লেখা শেষ করবো বলে মনঃস্থির করেছি, তার প্রথম পর্বে ভেজিটেরিয়ান খাবার নিয়েই লিখি –

ভুটানের মানুষের পনিরের প্রতি বিশেষ ভালোবাসা আছে, সেটা তাদের খাবারের মধ্য দিয়েই টের পাওয়া যায়। ওদের খাবারগুলোর মধ্যে বিভিন্ন প্রকার দাত্‌শি নিয়েই আলাদাভাবে একটা বড় লেখা লিখে ফেলা সম্ভব। এখানেও শুরু করছি কয়েক প্রকার দাত্‌শি নিয়েই।

আপেল আর পিচআপেল আর পিচ

হোটেলে পৌছানোর পর খেতে বসতেই আপ্যায়ন করা হলো ওদের আপেল আর পিচ দিয়ে, এর পরেই খাওয়া প্রথম খাবারটা এমা দাত্‌শি (এমা অর্থ লঙ্কা, দাতশি অর্থ পনির); ভুটানের সবথেকে জনপ্রিয় খাবারের একটা। পনির আর ভুটানি লঙ্কা দিয়ে তৈরি খাবারটা প্রথমে কিছুটা ভয়ে ভয়েই মুখে নিলাম, কতোটা ঝাল হবে বোঝার জন্য। হালকা ঝালের সাথে লঙ্কার সুগন্ধ আর পনিরের নোনা ভাব মিলে এতো চমৎকার একটা খাবার – যেটা প্রথমবার খেয়েই ভালোবেসে ফেলেছি!

1Ema Datshi 1Ema Datshi

একই সাথে কেওয়া দাত্‌শি (কেওয়া = আলু)-ও নেওয়া হয়েছিলো; পার্থক্য এখানেই যে লঙ্কার বদলে ওটায় আলু দেওয়া। সুন্দরভাবে সেদ্ধ হওয়া আলুর মধ্যে পনিরের স্বাদ – জিভে জল এনে দেয়।

2Kewa Datshi2Kewa Datshi

এগুলো ভাতের সাথে খাওয়া হলেও আমরা পরোটা আর রুটি নিয়েছিলাম। মাথায় ঘুরছিলো যে আর কী কী খাওয়া যেতে পারে। তাই খাওয়াদাওয়ার এই পর্বটা শেষ করেই একটু বিশ্রাম নিয়েই তিন বন্ধু মিলে হাঁটতে বের হয়ে পড়লাম – উদ্দেশ্য ঘুরে ঘুরে শহরটা দেখা। সেই উদ্দেশ্য থেকেই হাঁটতে হাঁটতে আরেকটা রেস্তোরাঁয় ঢুকে পড়লাম। এবারের খাবার শাক দাত্‌শি, সাথে পাতলা করে ভাজা পুরি।

3Saag Datshi3Saag Datshi

4Puri4Puri

এ রেস্তোরাঁর মেন্যু উল্টেপাল্টে দেখার সময় মনে হলো যে ভুটানের মোমোটাও একটু খেয়ে দেখা যাক। আমার পছন্দের খাবারের মধ্যে মোমো একটা, এখানে দেখি ভেজিটেবল চিজ মোমো বলতে একটা জিনিস মেন্যুতে আছে। চাইতেই অল্প কিছু সময়ের মধ্যে ওটা এসে পড়লো, আর আমি এটুকু বলতে পারি যে আমার খাওয়া সেরা ভেজিটেবল মোমো এটা ছিলো! এতো সুন্দর টেক্সচার, স্বাদের দিক থেকে অপূর্ব, সাথে ঝাল লঙ্কার সস – সবমিলিয়ে দারুণ একটা কম্বিনেশন! 

5 Vegetable Cheese Momo5 Vegetable Cheese Momo

এর পরে যেই দাত্‌শির কথা বলবো, সেটা শামু (মাশরুম) দাত্‌শি। ভুটানের লোকাল মাশরুম না থাকায় অন্য বাটন মাশরুম দিয়েই বানানো হয়েছিলো, এবং এটাও যে সুস্বাদু ছিলো তা বলার অপেক্ষা রাখে না।

6 Shamu Datshi6 Shamu Datshi

ভুটানের খাবারে ভারতীয় এবং তিব্বতীয় দুই ধরণের প্রভাবের পাশাপাশি কিছু ফিউশন ফুডের উৎপত্তিও হয়েছে, তার মধ্যে একটা মাঞ্চুরিয়ান পনির। কিউব করে কাঁটা পনিরের টুকরো টক-ঝাল-মিষ্টি মশলার সসে বানানো; এই খাবারটা আমাদের দেশের মানুষের নিঃসন্দেহে ভালো লাগবে!

7 Bhutanese-Manchurian fusion of Chili Cheese7 Bhutanese-Manchurian fusion of Chili Cheese

আমরা যেখানে ছিলাম, তার মালিক সোনামের সাথে ভালো বন্ধুত্ব হয়ে গেছিলো। যেদিন আমরা থিম্পু থেকে পারো যাই, তার আগেরদিন রাত্রে আমাদের জন্য সে আলাদাভাবে খাবারের আয়োজন করেছিলো, এটা তার পক্ষ থেকে আমাদের জন্য উপহার ছিলো। আমি যেহেতু আগে ভুটানের লাল চালের ভাত-এর কথা জিজ্ঞেস করেছিলাম, সে আমার জন্য ঐ চালের ভাত তো করেছিলোই, সাথে একেবারে ওদের উপায়ে এমা দাত্‌শি করেছিলো।

থিম্পুর কোথায় যেনো সে বলে রেখেছিলো যাতে ওদের ঘরে বানানো পনির এনে দেয়, সেই পনির দিয়ে এতো চমৎকারভাবে সে ওটা তৈরি করেছিলো, তার স্বাদ যেমন অসাধারণ ছিলো – আর খাবারটা বানানোর পিছে থাকা ভালোবাসার কারণে মন ভরে গেছিলো। আমি রান্না করতে পছন্দ করি জেনে আমাকে শিখিয়েও দিয়েছে যে কীভাবে রান্না করলে সবথেকে ভালো স্বাদ পাওয়া যাবে (ঢাকায় ফেরার সময় ভুটানের লঙ্কা কিনে এনেছিলাম, আর এসেই রান্না করেছিলাম)।

8 Authentic Ema Datshi8 Authentic Ema Datshi

9 Red Rice9 Red Rice

এসব খাবারের পাশাপাশি মটর পনির, আর লাল বীনের রাজমার মতো আরো দুটো খাবার তো ছিলোই – সোনাম পারলে আরো কিছু খাবার বানিয়ে নিয়ে আসতো যদি মানা না করতাম! এর পাশাপাশি রুটি-পরোটা তো ছিলোই!

10 Matar Paneer10 Matar Paneer

11 Rajma11 Rajma

12 Butter Paratha12 Butter Paratha

13 Roti13 Roti

14 Garlic Naan14 Garlic Naan

প্রথম পর্ব শেষ করার আগে একটা কথা না বললেই নয়, ভুটানের মানুষগুলোর সাথে মিশে এটুকু বুঝেছি যে এরা আতিথেয়তার দিক থেকে যেমন আন্তরিক, তেমনই সুন্দর এদের ব্যবহার। এই সাতটা দিনের মধ্যে যাদের সাথে পরিচয় হলো, যাদের সাথেই কথা বললাম, এই দেশটাকে ভালো না বেসে উপায় নেই। এই দেশটা যেমন ছবির মতো সুন্দর, এ দেশের মানুষগুলোও তেমনি।