লেখা ও ছবি-  আহাদ আহমেদ 

এখানে আমি স্ট্রীটফুড থেকে শুরু করে বুফে খাওয়া-দাওয়া পর্যন্ত লিখছি। কোলকাতার নিউমার্কেট এলাকা কমদামে ভাল ষ্ট্রীটফুডের জন্য বিখ্যাত । নিউমার্কেটের লিন্ডসে স্ট্রিট হচ্ছে স্ট্রিটফুড এরিয়া । পুরো রাস্তা জুড়েই খাবারের কার্ট। কী কী আছে?

১। ফলের জুস। আপনার সামনে আস্ত ফল (কমলা / আপেল/ আনার/ মাল্টা/ কলা/ আঙুর ইত্যাদি) দিয়ে জুস করে দিবে, কোন পানি দিবেনা, পুরোটাই ফল। দাম – ২০-৪০ রুপি। আমি মিক্সড ফল এর জুস খেয়েছি, তবে আমার “উনা”র আঙুরের জুস মজা লেগেছে।

২। কুলফি ফালুদা । এটার দাম ৩০ রুপি। বাটিতে ঠাণ্ডা ঠাণ্ডা আইসক্রিম এর সাথে গরম ধোঁয়াউঠা নুডলস স্টিক দিবে , আর আপনি চাইলে ফুড কালারও দিবে, অনেক মজা। এটা আপনি খেতে পারেন নিউমার্কেটে হেঁটে / শপিং করে টায়ার্ড হয়ে গেলে। গরমে আরাম।

৩। ভেলপুরি/ ফুচকা = প্রতি বাটিতে তিনটি করে, দাম ১০ রুপি, ইহা আমি খাইনি তবে আমার সঙ্গিনী খেয়ে অনেক মজা পেয়েছে, উনার সবসময় পছন্দ ভেলপুরি, ইন্ডিয়া আসার আগে যেসব জিনিস খাবে বলে তালিকা করেছিল তার মধ্যে পয়লা নম্বার ছিল ভেলপুরি । পরপর তিন দিন উনি তিনটা ভিন্ন কার্ট থেকে ভেলপুরি টেস্ট করেছেন।

৪। দোসা = যদি আপনি ৪০ রুপিতে পেট ভরাতে চান তাহলে মাসালা দোসা ট্রাই করতে পারেন, গরম গরম বানিয়ে দিবে, একজনের জন্য একটা যথেষ্ট । নিউমার্কেটের গেটে দোসার অনেকগুলো কার্ট আছে।

৫। বার্গার/ পেস্ট্রি/ লাভা কেক / স্যান্ডউইচ= শ্রীরাম আর্কেড শপিং মল এর সামনে অনেকগুলো দোকান আছে, এত বড় বড় চিকেন বার্গারের দাম ৫০-৬০ রুপি দেখে প্রথম দিন আমার বিশ্বাস করতেই কষ্ট হয়েছে, আহারে, ঢাকায় ২৫০ টাকার বার্গারের অফারে পোলাপান ঝাঁপাইয়া পড়ে , আর কলকাতায় এমন সাইজের ক্লাব স্যান্ডউইচ আর বার্গার দেখলে যে কি হত! আমার সঙ্গিনীর মজা লেগেছে লাভা চকলেট কেক, ইহা যে কি বস্তু যারা শ্রীরাম আরকেডের সামনে থেকে খেয়েছেন তারাই জানেন, আপনি চামচ দিয়ে কেক কাটবেন আর ভিতরের গরম চকলেট গড়িয়ে গড়িয়ে পড়বে , অসাধারণ স্বাদ! দাম? ৪০ রুপি, বাংলাদেশ হইলে ইহা ১৫০ টাকার কমে সুমি’জ হটকেক বা হেলভেশিয়ায় পাবেন না।

লাভা কেকলাভা কেক

এছাড়াও- 

*ভেজিটেবল চিজ বার্গার = ৩০ রুপি 
*চিকেন ক্লাব স্যান্ডউইচ (বিশাল সাইজ) = ৪৫ রুপি
*চিকেন রোল = ২৫ রুপি
*চিকেন সালাদ স্যান্ডউইচ = ২০ রুপি 
*চিকেন ফ্রাই = ৪০ রুপি 
*চিকেন প্রেটিস = ২৫ রুপি 
*চিকেন বার্গার = ৪৫ রুপি

আরেকটা খাবারের ব্যপক জনপ্রিয়তা দেখলাম – তাৎক্ষণিকভাবে পরোটা বানিয়ে তার ভিতরে ডিম দিয়ে “এগ রোল” আর ছোট ছোট চিকেন এর পিস দিয়ে “চিকেন রোল” সাথে চিজ নিতে চাইলে ১০ রুপি এক্সট্রা লাগবে। শুধু “রোল” এরই অনেক দোকান দেখলাম। সবাই বড় সাইজের পরোটার মধ্যে এগ/ভেজি/চিকেন/মাটন রোল খাচ্ছে। দাম ৩০-৭০ রুপির মধ্যে। ইহা একটা একজনের পেটপূজার জন্য যথেষ্ট।

আপনি চাইলে সকালের নাস্তা রাস্তার পাশে টং দোকানগুলোতে করতে পারেন, গরম গরম পাও-ভাজি বা স্যান্ডউইচ বা বার্গার দিয়ে, লোকজন গনহারে রাস্তার পাশে বসে নাস্তা করছে। আর যদি চেয়ার-টেবিলে বসে নাস্তা করতে চান তাহলে রেস্টুরেন্টে যেতে হবে, সেক্ষেত্রে দাম বেশি পড়বে । 

৮০ রুপির ফ্রায়েড রাইস৮০ রুপির ফ্রায়েড রাইস

৬। নিউমার্কেটের বামপাশের গলিতে একটা খাবার দোকান দেখবেন, ওখানে ফ্রাইড রাইস উইথ চিকেন/ ভেজিটেবোল, চাউমিন, চিকেন রোল, এগ রোল ইত্যাদি পাবেন। যদি দুইজন হন তাহলে প্রথমে ১ টি রাইস/ চাউমিন অর্ডার করবেন, অনেক দেয়, যদি দুইজনে শেষ করতে পারেন তাহলে পরে আবার অর্ডার করতে পারবেন। (ছবি দেখুন) দাম ৮০ রুপি ফ্রাইড রাইস, আর রোল ৫০-৭০ রুপি, সাথে সাথে বানিয়ে দিবে।

৭। যারা বুফে খাইতে চান ! Hotel BAWA WALSON এর সকালে বুফে নাস্তা বাহিরের অতিথিদের জন্যও উন্মুক্ত , মানে আপনি অই হোটেলে না থেকেও সকালে এসে আনলিমিটেড নাশতা করতে পারবেন। দাম ৯৯ রুপি লেখা ছিল জনপ্রতি, আমি টেস্ট করি নি। বুফে নাস্তার সময় সকাল ১০ টা পর্যন্ত। আর ওখানে ফ্রি ওয়াইফাই ও আছে।

৮। এবার আসি আন্তর্জাতিক ফাস্ট ফুড চেইন ম্যাকডোনাল্ডস এর কথায়। ম্যাকডোনাল্ডস এ সকালের নাস্তা পাবেন ৮০ থেকে ১৬০ রুপির মধ্যে । ম্যাকডোনাল্ডস এর দেখা পার্ক স্ট্রিট এর মোড়ে গেলেই পাবেন। ওদের আবার হ্যাপি আওয়ার ফুড আছে, দাম শুনলে এদেশের কেএফসি আর পিজ্জা হাট ওয়ালারা রাগ করতে পারে। আপনি ১০০ রুপির মধ্যে ম্যাক এর বার্গার পাবেন, প্রমান সাইজের, বাচ্চা বার্গার না । আর হ্যাপি আওয়ারে ফ্রেঞ্চ ফ্রাই+ কোক ফ্রি, ফ্রেঞ্চফ্রাইটা অনেক মজা, পোড়া তেলে ভাজা না, সবই ১০০ রুপির মধ্যে। ম্যাক এ আপনি পেটপুরে খেতে ১০০ রুপি যথেষ্ট। তাদের ভ্যট ২.৫% আর সার্ভিসচার্জ ২,৫% মানে মোট ৫ % আমাদের দেশের মত ১৫% না ! 
ম্যাক এর আইসক্রিম ও অনেক মজার, দাম ৭০ রুপির মধ্যে ।

ফাস্টফুড আইটেমফাস্টফুড আইটেম

৯। মম’র কথা ত বলতে ভুলেই গেছি। চিকেন মম আর ভেজিটেবোল মম আছে পাবেন ৪০ রুপি থেকে ৮০ রুপির মধ্যে। ফুডকার্টে ৪০ রুপিতে ৫-৬ টি দেয় আর রেস্টুরেন্টে ৬০ রুপিতে ৬ টি দেয় । এছাড়া ফ্রাইড মম সস দিয়ে ফ্রাই করে দিবে ৮০ রুপি দাম, ৮ পিস দিবে, লাঞ্চ বা নাস্তার জন্য যথেষ্ট। এই মম জিনিসটা খেয়ে অনেক মজা পেয়েছি।

কলকাতায় কম দামে খেয়ে এখন ঢাকার বেইলি রোড আর খিলগাঁওয়ের বার্গার-পিজ্জা অনেক ব্যয়বহুল মনে হচ্ছে । ম্যাকডোনাল্ডস এর পাশে আর একটা রেস্টুরেন্ট আছে নাম ভুলে গেছি, ওইটাতেও সকালে বুফে নাস্তার অফার দেখেছিলাম। যারা পার্ক স্ট্রিটে থাকবেন ঢুঁ মেরে দেখতে পারেন।