Vietnamese pho Pho আমার খুবই প্রিয় একটা খাবার । খাবার টি যেমন সুস্বাদু , তেমনি স্বাস্থ্যকর । মাঝে মাঝেই আমি ভিয়েতনামিজ রেস্তোরাঁ তে ঢুকে পড়ি pho খাবার আশায় । আবার মাঝে মাঝে বাড়ীতেও বানিয়ে ফেলি ডিনারের জন্য | মজার বেপার হলো pho কে অনেক সময় বাংলায় পো বলে অনেকে । কিন্তু এই উচ্চারণ টা একদম ভুল । কেউ কেউ আবার বলে ফো। Pho এর আসল উচ্চারণ হলো ফা ।

ফা খাওয়ার সময়েফা খাওয়ার সময়ে

 

ফা হলো মূলত স্যুপ। বানঃ ফা নুডলস দিয়ে, স্যুপের ঝোলে কিছু মশলা দিয়ে, গরুর মাংসের বা মুরগির মাংস দিয়ে তৈরী হয় ফা । ফা খুবই জনপ্রিয় রাস্তার খাবার, অনেক টা আমাদের ঝাল মুড়ির মতন । এটা আসলে উত্তর ভিয়েতনামের খাবার | ভিয়েতনাম যুদ্ধের পড়ে কয়েক লক্ষ ভিয়েতনামিজ শরণার্থী সারা পৃথিবী তে ঠাঁই নেয় এবং ফা সারা বিশ্বে জনপ্রিয়তা অর্জন করে ।

সাজানো ফাসাজানো ফা

সুস্বাদু ফাসুস্বাদু ফা

স্যুপের ঝোল টা পানি তে মুরগীর স্টক অথবা গরুর মাংসের স্টক বানিয়ে, সেটার মধ্যে বানঃ ফা নুডলস (rice noodles) এবং বীণ স্প্রাউটস, ধোনে পাতা, বাসিল পাতা, মুরগির মাংস অথবা গরুর মাংস দিয়ে, হইসিন সস আর লাল ঝাল সস দিয়ে খেতে কি যে দারুন লাগে! ফা যে শুধু মাংসের হয়, তা না । আজকে আমি সামুদ্রিক মাছের ফা অর্ডার দিলাম । আমার ফা আজকে চিংড়ি মাছ, স্কুইড মাছ, ও কাঁকড়া দিয়ে বানানো হয়েছিল । যত ঝাল খাবার ক্ষমতা আছে, সেই মতে ততটুকু ঝাল সস দিয়ে ঝাল বানানো যায় । ঠান্ডার দিনে গরম গরম ফা খাবার মজাই আলাদা!