দি নেদারল্যান্ডস কিংবা হল্যান্ড-এ গিয়ে এতো ইন্দোনেশিয়ানদের সংখ্যা দেখে আমি তো অবাক ! নেদারল্যান্ডস-এ পাঁচ দিন থাকার কথা । দুই দিন The Hague (ডাচ উচ্চারণ: দেন হ্যাগ) নামে শহরে আর বাকি ৩ দিন আমস্টারডামে । দুটা শহরেই প্রচুর ইন্দোনেশিয়ান এবং ইন্দোনেশিয়ান রেস্তোরাঁ । ইন্দোনেশিয়ার বাইরে এতো ইন্দোনেশিয়ান মানুষ দেখা যাবে ভাবাই যায় না । গুগল কে জিজ্ঞেস করেই জানতে পারলাম কি ব্যাপার । ডাচদের বিরাট উপনিবেশ ছিল ইন্দোনেশিয়াতে কিছু শত বছর ধরে, ঠিক যেমন ইংরেজ দের ছিল ভারতবর্ষে ।

ইন্দোনেশিয়ান খাবারইন্দোনেশিয়ান খাবার

 

ইন্দোনেশিয়া স্বাধীন হয় ১৯৪৯ শালে । স্বাধীনতার আগে তারা স্কুলে ডাচ ও পড়তো। স্বাধীনতার পরে অনেক ইন্দো - যাদের বাপ-দাদা রা ইন্দো আর ডাচের সংমিশ্রণ ছিল এবং যারা ডাচদের মতন লাইফস্টাইল এ জড়িত ছিল, তাদের সবাইকে ইন্দোনেশিয়া থেকে বের করে দেয়া হয়, এবং নেদারল্যান্ডসে কিছু টা জোর খাটিয়েই পাঠানো হয়, যদিও তারা তাদের পুরোটা জীবন ইন্দোনেশিয়া তেই ছিল । সেই জন্য নেদারল্যান্ডসে এতো ইন্দোনেশিয়ান আর এতো ইন্দোনেশিয়ান রেস্তোরাঁ ।

আমস্টারডাম এ হাটতে হাটতে এতো ইন্দোনেশিয়ান রেস্তোরাঁ দেখে ঠিক করে ফেললাম যে প্রতিদিন ই ইন্দোনেশিয়ান খাবার খাবো । ইন্দোনেশিয়ান রেস্তোরাঁর মধ্যে আমস্টারডাম এর Bunga Mawar আর দেন হ্যাগ এর Poentjak ইন্দোনেশিয়ান খাবারে অতুলনীয় ।

ইন্দোনেশিয়ান খাবারইন্দোনেশিয়ান খাবার

 

কিছু authentic ইন্দোনেশিয়ান খাবার হলো সাতে আয়াম, দাগিঙ রেনদাং, অনাক সঁপি কাসাপ, আয়াম বেসেনগেক, সাম্বাল গোরিং বুনসিস, সাতে আয়াম, ইকান বালি, সাম্বাল গরেং টেলর । গরুর মাংস বা খাসির মাংস ধোনে পাতার সস এ, বালিনীস সস অথবা সয় সস এ অনেক্ষন রেখে তারপর সেটা ইন্দোনেশিয়ান মশলা দিয়ে ভাজে। সাতে হলো মাংসের কাবাব যেটা পরিবেশন করে চীনা বাদামের সস দিয়ে ।

ইন্দোনেশিয়ান খাবার আর আমিইন্দোনেশিয়ান খাবার আর আমি

 

ইন্দোনেশিয়ান খাবার এর মধ্যে সব চেয়ে জনপ্রিয় হলো নাসী গরেং যেটা হলো বাসী ভাত ভাঁজি ঝাল দিয়ে। ছোট ছোট বাটি তে অল্প করে অনেক কিছু একবারে পরিবেশন করে । তারা অনেক নারিকেল ব্যবহার করে তাদের খাবারে । কোনো আইটেম নারিকেল এর গন্ধে , কোনো আইটেম অনেক ঝাল, কোনো টা আবার মিষ্টি। SERUNDENG নামে একটা সাইড ডিশ থাকে যেটা কি না নারিকেলই কুচি কুচি করে কেটে ঝাল দিয়ে ভাঁজে। অন্যান্য খাবারে মিশিয়ে খাবার জন্য। কখনো ইন্দোনেশিয়ান খাবার খাবার সম্ভাবনা মিললে কোনো ভাবেই সেটা এড়িয়ে যাবেন না । প্রচন্ড মিস করবেন।