বাইক ভ্রমণ করতে কে অপছন্দ করে? প্রত্যেকেই চায় তাদের শখের বাইক নিয়ে নতুন নতুন স্থান ভ্রমণ করে আসতে, নিত্যনতুন অ্যাডভেঞ্চারে শামিল হতে। প্রকৃতির কোন ক্ষতি না করে সুন্দরভাবে উপভোগ করতে দুই চাকার বাইসাইকেল এর থেকে উপযোগী যানবাহন আর কিছুই হতে পারেনা!

আপনি যদি এই মুহুর্তে অবস্থান করছেন আমেরিকায় আর পছন্দ করেন বাইক চালাতে তাহলে এখনি সময় ঘর ছেড়ে বেরুনোর! বাইক আসক্তদের জন্য আমেরিকার আদর্শ কয়েকটি স্থান নিয়ে সাজানো আমাদের আজকের আয়োজন- 

 

ব্রাইস এবং যিওন ন্যাশনাল পার্ক

Fotos593/Shutterstock

 

ছবিটিই হয়ত মনের অনেক কথা বলে! যিওনের এই পাহাড়-পর্বতে ঘেরা স্থানটির সংকুচিত রাস্তাই বলে দেয় অ্যাডভেঞ্চারের মাঝেও রয়েছে সৌন্দর্যের উপস্থিতি। চারপাশের বিশালাকার পাহাড় আর জলপ্রপাতের অনাবিল সৌন্দর্য যেন মোহিত সবাইকে।

 

হাওয়াই, বিগ আইল্যান্ড

MNStudio/Shutterstock

 

হাওয়াইয়ের প্রতিটি দ্বীপের রয়েছে আলাদা সৌন্দর্য। তবে বিগ আইল্যান্ড দ্বীপটি বাইকারদের জন্য যেন স্বপ্নের ঠিকানা! মাত্র এক সপ্তাহের একটি ট্যুরেই দেখা মিলবে আগ্নেয়গিরির জ্বলন্ত লাভা, পাহাড় এবং সমুদ্র সৈকতের সৌন্দর্যের এক অনাবিল মিশ্রণ।

 

কোস্টাল নিউ ইংল্যান্ড

DonLand/Shutterstock

 

ছয় দিন হাতে রেখে ঘুরে আসুন ইংল্যান্ডে অবস্থিত কোস্টাল নিউ আইল্যান্ডে। এই আইল্যান্ডের প্রধান আকর্ষন আইল্যান্ডটির বাতিঘর। বাতিঘর ছাড়াও এই দ্বীপে রয়েছে সুস্বাদু গলদা চিংড়ি এবং কাঁকড়া।

 

কলোরাডো

কলোরাডো তে ৭ দিনের সাইকেল ভ্রমণ আপনাকে সুযোগ করে দেবে প্রকৃতির অসাধারণ সৌন্দর্য্যের সাক্ষী হতে। 

 

ব্লু রিজ মাউন্টেন

Creative Travel Projects/Shutterstock

 

যারা চ্যালেঞ্জিং অ্যাডভেঞ্চারে অভ্যস্ত তাদের উচিত ৫ দিনের জন্য এই স্থানটি ভ্রমণ করে আসা। এমন পাহাড়ি রাস্তায় সাইক্লিং করা মোটেও সহজ কাজ নয়! ট্যুরিস্টদের সুবিধার জন্য আবার পাহাড়ের ভিতরেই রয়েছে ছোট শহর এবং হোটেল, যেখানে ভ্রমণ পিপাসুদের জন্য তৈরি করা হয় দক্ষিনাঞ্চলের বিখ্যাত খাবার। 

 

সিয়েরা ক্যাসকেডস

GALYNA ANDRUSHKO/SHUTTERSTOCK

প্যাসিফিক ক্রেস্ট ট্রেইলের নাম আমরা কে না শুনেছি! ওই যে 'ওয়াইল্ড' সিনেমায় শেরিল স্ট্রেইড একলা হাইকিং করে ২৩৯৮ কিলোমিটার! এর পাশ দিয়েই গেছে সাইক্লিং এর এই রুট। হাইকিং এর থেকে সাইক্লিং যদি আপনার বেশি প্রিয় হয়ে থাকে তবে আপনিও বেছে নিতে পারেন ক্রেটার লেক ন্যাশনাল পার্ক বা মোহাভে মরুভূমির মধ্য দিয়ে বয়ে চলা এই রুটটি। 

 

ভারমন্ট 

ERIC PASQUALLI/SHUTTERSTOCK

এই রুটে সাইক্লিং এর সবথেকে ভালো সময় শরত কাল। 

 

আলাস্কা

PUNG/SHUTTERSTOCK

আলাস্কার পৃথিবী বিখ্যাত সত্যিকারের আদিম প্রকৃতি উপভোগের জন্য বেছে নিতে পারেন ৭ দিনের বাইক ট্যুর।  

 

বেন্ড, ওরেগন

Gary Gilardi/Shutterstock

 

উত্তর-পশ্চিম প্যাসিফিকের পাহাড়ের দিকে তাকালে আপনার মন চাইবে অসাধারণ সৌন্দর্যে ভরা এই পাহড়গুলোতে নিজেকে মিশিয়ে দিতে। মাত্র চার দিনের একটি ছোট ট্যুরেই আপনিও পারবেন সৌন্দর্যে ভরা পাহাড়গুলোর এই চ্যালেঞ্জিং অ্যাডভেঞ্চারে অংশ নিতে।

 

বিগ সুর 

PHITHA TANPAIROJ/SHUTTERSTOCK

রোড ট্রিপ, হাইকিং বা ফটোগ্রাফি! সব কিছুরই এক অফুরন্ত খনি এই বিগ সুর কোস্টলাইন। তাই এখানে সাইক্লিং আপনাকে কখনোই শূণ্য হাঁতে ফেরাবেনা! 

 

সুত্রঃ রিডার্স ডাইজেস্ট