নেপালের আইল্যান্ড পিক শিখর অভিযানে ইফাদ 'টিম বাংলাদেশ' এর ৭ সদস্যের যাত্রা অব্যহত রয়েছে। গত বৃহস্পতিবার ১০ মে  দুপুরে ইফাদ 'টিম বাংলাদেশ' ৩৮০০ মিটার উচ্চতায় অবস্থিত খুমজুং গ্রাম এবং স্যার এডমন্ড হিলারীর স্মৃতি বিজড়িত স্কুল পরিদর্শন করে।

খুমজুং এ ইফাদ 'টিম বাংলাদেশ'খুমজুং এ ইফাদ 'টিম বাংলাদেশ'

হিলারীর স্মৃতি বিজড়িত স্কুলহিলারীর স্মৃতি বিজড়িত স্কুল

মূলত উচ্চতার সাথে খাপ খাইয়ে নেওয়ার জন্য তারা নামচে বাজার থেকে রওনা দিয়ে খুমজুং যেয়ে আবার নামচে বাজারে ফিরে আসেন তারা।

অভিযানের এই তৃতীয় দিনটি ছিল এক্ল্যামটাইজেশানের জন্যে বরাদ্দ। হাইকিং করে দলের ৭ সদস্য গিয়েছিলেন খুমজুং (৩৭৯০ মিটার )। খুমজুং ছিল শেরপাদের আদি রাজধানী যা কিনা পরবর্তিতে নামচেতে স্হানান্তরিত হয়েছে।

খুমজুং এর পথে ইফাদ 'টিম বাংলাদেশ' খুমজুং এর পথে ইফাদ 'টিম বাংলাদেশ'

নামচে আর খুমজুংয়ের মাঝখানে স্যাংবোচে যেখানে কিনা একটা এয়ারপোর্ট আছে যেটার রানওয়ের দৈর্ঘ্য আপাতদৃষ্টিতে লুকলার থেকেও বেশি মনে হয়। কিন্তু রানওয়েটা পার হবার সময় মুখোমুখি হতে হয় তীব্র বাতাসের, যেন এটা বাতাস বয়ে যাবার একটা প্যাসেজ এবং বাতাস এখানে প্রচন্ড বেগে বয়ে যায় যেটা ফ্লায়িংয়ের জন্যে একেবারেই অনুকূল না। কিছু টুকটাক হেলিকপ্টার নামে প্রয়োজনীয় সাপ্লাই নিয়ে স্যাংবোচে থেকে।

 

খুমজুং গ্রাম খুমজুং গ্রাম

এখান থেকে আরো কিছুটুকু উঠে খুমজুং নামার ঢাল। ঢাল ধরে অনেকটুকু নেমে হঠাৎ করে পাহাড়ী পথের মাঝখান দিয়ে খুমজুং ভ্যালির মধ্যে চমৎকার গ্রামটি দৃষ্টি গোচর হয়। 

পাখির চোখে খুমজুং গ্রাম পাখির চোখে খুমজুং গ্রাম

পরবর্তী দিন অর্থাৎ ১১ মে শুক্রবারের গন্তব্য থ্যাংবোচে। তাই খুমজুং থেকে নামচে বাজার এ ফিরে রাত্রিযাপন ও বিশ্রাম নেন তারা। ১১ মে সকালেই শুরু হয় থ্যাংবোচের উদ্দেশ্যে যাত্রা। অসাধারন আমাদাব্লাম পর্বত কে পথের সংগী বানিয়ে সাত অভিযাত্রী হেটে চলেন থ্যাংবোচের উদ্দেশ্যে।

আমাদব্লাম পর্বত আমাদব্লাম পর্বত

এই যাত্রার যাত্রাবিরতীগুলোও ছিল দারুণ রোমাঞ্চকর। তাদের অতিউচ্চতায় ওঠার নিদারুণ কষ্ট ভুলিয়ে দিয়েছে প্রকৃতির অবাক সৌন্দর্য্য।

মেঘ পাহাড়ের লুকোচুরি মেঘ পাহাড়ের লুকোচুরি

পাথরের গায়ে ছায়া পড়েছে উপরের সেতুর পাথরের গায়ে ছায়া পড়েছে উপরের সেতুর

পাইনের ছায়াঢাকা ট্রেইলপাইনের ছায়াঢাকা ট্রেইল

পথে দেখা হয় ইয়াকের দলের সাথে পথে দেখা হয় ইয়াকের দলের সাথে

রডোড্রেনডনের আভায় কোমল সকালরডোড্রেনডনের আভায় কোমল সকাল

 

দিনশেষে ৭ ঘন্টার ও বেশি সময় হাইকিং করে নামচে বাজার থেকে ৮২২ মিটার উচ্চতায় প্রায় ১৯ কিলোমিটার দুরত্বের থ্যাংবোচেতে পৌছান তারা। 

হাইকিং ম্যাপ হাইকিং ম্যাপ

থ্যাংবোচে মনাস্ট্রি থ্যাংবোচে মনাস্ট্রি

আজ ১২ মে শনিবার ডিংবোচের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে টিম বাংলাদেশ। শেষ খবর পাওয়া পর্যন্ত,  অনিন্দ্যসুন্দর প্রকৃতিকে সাক্ষীরেখে প্যাংবোচে তে একটা চা বিরতী নিয়ে বর্তমানে তারা ৪০৪০ মিটার উচ্চতায় সোমারে তে পৌছেছেন।