ব্যস্ত শহরে, ঠাস বুনোটের ভিড়ে,

আজো কিছু মানুষ, স্বপ্ন খুঁজে ফেরে

সকালে ঘুম থেকে উঠে ৮ টা বেজে ১০ মিনিটে টের পেলাম আমার ওয়ালেট নেই। না, টাকার প্রয়োজন নেই এই মুহূর্তে। কিন্তু ড্রাইভিং লাইসেন্সটা ওয়ালেটে। এদিকে সকাল ৮:৩০ এ আমাদের পূর্ব নির্ধারিত জায়গায় একত্রিত হতে হবে, তারপর ওখান থেকে রওনা দিবো টেন্ট রিজের (Tent Ridge) উদ্দেশ্যে। সপ্তাহের এতো পরিকল্পনা, এতো উত্তেজনা নিমিষেই শেষ হয়ে যাবে ! ভাবতে খুব কষ্ট হচ্ছে । অনেকক্ষণ খুঁজাখুঁজির পর মনে পড়ল গতকাল অফিসে রেখে এসেছি। ফোন করলাম অ্যান্ডিকে (Andi Kosasih), আমার আসতে লেট হচ্ছে. অফিস যেয়ে ওয়ালেটটা নিয়ে তারপর রওনা দিবো । 
ভাগ্যক্রমে অফিস বাসার কাছে ছিল । তড়িঘড়ি করে অফিসে পোঁছে ওয়ালেট নিয়ে বাসায় ফিরে রীতিমত গাড়ি নিয়ে দৌড় । ঠিক- ঠিক সময়মত পৌঁছুতে না পারার গ্লানি বুকে নিয়ে ড্রাইভ করছি। পৌঁছার ৫ মিনিট আগে গাড়ি থেকে ফোন করে আবার বললাম, - I am on my way, It will take another 5 mins

ওরা তিনজন দিব্বি মজা করে কাফি উপভোগ করছে আর আমাকে আশ্বস্ত করলো একদম তাড়াহুড়া না করতে। ‘No worries Man, Take your time’ এই টাইপ কথাবার্তা দিয়ে।

নীল আকাশনীল আকাশ

পৌঁছুতে প্রায় ৪৫ মিনিট লেইট। কোনো রকম পারম্ভিকতা ছেড়ে রওনা দিলাম কানানাস্কি (Kananaski ) শহরের দিকে।
আমাদের মধ্যে আজ নতুন একজন সংযোজন হলো – উইলসন (Wilson) নাম, আগে পর্বতে উঠেনি, এই প্রথম ।

যেতে যেতে এতো সুন্দর রোদের ছটা হাইওয়ের দুপাশে।

মেঘের কোলে রোদ হেসেছে, বাদল গেছে টুটি।
আজ আমাদের ছুটি ও ভাই, আজ আমাদের ছুটি।
কী করি আজ ভেবে না পাই, পথ হারিয়ে কোন্ বনে যাই,
কোন্ মাঠে যে ছুটে বেড়াই সকল ছেলে জুটি।

কানাডার দেড়শোতম জন্মদিনে তিনদিনের একটা ছুটি কপালে মিটলো এই চার ছেলে-জুটির। শুভ জন্মদিন কানাডা। এবং ধন্যবাদ এতো সুন্দর সুন্দর পাহাড় উপহার দেয়ার জন্য।

টেন্ট রিজ (Tent Ridge) মাউন্টেন কানানাস্কির অনেক ভিতরে । যেতে প্রায় দুই ঘন্টা লাগলো। গাড়ি থেকে নেমে ব্যাকপ্যাক নিয়ে রেডি হতেই দুইজন আমাদের কাছে এগিয়ে এসে জানতে চাইলো আমরা কি টেন্ট রিজ (Tent Ridge) এর দিকে যাচ্ছি। সম্মতি দেয়াতে অনেক আনন্দিত কেননা তারা এই মাত্র দুটা কালো ভাল্লুক দেখলো, ভাল্লুকের আকস্মিক আক্রমন এড়াতে একা নাযেয়ে দলে যেতে চাইছে। 
ভাল্লুক দলবদ্ধ মানুষের উপর সাধারণত আক্রমন করেনা। যত দল বড় , ততো বড় আওয়াজ । ভাল্লুক আওয়াজ ভয় পায়।

দল ভারি হল এবং দুজন সঙ্গী মিললো, যদিও পুরো পথ জুড়ে না। ভাল্লুকের বিচরণ এলাকা পর্যন্ত। সঙ্গী দুইজনের নাম মরগ্যান আর মানালী । 
Tent ridge এর এই Hiking Trail একটা লুপ (loop) । দুইভাবে Hike শুরু করা যায়, হয় Clock-Wise নাহয় Counter-Clockwise, আমরা শুরু করেছিলাম Clock-Wise। পর্বতে লুপ মানে হচ্ছে যে পথে Hike শুরু, সেপথে ফিরে না এসে চক্রাকারে অন্য পথে শুরুর জায়গায় ফিরে আসা।

দল বেঁধে সামনে পিছে পথ চলা। গভীর অরণ্যের মধ্যে ঢুকে পড়লাম, রকি মাউন্টেনের শুরুটা গাছাগাছারি দিয়ে হয়, এক পর্যায় যখন গাছপালা তেমন থাকে না, তারপর থেকে অধিকাংশ পথ এবড়ো থেবড়ো পাথরের টুকরো। গাছ পালা যেখানে শেষ হয়, সেটা কে বলা হয় ‘ Tree Line’ , এই Tree Line শব্দটা অনেক ব্যাবহার হয় এই নর্থ আমেরিকান রকিজে (Rockies)।

চারদিকে অপুরূপ সবুজ। প্রকৃতির শান্ত নিস্তব্ধতায় সবাই চুপ। কেবল পা আর পায়ের শব্দ সমান তালে চলছে। লম্বা লম্বা পাইন গাছের পাতা শুকিয়ে বুদ্ধিমান চতুর সাধু সন্যাসীর দাঁড়ি-গোঁফে রূপ নিয়েছে ।গাছের ফাঁকে ফাঁকে এক চিলতে রোদ উঁকি দেয়, গায়ে এসে পড়ে। একটা মায়াবী উষ্ণতায় দেহ মন ভোরে উঠে। পথ চলতে চলতে হাত বাড়িয়ে দি ছোটছোট গাছের সবুজ পাতায়, ডালপালায়। ছুঁয়ে ছুঁয়ে হাঁটি সমস্ত রাস্তায়, একটা মায়াবী স্পর্শ, যেন হাজার বছরের চেনা।

যখন ঝরিয়া যাবো হেমন্তের ঝড়ে
পথের পাতার মতো তুমিও তখন 
আমার বুকের পরে শুয়ে রবে?

সবুজ অরণ্যে পথের দুপাশ নানারকম পাহাড়ি ফুলের নানান সাজে, রঙে রঞ্জিত হল। এক চিলতে রোদ ঘাসের উপর, ফুলের পাশে, কখনও ফুলের গায়ে। চারদিকে প্রকৃতির মেলা। মেলার মাঝে বিরামহীন ঝর্নার বয়ে চলা সুর ধ্বনি ।

ফুলে ফুলে ঢলে ঢলে বহে কিবা মৃদু বায়।।
তটিণী-র হিল্লোল তুলে কল্লোলে চলিয়া যায়।

আসে পাশে এই পাহাড়ি ফুলগুলো আমাকে অনেক বিস্মিত করে। নাম নাজানা কত ফুল চারদিকে। খুব উদগ্রীব হয়ে আছি প্রত্যেকটা ফুলের নাম জানতে। ছবি তুলে নিচ্ছি প্রত্যেকটার এবং অনেক কষ্টে শিষ্ঠে পাঁচটি বনফুলের পরিচয় মিললো।

Alpine forget me notAlpine forget me not

Moss campionMoss campion

1. Mountain Medow Cinquefoil
2. Yellow Glacier lily
3. Alpine forget me not
4. White Moutain Avans
5. Moss campion

Mountain Meadow CinquefoilMountain Meadow Cinquefoil

White Moutain AvansWhite Moutain Avans

Yellow Glacier lilyYellow Glacier lily

এই প্রকৃতির মেলায় আমরা অতিথি কেবল। সম্মুখে সুদুরে অপূর্ব সুন্দর রকি মাউন্টেন। তাকে সামনে রেখে ‘Monica Brook Meadows ‘এ হেঁটে চলা । এই জায়গার নামকরণ করা হয়েছে ‘Monica Brook Meadows ‘ । পাহাড়ঘেরা প্রশস্ত সবুজ খোলা মাঠ। এখানে থেকেই ট্রেইল আবার বাঁ দিকে ঘুরে গাছের মধ্যে ঢুকে পড়ে। তারপর ক্রমাগত উপরে উঠা এবং Tent Ridge এর দক্ষিণ প্রান্তে এসে পৌঁছলাম।

Monica Brook MeadowsMonica Brook Meadows

ক্লান্তি নেই, কেবল প্রশান্তি। একটু উপরে উঠতে কানানাস্কির (Kananaski) কিছু জনপ্রিয় মাউন্টেন দেখা যায়।তিনটি মাউন্টেন পর পর । Mount Engadine, The Tower and Galatea । Mount Galatea এই কানাস্কিসর সব চেয়ে উঁচু পাহাড়। 

Tent RidgeTent Ridge

আজকের এই Tent Ridge এর বৈশিষ্ট হচ্ছে পুরো পথটা পাহাড়ের উপরে উঁচু কিনারা (Ridge) ধরে হাঁটা । এতে পুরো পথ জুড়ে চারপাশে পাহাড়ের সুন্দর দৃশ্য উপভোগ করা যায়।

পাহাড়ের উপরে একটা জায়গায় এনভায়রনমেন্ট কানাডার Automatic Weather Station (AWS) রয়েছে । দুর্গম এলাকায় সনাতন পদ্ধতিতে আবহওয়া মাপার যন্ত্র ।

Automatic Weather Station (AWS)Automatic Weather Station (AWS)

পাহাড়ের নিস্তব্ধতায় বাতাসের শব্দে মাঝে মাঝে একটা সুর ভেসে আসে।পথ চলতে চলতে সামনে আরো দুটা পাহাড় এসে হাজির। একটার নাম Fist, আর অন্যটার নাম Mount Smuts । পাহাড়ের বর্ণনা কিভাবে করতে হয় জানা নেই। পাহাড়ের বর্ণনা কেবল পাহাড়েই। পাহাড়ের নিচে অনেকটা অংশ এখনো তুষারে ঢাকা।জুলাই শুরু হলো, গ্রীষ্ম এখানে কিন্তু পাহাড়ের কিছু কিছু জায়গা এখনো তুষারে ঢেকে আছে । এই Fist পাহাড়ের মধ্যে অদ্ভুত একটা ব্যক্তিত্ব রয়েছে, কিছুক্ষণ একনাগারে তাকিয়ে থাকলেই তা ধরা পরে। আদিম ধ্যানমগ্ন সন্ন্যাসীর মত এই পাহারটা । খাঁচে খাঁচে তুষার জমে আছে। পাহাড়ের উপরে সারি সারি সাদা মেঘ। আজকের আকাশের রং অদ্ভুত নীল, আর নীলের ভিতর সাদা সাদা মেঘের খেলা। মাঝে মাঝে মেঘের মধ্যে মেঘের ছায়া পড়েছে ।

Mount FistMount Fist

মনে হয় সময় এখানে থেমে গেছে। ঘণ্টার পর ঘণ্টা, দিনের পর দিন, মাসের পর মাস, বছের পর বছর এখানে কাটানো যায় । যদি ওয়েদার অনুকূলে থাকে। নয়তো এক মিনিট বসা সম্ভব না। ব্যাপক ঠান্ডা হয়।

পাহাড় চূড়ায় কিনারা ধরে হাঁটতে হাঁটতে হঠাৎ আশ্চর্য্য হলাম ভিন্ন-রকম শ্যাওলা-ধরা বড় বড় পাথর দেখে। সাধারণত আমরা সমুদ্র তীরবর্তী এলাকায় এই সব শেত্তলা-ধরা পাথর দেখে অভ্যস্ত কিন্তু ৮০০০ ফুট উপরে এইরকম পাথরের সন্ধান মিলবে ভাবেই অবাক লাগছে। এই শেত্তলা ধরা শিলাকে বলা হয় ' Rock Lichen '

'Rock Lichen' হচ্ছে একটা Symbiotic Relationship যেটা Fungus (ফাঙ্গাস) এবং Algae (শেত্তলা) ধারণ করে।

Rock Linchen অতি অতি এবং অতি ধীর গতিতে প্রসারিত হয়। তাই ব্যাসটি (Diameter) তার বয়স এবং সাম্প্রতিক গ্লাসিয়াল রিট্রিটসের (Glacial Retreats) তারিখগুলির হিসাব করতে ব্যবহার করা হয়। ধারণা করা হয়, রকিজে (Rocky Mountain) ১১,০০০ বছর পূর্বে এই Rock Linchen এর সৃষ্টি হয়। এই রকম দুই ধরণের Rock Linchen এর দেখা মিললো।

Green and black map lichen (Rhizocarpon geographicum)Green and black map lichen (Rhizocarpon geographicum)

1. Brilliant orange xanthoria elegans
2. Green and black map lichen (Rhizocarpon geographicum)

এই Brilliant orange xanthoria elegans দেখে মনে হচ্ছিল একটা ওয়াল পেইন্টিং।

Brilliant orange xanthoria elegansBrilliant orange xanthoria elegans

Getting to the top is optional. Getting down is mandatory - Ed Viesturs

এই দৃশ্যপট ছেড়ে নিচে নামছি। পাথরের টুকরোয় পা চলার শব্দে একটা ঝংকার টের পাচ্ছি।

মম চিত্তে নিতি নৃত্যে কে যে নাচে
তাতা থৈথৈ, তাতা থৈথৈ, তাতা থৈথৈ।

একই তালে প্রকৃতির সুরে এই পথ চলা ।
বাতাসের একটা অপূর্ব, স্নিগ্ধ অদৃশ্য স্রোত শরীরে ঢেউ খেলে যাচ্ছে নিজের মতো। এই পাহাড়ের Ridge একটা লুপের (loop) মতো। এক দিকে যাত্রা শুরু এবং শেষ হয় অন্য দিকে যেয়ে। রিজ এর উপর দিয়ে হাঁটা। হাঁটতে হাঁটতে হঠাৎ নিজের সাথে নিজের নীরবতা ভর করে ।চিন্তা, কল্পনা, ভাবনা সব স্থির হয়ে গাছের ছায়ায় বিশ্রাম নেয়। দলে যারা আছে বেশ কিছু সামনে এগিয়ে গেছে। আমার পিছু পিছু পথ চলা নিজের সাথে, নিজের আত্মার সাথে কথোপকথন।

বাঁদিকে বৃক্ষহীন পর্বত আর অন্য পাশে সবুজ গাছ-গাছালিতে ঘেরা পাহাড় আর পাহাড়ের কোল ঘেঁষে এঁকেবেঁকে গেছে নীল আর সবুজে ভরা একটি হ্রদ । এই প্রেমময় হ্রদটির নাম Spray Lake।

spray lakespray lake

পাহাড়ের উপর মেঘের ছায়া যে স্বপ্নীল হতে পারে তা কেবল পাহাড়ে আসলে বুঝা যায়।

মেঘ বলেছে যাব যাব, রাত বলেছে যাই
সাগর বলে কূল মিলেছে – আমি তো আর নাই।

জীবনানন্দ দাশ আমাকে প্রতিনিয়ত অবাক করে ।

আবার আসিব ফিরে ধান সিঁড়িটির তীরে- এই বাংলায় 
হয়তো মানুষ নয়- হয়তো বা শংখচিল শালিখের বেশে

রূপসী বাংলার পথে-মাঠে – ঘাটে - অরণ্যে জীবনানন্দ আমাদেরকে সাঁতার কাটিয়েছেন। বাংলার বাইরে এ-সুদুর প্রবাসেও উনাকে খুঁজে পাই ধুলো-মাটি, পাহাড়-পর্বত, অশথের ছায়ায়, ফণীমনসার ঝোপে। জাতি- ধর্ম-বর্ণ-দেশ- গোত্র নির্বিশেষে প্রকৃতির আনাচে কানাচে উনার আনাগোনা। উপরে নীল আকাশ। আর দুপাশে পাহাড়কে সাথে নিয়ে পাহাড়ের উপরে এখনো হেঁটে যাচ্ছি।

মোর ভাবনারে কি হাওয়ায় মাতালো
দোলে মন দোলে অকারণ হরষে।।

এই অপুরূপ শোভা কোনো যন্ত্র দিয়ে ফ্রেমে আটকে কিংবা লিখে বর্ণনা করা যায়না। এ কেবল স্মৃতির ক্যানভাসে প্রকৃতির অভাবনীয় শিল্পকর্ম ।

অবশেষে পথ শেষ হয়, আবার গহীন অরণ্যে ঢুকে পড়ি, নানা রঙের ফুল,পাখির কিচিরমিচির আর সময়ের স্রোতে ঘরে ফেরার যাত্রা

সব পাখি ঘরে আসে-সব নদী-ফুরায় এ জীবনের সব লেনদেন;
থাকে শুধু অন্ধকার, মুখোমুখি বসিবার বনলতা সেন।

Mount Fist and MeMount Fist and Me

Tent Ridge
Kananaskis, Alberta
July 30th , 2017
Elevation: 2535 m
Height Gain: 645 m
Total Hike Time: 6 hrs
Direction : Calgary > Trans-Canada Hwy > Kananaskis 118 Exit > Engadine Lodge > Smith Dorrien Spray Lakes road > Parking Lot