অ্যাডভেঞ্চার

প্যারাসেইলিংঃ দশ মিনিটের পাখি জীবন

ছোটবেলায় আকাশে ঘুড়ি ওড়াতে ওড়াতে আপনার কি কখনো ইচ্ছা হয়েছে ঘুড়ির সাথে উড়ে যেতে বা গ্যাস বেলুনের উড়ে যাওয়া দেখে ভাবতে বসেছেন কেমন হয় অজস্র গ্যাস বেলুন একসাথে সুতো দিয়ে বেধে তার সাথে উড়ে গেলে?

এডমণ্ড হিলারী'র আমার গল্প ও এক মহানায়কের উপাখ্যান

২০০২ সালে মে মাসে উনার একমাত্র পুত্র পিটার তার বাবার মহা অর্জনের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অভিযানে এভারেস্ট বিজয়ে সক্ষম হন , তেনজিংএর ছেলে জামলিংও সেই অভিযানের সাথে ছিলেন। এভারেস্টের চূড়ো থেকে পিটার বাবাকে ফোন করলে আবেগাক্রান্ত হয়ে ধরা গলায় হিলারী কেবল বলেন- সাবধানে নামিস!

গাড়োয়াল হিমালয়ের মদমহেশ্বরঃ যেখানে একবার যেয়ে মন ভরে না!

স্বজনদের হাতে রাজ্য পরিচালনার ভার ছেড়ে দিয়ে পাঁচ ভাই বেড়িয়ে পড়লেন শিব এর খোঁজে। কিন্তু শিব তাদের কেবলি এড়িয়ে যাচ্ছিলেন, এরকম ভয়ংকর পাপবিদ্ধ মানুষকে আশীর্বাদ করা সম্ভব নয় তার পক্ষে। 

আই নেভার গিভ আপঃ অদম্য এক পর্বতারোহীর এভারেস্ট সামিটের গল্প

পরদিন সকালে তার ঘুম ভাংগে অসহ্য যন্ত্রণা আর দুপায়ে ফ্রস্ট বাইট নিয়ে। ততক্ষণে ক্ষতি যা হওয়ার হয়ে গেছে। কোনরকম জীবন নিয়ে ফিরলেন বটে, কিন্তু  দুটো পা ই কেটে ফেলতে হয় তাকে।

ক্ল্যাসিক এভারেস্ট ট্রেইলঃ বিমান ছাড়াই যেভাবে যাবেন বেসক্যাম্পে

যারা বাজেটের জন্য এভারেস্ট বেস ক্যাম্প ট্রেক এ যেতে পারছেন না, তাদের জন্য এই রাস্তা নিঃসন্দেহে একটা খুব ভালো অপশন। যেখানে কাঠমন্ডু-লুকলা ফ্লাই করতে খরচ হয় ১৬০০০-২০০০০ টাকা, সেখানে এই পথে সর্বনিম্ন যাতায়াত ভাড়া পড়বে ২৪০০ নেপালী রুপি অর্থাৎ ২০০০ টাকার ও কম।

দুর্গম অথচ দৃষ্টিনন্দন পথ ধরে নেপালের সোমারেতে ইফাদ 'টিম বাংলাদেশ'

দিনশেষে ৭ ঘন্টার ও বেশি সময় হাইকিং করে নামচে বাজার থেকে ৮২২ মিটার উচ্চতায় প্রায় ১৯ কিলোমিটার দুরত্বের থ্যাংবোচেতে পৌছান তারা। 

হিমালয়ের আইল্যান্ড পিক বা ইমজা সে জয় করতে যাচ্ছে টিম বাংলাদেশ!

৬১৮৯ মিটার (২০,৩০৫ ফুট) উচ্চতার এই সুপরিচিত পর্বতটির নাম আইল্যান্ড পিক বা 'ইমজা সে'। আমাদের ৭ জনের দলের নেতৃত্বে থাকছেন এভারেষ্টজয়ী প্রথম বাংলাদেশ নারী নিশাত মজুমদার।

ইউরি গাগারিনের পৃথিবী দর্শন (শেষ পর্ব)

ইউরি যে চাঁদ নিয়ে স্বপ্ন দেখেছিলেন সেটা জানা যায় একাধিক সূত্রে। তিতভ এত মানুষের ভিড় ঠেলে রাতারাতি বিখ্যাত হয়ে যাওয়া ইউরির কাছে কোনমতে ঘেষে কেবল প্রশ্ন করেছিলেন ভরশূন্য অবস্থায় কেমন লাগে? উত্তর ছিল স্বাভাবিক, বিশেষ কিছু নয়!

ইউরি গাগারিনের পৃথিবী দর্শন (২য় পর্ব)

নির্বাচিত কসমোনাটদের করোলভ আদর করে লিটল ঈগল বলে ডাকতেন, প্রথম থেকেই গাগারিন এবং লিওনেভকে তার বিশেষ পছন্দ হয়, তবে তিতভের সাথে সখ্যতা খুব একটা জমে উঠে নি কারণে হিসেবে বলা যেতে পারে এক বনে যেমন দুই বাঘ থাকে না তেমন দুই প্রবল ব্যক্তিত্বশালী পুরুষ একজন আরেকজনের অধীনে কাজ করতে পারে না

এমেলিয়া ইয়ারহার্টঃ আটলান্টিক মহাসাগরের উপর ডানা মেলা প্রথম মহিলা পাইলট

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যানসাসের এই বাসিন্দা ছিলেন বিমানচালনা বিদ্যার পথিকৃৎ এবং লেখিকা। শুধু এটুকুই নয়, তিনি ছিলেন পৃথিবীর প্রথম মহিলা বিমানচালক যিনি একাই আটলান্টিক মহাসাগর পাড়ি দেন।

দুই চাকায় আমেরিকা

প্রকৃতির কোন ক্ষতি না করে সুন্দরভাবে উপভোগ করতে দুই চাকার বাইসাইকেল এর থেকে উপযোগী যানবাহন আর কিছুই হতে পারেনা!

ধূপপানি ঝর্ণা: লোকালয় থেকে বহু দূরে এক সন্ন্যাসীর ধ্যানের গুহা যেখানে

এই ঝর্নার গুহায় বসেই ধ্যান করেন এক বয়ো:বৃদ্ধ বৌদ্ধ ভিক্ষু। যিনি আবার সপ্তাহে মাত্র একদিন- রবিবার, আহার করার জন্য নেমে আসেন গুহা থেকে, তাই শুধু মাত্র ওইদিনই যাওয়া যায় এই ঝর্নায়।

ইউরি গাগারিনের পৃথিবী দর্শন

আজ পর্যন্ত পৃথিবী নামের নীল গ্রহে কয়েকশ কোটি মানুষ বাস করেছে, তাদের মধ্যে গাগারিনই প্রথম দেখেছিলেন শূন্য থেকে পৃথিবীকে দেখতে কেমন লাগে, কতটা ভয়াল সুন্দর শূন্যে ভাসমান আমাদের নীল বাড়ী।

কক্সবাজারে নব্য আবিস্কৃত কানা রাজার গুহা

গুহাটির দৈর্ঘ্য সাড়ে তিন শ ফুট। এর ৭০ ফুট যাওয়া যায় হেঁটে। এরপরই হামাগুড়ি দিতে হয়। আছে এক বড় বৈঠকখানা। সেখানে আবার চারটি সুড়ঙ্গপথ। দেয়ালে আছে নানা ছবি।

নাফাখুমে আড়াই দিন || ঝটপট ট্রিপ

এখনো যদি বান্দরবান না গিয়ে থাকেন তবে ফ্রি টাইম দেখে ব্যাগপ্যাক গুছিয়ে বের হয়ে পড়েন, আর বান্দরবানের মূল সৌন্দর্য পেতে হলে যেতে হবে অনেক ভেতরে,করতে হবে ট্রেকিং।

আলোচিত পোস্ট


অ্যান আমেরিকান ড্রিম - ৬
অ্যান আমেরিকান ড্রিম - ৫
অ্যান আমেরিকান ড্রিম- ৪

অ্যান আমেরিকান ড্রিম- ৪

শনিবার, আগস্ট ১১, ২০১৮

অ্যান আমেরিকান ড্রিম - ৩
অ্যান আমেরিকান ড্রিম - ১

অ্যান আমেরিকান ড্রিম - ১

মঙ্গলবার, জুলাই ৩১, ২০১৮