প্রত্যেকেই কমবেশ অবকাশ কাটাতে পছন্দ করেন দেশ বিদেশে ভ্রমণ করে । আমরা কেউই বলতে পারি না ভাগ্য আমাদের কখন কোন দিকে নিয়ে যাবে। ভ্রমণে যাওয়ার সময় দেশে বা দেশের বাইরে যেকোন ধরণের দুর্ঘটনা একটি পরিবারের জন্য কাল হয়ে দাঁড়াতে পারে। যেমন- ভ্রমণ করার সময় অসুস্থ হয়ে যাওয়া, কোন দুর্ঘটনার শিকার হওয়া, চুরি-ডাকাতি-ছিনতাই, সড়ক দুর্ঘটনা প্রভৃতি। 

এমন দুর্ঘটনার কথা মাথায় রেখেই ইনস্যুরেন্স কোম্পানিগুলো ট্র্যাভেল ইনস্যুরেন্স বা ভ্রমণ বীমা প্যাকেজ চালু করার উদ্যোগ নিয়েছিলেন। ভ্রমণ চলাকালে আপনার বিভিন্ন বিপদ আপদে এই কোম্পানিগুলো আপনাকে আর্থিক সহযোগিতা প্রদান থেকে শুরু করে বিভিন্ন ধরণের সহযোগিতা করবে। বিভিন্ন ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানি বিভিন্ন ধরণের ইনস্যুরেন্স প্যাকেজ প্রদান করে থাকে। ভ্রমণে কি আপনি একা যাচ্ছেন না পরিবার নিয়ে যাচ্ছেন, কোথায় যাচ্ছেন, কোন ধরণের কার্যক্রমের সাথে জড়িত এইসবের উপর ভিত্তি করে ট্রাভেল ইনস্যুরেন্স সুবিধা আপনি পেতে পারেন। কোম্পানিগুলোই আপনাকে জানাবে কত টাকার বিনিময়ে আপনি কোন ধরণের ইনস্যুরেন্স সেবা পেতে পারেন এবং বিভিন্ন ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানির নীতি বিভিন্ন ধরণের হতে পারে।

আসুন, বিভিন্ন ধরণের ট্রাভেল ইনস্যুরেন্সের সংক্ষিপ্ত বিবরণ দেখে নিই। 

ভ্রমণ চিকিৎসা

মাঝেমধ্যে অপ্রত্যাশিত পরিস্থিতির কারণে আপনাকে একটি ট্যুর বাতিল বা ভ্রমণ পরিকল্পনা সংশোধন করার দরকার হতে পারে। ট্যুর বাতিল করার ফলে বিভিন্ন জায়গায় যে অগ্রিম টাকার বিনিময়ে রিজার্ভেশন দেয়া থাকে তা বেশীরভাগ সময়ই ফেরত পাওয়া যায় না। তবে ট্রাভেল ইনস্যুরেন্স করা থাকলে পরিস্থিতির উপর নির্ভর করে সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে ইনস্যুরেন্স প্রদানকারী আপনাকে (একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত) সেই আর্থিক ক্ষতিপূরণ দিতে পারে।  

লাগেজ হারালে বা চুরি হয়ে গেলে

নিয়মিত ভ্রমণকারীরা নিশ্চয়ই জানেন, ভ্রমণের সময় লাগেজ হারানো একটি খুবই স্বাভাবিক ঘটনা এবং সম্ভাব্য দৃশ্যপট। প্রতিটি নীতি পরিবর্তিত হয়, তবে বিশেষত আপনার লাগেজ যদি একটি নির্দিষ্ট সময়সীমার জন্য হারিয়ে যায়, তাহলে জিনিসগুলো ক্রয় করার জন্য আপনি একটি নির্ধারিত পরিমাণ অর্থ পাওয়ার অধিকারী হন। পুলিশ সাধারণত আপনার হারিয়ে যাওয়া লাগেজ রক্ষা করতে চেষ্টা করবে।

নীতি এবং পরিস্থিতির উপর নির্ভর করে, ভ্রমণকারীরা সাধারণত হারানো ব্যাগের জন্য প্রায় $৫০০ ডলার এবং বিলম্বিত ব্যাগের জন্য প্রায় $৩০০ ডলার পাওয়ার অধিকারী হয়। এটি একটি মোটামুটি সাধারণ ঘটনা, ট্রাভেল ইনস্যুরেন্স ক্রয় করার  উদ্দেশ্য হল চুরি করা এবং হারানো জিনিসপত্রের বিনিময়ে কভারেজ পাওয়ার আশা।

দুর্ঘটনাজনিত মৃত্যু 

ভ্রমণের সময় একটি দুর্ঘটনায় যদি কোন যাত্রী আহত হয় বা নিহত হয় তাহলে এবং জরুরীভাবে হাসপাতালে বা কোন সেবা কেন্দ্রে নিয়ে যাবে এবং সেই ব্যয়ভার ইনস্যুরেন্স কোম্পানিগুলো বহন করবে। সেই দুর্ঘটনায় ভ্রমণকারী বা তার উত্তরাধিকারী একটি নির্দিষ্ট পরিমাণ ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী। দুর্ঘটনা বা মৃত্যুর পরিস্থিতির উপর নির্ভর করে ৳৫০০,০০০ ডলার পর্যন্ত ইনস্যুরেন্স কোম্পানিগুলো ক্ষতিপূরণ প্রদান করে থাকে। সাধারণ অবস্থায় এসব খরচ হতে পারে আকাশ ছোঁয়া। কিন্তু কিছু টাকার বিনিময়ে ট্রাভেল ইনস্যুরেন্স করা থাকলে বিপদের দিনে আপনি অন্তত অর্থিনৈতিকভাবে নিরাপদ থাকতে পারবেন।  

জরুরী মেডিকেল ইনস্যুরেন্স

আপনার দৈনন্দিন জীবনে এটি অত্যন্ত জরুরী একটা বিষয়, তাহলে কোথাও ভ্রমণের সময় মেডিকেল ইনস্যুরেন্স ছাড়া আপনি কিভাবে যেতে পারেন? কেন আপনি অন্য আরেকটি অপরিচিত জায়গায় এই ইনস্যুরেন্স ছাড়া যাবেন, যেখানে আপনার আরো বেশি প্রয়োজন। এই ট্রাভেল ইনস্যুরেন্স পছন্দ করার প্রাথমিক কারণ রয়েছে। চিকিৎসাগত জরুরি অবস্থাগুলির জন্য সাধারণত $১০,০০০ থেকে $৫০,০০০ পর্যন্ত বিন্যস্ত হয়ে থাকে। কোনো মেডিকেল ইনস্যুরেন্স কেনার আগে আপনি ইতিমধ্যে একটি স্থানীয় স্বাস্থ্য পরিকল্পনা থেকে আপনার স্বাস্থ্য পরীক্ষা করে নিন। 

গাড়ি ভাড়ার ক্ষতি  

এর অর্থ হচ্ছে, এই ইনস্যুরেন্স দুর্ঘটনার কারণে ক্ষতি হওয়া ভাড়া গাড়ির ক্ষতিপূরণ দিয়ে থাকে। তবে, আপনি যদি অন্য কারোর সম্পদের ক্ষতি করেন তাহলে সাধারণত এটি তৃতীয় ব্যক্তির পক্ষে দায়বদ্ধতা কাভার করে না। 

সম্পূরক ট্রাভেল ইনস্যুরেন্স আপনাকে গন্তব্যস্থানে পৌঁছানোর জন্য সাহায্যের খরচ বহণ করবে, যা আপনাকে জরুরী অবস্থার ক্ষেত্রে সঠিক চিকিৎসা পেতে সহায়তা করতে পারে। এটি হতে পারে যখন চরম পরিস্থিতিতে একটি ব্যয়বহুল চার্টার্ড জেট ভাড়া করার দরকার হবে। তবে এই অতিরিক্ত ইনস্যুরেন্স সাধারণ বা নিয়মিত ট্রাভেল ইনস্যুরেন্স নীতির অন্তর্ভুক্ত নয়। 

বিনামূল্যে ট্রাভেল ইনস্যুরেন্স

প্রাথমিকভাবে বিনামূল্যে ট্রাভেল ইনস্যুরেন্সের জন্য উপযুক্ত হওয়ার দুটি উপায় রয়েছে। কর্মচারী বেনিফিট এবং ক্রেডিট কার্ড।

বেশিরভাগ কোম্পানি তাদের কর্মীদের বেনিফিটের অংশ হিসাবে ট্রাভেল মেডিকেল ইনস্যুরেন্স কাভার করে থাকে। এটি সাধারণত ভ্রমণ বাতিল, বিলম্বে বা হারানো ব্যাগের জন্য কাভার করে না কিন্তু আপনি মেডিকেল ইনস্যুরেন্স থেকে উপকৃত হতে পারেন।

বিনামূল্যে ট্রাভেল ইনস্যুরেন্স ভ্রমণ পুরষ্কার হিসেবে ট্রাভেল ক্রেডিট কার্ড নির্বাচন করতে পারেন। বিভিন্ন ধরনের কার্ডের সুবিধার জন্য  মাপকাঠি পরিবর্তিত হয়, তাই আবেদন করার আগে সবকিছু সাবধানে পড়ুন। 

Addtobucketlist থেকে অনুদিত।