ভ্রমণে গেলেন এবং ফিরে আসার সময় সাথে করে কিছু ছারপোকা নিয়ে আসবেন এমনটা প্রায়ই হয়ে থাকে। এটা ভাল কিছু না এবং অধিকাংশ ভ্রমণকারী এই সমস্যাটার মুখোমুখি হোন। কি করতে পারবেন! হোটেলে থাকা বন্ধ করে দিবেন? নাকি হোম স্টে তে থাকা বন্ধ করবেন? কোনটাই কিন্তু এই সমস্যা থেকে মুক্ত না। 

theexpeditioner.comtheexpeditioner.com

প্রথম কাজ হলো, রুমে থাকাকালীন চোখ এবং নাক সজাগ রাখুন। নিজের গোয়েন্দা ক্ষমতার সর্বোচ্চ প্রয়োগ করুন, যেটা করতে আপনি হোটেলে উঠেন নি কিন্তু তাও বিছানার বালিশ, তোষকের প্রতিটা জায়গা ভালভাবে চেক করুন। তোষকের ভাজে ভাজে চোখ রাখুন যেখানে এরা লুকিয়ে থাকতে পারে। কোথাও রক্তের কোন ছোট চিহ্ন দেখা যায় কিনা দেখুন, যেটা আগের কোন ভ্রমণকারী ছারপোকা পিষে ফেলে তৈরি করেছে। এবং নাকে কোন গন্ধ টের পাচ্ছেন কিনা খেয়াল রাখবেন।

highflyerbags.comhighflyerbags.com

এখন আসুন কিভাবে তাদের বাড়িতে নিয়ে আসা থামানো যায় তা দেখি। রুমের ঢুকেই আমরা প্রথম যে ভুলটা করি তা হলো বিছানায় কিংবা তার পাশেই লাগেজ কিংবা ব্যাগ রাখি। এতে করে আমরা নিজেরাই বাড়িতে নিয়ে যাওয়ার আমন্ত্রণ জানাই।  তাই এই কাজটি একদম করবেন না। বিছানা এবং ছারপোকা থাকতে পারে এমন সব জায়গা থেকে যত সম্ভব দূরে ব্যাগ রাখুন, প্রয়োজনে ব্যাগকে প্লাস্টিক দিয়ে ঢেকে রাখুন। আর যদি রুমে এদের খুঁজেও পান তবে বাড়ি ফেরার আগে ব্যবহার করা কাপড়চোপড় গরম পানিতে ধুয়ে নিবেন। 

দ্য এক্সপেডিশনার থেকে অনূদিত।