বাঘের আক্রমণের শিকার হওয়ার পর সবচেয়ে খারাপ যে বিষয়টা থাকে তা হলো ঐ ক্ষত নিয়ে আজীবন বেচে থাকা। সাথে যোগ হয় আশেপাশের মানুষের কটুকথা যারা ঘটনার ভয়াবহতা সম্পর্কে কিছুই জানে না, কিন্তু আক্রান্তের জীবনকে করে তোলে আরো দুর্বিষহ। বাঘের আক্রমণকে ধরা হয় প্রাণীদের আক্রমণের সবচেয়ে ভয়াবহতম হিসেবে।

www.groundzeroweb.comwww.groundzeroweb.com

যদিও এটা সম্পুর্ণ বেআইনি যখন আপনি যথাযথ প্রস্তুতি এবং অনুমতি ছাড়া বনের ভেতর ঢুকবেন, কিন্তু কিছু মানুষ এর মাধ্যমেই নিজের জীবিকা আহরণ করে বেচে থাকে। এমনি এক মানুষ হলেন বাংলাদেশের হাসমত আলি যিনি সুন্দরবনের পাশের একটা গ্রামে বসবাস করেন। আমরা সবাই জানি সুন্দরবন হলো বিখ্যাত রয়েল বেঙ্গল টাইগারের আবাসভূমি। আর বাঘের আক্রমণের গল্পের জন্য এই বন বেশ বিখ্যাত। হাসমত আলি এমন এক আক্রমণের শিকার এবং সেখান থেকে বেচে ফিরেছেন, কিন্তু এই আক্রমণ তার জীবন করে তুলেছে আরো ভয়াবহ।

www.groundzeroweb.comwww.groundzeroweb.com

সেই ভয়াবহ রাতের কথা বলতে গিয়ে হাসমত বলেন, তিনি বনের মাঝে একটা খালে নিজের নৌকায় ঘুমাচ্ছিলেন। হঠাত একটা বাঘ তার পেছন দিক থেকে আসে সে কিছু বুঝে উঠার আগেই বাঘ তার মুখ বরাবর থাবা চালায় এবং তা ক্ষত বিক্ষত করে ফেলে। প্রবল ব্যাথায় সে চিৎকার করে উঠে এবং সাহায্যের জন্য সঙ্গীদের ডাকে। অন্যান্যরা বৈঠা নিয়ে বাঘের দিকে তেড়ে আসে যা বাঘটিকে ভয় পাইয়ে দেয়। 

সঙ্গীরা তাকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যায়, যা ঘটনাস্থল থেকে ছয় ঘন্টার পথ। ডাক্তারগণ তাদের যথাসাধ্য চেষ্টা চালায় হাসমতের জীবন বাঁচাতে কিন্তু ক্ষত যা হওয়ার তা তৈরি হয়ে গেছে। তার মুখমন্ডল খন্ডিত হয়ে যায় এবং সেদিন থেকে সে হাসি তামাশার পাত্র হয়ে যায়। ফলে তখন থেকে তাকে মুখে রুমাল পেছিয়ে ঘর থেকে বের হতে হয়।

হাসমত আলিহাসমত আলি

বাঘের আক্রমণ থেকে বেচে ফিরলেন হাসমত কিন্তু অর্ধেক মুখমণ্ডল নিয়ে তিনি খুবি হতাশায়। তিন সন্তানের জনক হাসমত চিন্তা করেন মেয়ের বিয়ের সময় তার এই চেহারা সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়াবে। তাই সে একদিন প্লাস্টিক সার্জারি করাবার পরিকল্পনা করছেন।

www.groundzeroweb.comwww.groundzeroweb.com

দুই দশক পরে বাঘের মুখ থেকে বেচে ফেরা এই লোক নিজের চেহারা জনসম্মুখে দেখাবার সিদ্ধান্ত নিলেন। আমরা বিশ্বাস করি একজন মানুষের জন্য এটা বিশাল এক সাহসিকতার কাজ।
www.groundzeroweb.comwww.groundzeroweb.com

প্রবল সাহস না থাকলে এমন একটা ঘটনার পর আপনি বেচে থাকতে পারবেন না, হাসমত আলি যা করে দেখিয়েছেন। জীবনের সকল বাধার সাথে সে লড়াই করে আজ পর্যন্ত টিকে আছেন।

www.groundzeroweb.comwww.groundzeroweb.com

groundzeroweb.com থেকে অনূদিত।