একজন জ্ঞানী কথায় বলে, ভ্রমণ একমাত্র ক্রয় করা জিনিস যা আপনাকে ধনী করে তোলে। কিন্তু এখনো ফ্লাইট, হোটেল এবং অন্যান্য জিনিসের মূল্য বা খরচ এতো বেশি যে, যার কারণে অনেকেই ঘন ঘন ভ্রমণ থেকে নিরুৎসাহিত হয়ে থাকে।   

আমরা অভিজ্ঞ বিশ্ব পর্যটক দ্বারা ব্যবহৃত ভ্রমণের উপর অর্থ সংরক্ষণ করার জন্য কয়েকটি পরীক্ষিত উপায় একসাথে জড়ো করেছি।

একত্রিত গমনপথ ব্যবহার করুন

© depositphotos   © depositphotos  © depositphotos © depositphotos

একত্রিত গমনপথ মানে হল যে আপনি আপনার গন্তব্য পেতে বিভিন্ন এয়ারলাইনস এবং পরিবহণের উপায় একত্রিত এবং বাছাই করুন, যা প্রায়ই আপনাকে অনেকটা অর্থ বাঁচাতে সহায়তা করবে।

এখানে আপনাকে বড় পরিবহণের কেন্দ্র থেকে টিকিট খুঁজতে হবে। উদাহনস্বরূপ, রোমের একটি ফ্লাইটে ভেনিসের জন্য ট্রেনের যাত্রা সাধারণত ভেনিসের সরাসরি ফ্লাইটের তুলনায় সস্তা। এবং সরাসরি ফুকেট ফ্লাইটের চেয়ে ব্যাংকক থেকে ফুকেটে একটি স্থানীয় ফ্লাইটের ব্যয় তুলনামূলক কম।  

একটি ‘লুকায়িত’ শহর

পয়েন্ট এ থেকে পয়েন্ট সি সাথে পয়েন্ট বি তে যাত্রাবিরতির থেকে একটি সরাসরি ফ্লাইট পয়েন্ট এ থেকে পয়েন্ট বির ব্যয় অনেক বেশি। মানে আপনি একটি সংযোজন ফ্লাইটের একটি টিকিট নিতে পারেন এবং আপনি দ্বিতীয় স্থানে ভ্রমণে যান না। আপনি স্কাইপ্ল্যাগড বা ফ্লাইশর্টকাটের মতো অনলাইনের মাধ্যমে একটি ‘লুকানো’ শহর দিয়ে আপনার নিজের পথ বেছে নিতে পারেন।

বড় বড় শহরে গাড়ী ভাড়া করবেন না

© depositphotos   © depositphotos  © depositphotos © depositphotos

শহরের মধ্যে ভ্রমণের জন্য একটি ভালো উপায় হল গাড়ী ভাড়া করা। কিন্তু একটি শহরের ভিতরে পার্কিং এবং ট্রাফিক বিষয়গুলোর কারণে এটি আরো একটি বোঝা হয়ে উঠতে পারে। সময় এবং অর্থ বাঁচাতে পাবলিক পরিবহণ ব্যবহার করা বা একটি মোটরসাইকেল ভাড়া করা অনেক ভালো।

বিশেষ অফার খোঁজা

অনেক পরিবহণ সংস্থা পর্যটকদের জন্য ভালো মূল্য অফার করে। যুক্তরাজ্যে যখন আপনি কোনও ট্রেনের টিকিট কিনবেন, তখন আপনি বিভিন্ন জনপ্রিয় দর্শনীয় স্থান ঘুরে দেখার জন্য আরেকটি টিকিট বিনামূল্যে পেতে পারেন।

হালকাভাবে ভ্রমণ করুন

© depositphotos   © depositphotos  © depositphotos © depositphotos

লাগেজ ছাড়া ভ্রমণ অর্থ সঞ্চয় করার একটি ভালো উপায়, কারণ অনেক বিমান সংস্থা হালকা পর্যটকদের জন্য মূল্য কমিয়েছে। উদাহরনস্বরূপ, ডেনমার্কের বিল্যান্ড থেকে বার্লিন পর্যন্ত রিয়ানএয়ার এ যাওয়ার সময় আপনাকে মাত্র ১ ইউরো খরচ করতে হতে পারে, কিন্তু আপনার সাথে লাগেজ থাকলে যাওয়ার সময় অন্ততপক্ষে ১৫ গুণ বেশি করতে হবে।    

অ্যাপার্টমেন্ট নির্বাচন

অ্যাপার্টমেন্টে একটি অবিশ্বাস্য সুবিধা আছেঃ একটি রান্নাঘর যেখানে আপনি নিজের খাবার রান্না করতে পারেন। এটি আপনাকে অর্থ বাঁচাতে সহায়তা করে এবং আপনি যদি লাঞ্চের জন্য বাইরে যেতে চান তবে আপনাকে কেউ নিষেধ করবে না।

বিনামূল্যে জাদুঘর ভ্রমণ

অনেক জাদুঘরে বিনামূল্যে কয়েক ঘণ্টা বা দিন পর্যন্ত অফার থাকে। উদাহরণস্বরূপ, কলোসিয়ামে মাসের প্রথম রবিবারে বিনামূল্যে দর্শকদের প্রবেশ করতে দেওয়া হয়, যখন মাদ্রিদে প্রাডো জাদুঘরে সোমবার থেকে শনিবার পর্যন্ত সন্ধ্যা ৬-৮ পর্যন্ত এই সুবিধা থাকে। এছাড়াও যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে আরো কতকগুলো জাদুঘর আছে যেখানে কোন নির্দিষ্ট প্রবেশ ফি নেই।

কার্ডের মাধ্যমে স্থানীয় মুদ্রায় অর্থ প্রদান করুন

কতকগুলো দেশে স্টোরগুলোতে কার্ড প্রদান করার সময় আপনি কোন মুদ্রা ব্যবহার করতে চান তা আপনাকে জিজ্ঞেস করবে। সবসময় স্থানীয় মুদ্রা নির্বাচন করবেন কারণ যখন আপনি কার্ড ব্যবহার করবেন তখন আপনার অর্থ দুইবার এমনকি তিনবার রূপান্তরিত হয়। তাই অতিরিক্ত চার্জ ১০% পর্যন্ত যোগ হতে পারে।

নির্দিষ্ট তারিখগুলো দাগ করবেন না

© depositphotos  © depositphotos

এটি বেশিরভাগ সময়ই ঘটে থাকে যে, আপনার পছন্দসই এক থেকে কয়েকদিনের আগে বা পড়ে একটি ফ্লাইটটি অনেক সস্তা। এই ধরণের সুযোগ চেক করার জন্য একটি কম দামের ক্যালেন্ডার ব্যবহার করুন, অনেক অনলাইন সংগ্রাহকের এই ফাংশন আছে।

স্থানীয় খোঁজার উপায়গুলো ব্যবহার করুন

বুকিং ডটকম বা স্কাইস্ক্যানারের মতো বড় সার্ভিসগুলো প্রায়ই স্থানীয় এয়ারলাইনস এবং হোটেল নেটওয়ার্কগুলোর আকর্ষনীয় অফারগুলো দেখাতে পারে। কিন্তু অনেক সময় স্থানীয় খোঁজার উপায়গুলোও ব্যবহার করুন।

ব্রাইট সাইড থেকে অনুদিত।