মূল লেখাঃ নোমাডিক ম্যাট

ভারতের যেখানেই আপনি যান না কেন সবসময় এমন কিছু আপনার চোখে পড়বে যা আপনি কখনো দেখেন নি কিংবা করেন নি। অভিজ্ঞতাটা হতে পারে আকর্ষণীয় বা অবাক করা বা  ফলপ্রসূ বা বিভ্রান্তিকর বা শিক্ষামূলক কিংবা হতাশাজনক, সারাদিনব্যাপী আপনি এগুলোর মুখোমুখি হতে পারবেন। 

২০০১ সালে আমি প্রথম ভারত ভ্রমণে যাই। তখন আমি একটি আদিবাসী এলাকায় প্রাচীন হ্রদের ধারে ক্যাম্পিং করেছি, হিমালয় আরোহণ করেছি, তিব্বতিদের গ্রামে আশ্রমগুলো ভ্রমণ করেছি, কলকাতার রাস্তায় আমের লাচ্ছি খেয়েছি, স্থানীয়দের সাথে ক্রিকেট খেলেছি, এক ট্যাক্সি চালকের বাসায় রাতের খাবারের দাওয়াত খেয়েছি।

আপনি ভারত ভ্রমণে গেলে এসবের দেখা পাবেন। 

আজ আমি আপনাদের ১৩ টি প্রিয় বিষয় নিয়ে বলবো যা ভারত ভ্রমণে গেলে আপনি অবশ্যই ট্রাই করে দেখবেন।

পালোলেম ছবির মত সুন্দর সৈকত

পালোলেম সৈকতপালোলেম সৈকত

ভারতীয় সৈকতের আনন্দ উপভোগ করতে চান তাহলে আমি আপনাকে পালোলেম সৈকতে যাওয়ার কথা বলবো। বিখ্যাত গোয়ার জনবহুল সৈকতগুলোর চেয়ে এটি একটু নির্জন। সৈকতে গ্রামীণ আদলে তৈরি ঘর, বিস্তীর্ণ সাদা বালির সৈকত, সাঁতারের জন্য সেরা নীল পানির সাগর, বানর ভর্তি বন, ঝর্না, চমৎকার রাতের জীবন- কি নেই এই সৈকতে। একা, দম্পতি, দলগত যেভাবেই আসুন না কেন আপনার আনন্দের কোন কমতি হবে না এখানে।

হিমাচল প্রদেশঃ

হিমাচলহিমাচল

সত্যিকারের হিমালয়ের মজা নিতে চান? তাহলে কিন্নর, লাহুল, স্পিতি র পথে নেমে পরতে পারেন। সিমলা থেকে শুরু করে মানালি পর্যন্ত এই পথের বিকল্প নেই। পথজুড়ে আপনি পাবেন কাল্পা, নাকো, তাবো, ধানকার, কিব্বারের মত চমৎকার সব গ্রাম। আরো পাবেন প্রাচীন তিব্বতীয় এক বৌদ্ধ মন্দির। পুরো ১৪ দিনের এই যাত্রায় আপনাকে সঙ্গ দিবে তুষারে ঢাকা পর্বত। আপনার মনে হবে আপনি এক অন্য জগতে চলে এসেছেন। 

 

এই হলো আমার দেখা সেরা ভারত। পুরো ভারতজুড়ে আপনি পাবেন এমন মজার সব অভিজ্ঞতা।

ভারত ভ্রমণে অবশ্যই করণীয় 

ভারত ভ্রমণে অবশ্যই করণীয় কাজগুলো(২য় পর্ব)

ভারত ভ্রমণে অবশ্যই করণীয় কাজগুলো(৩য় পর্ব)