মাঝে মাঝে আপনার নিত্যদিনের কাজ অন্য দেশের ক্ষেত্রে হয়ে যায় নিষিদ্ধ। তাই ভ্রমণের বেলায় এটা খুবই গুরুত্বপুর্ন কোথায় যাচ্ছেন এবং সেখানে কি কি আপনাকে সমস্যায় ফেলতে পারে তা জেনে রাখা।

আমরা আপনাদের জন্য তেমন কিছু বিষয়ের তালিকা করেছি যেগুলো আপনাকে অনেক দেশেই বিড়ম্বনায় ফেলতে পারে।

চুয়িং গামঃ

© Warner Bros. © Warner Bros.

পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য সিঙ্গাপুরের সুনাম বিশ্বজুড়ে। পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য তারা আইনের দিক দিয়েও বেশ কড়া। উন্মুক্ত স্থানে ধুমপান, থুথু ফেলা ইত্যাদি কাজের জন্য তারা বিশাল পরিমান অর্থ জরিমানা করে থাকে। এই দেশে চুয়িং গাম বিক্রি নিষিদ্ধ, যদি আমদানি করতে চান গুনতে হবে জরিমানা। চিকিৎসার ক্ষেত্রে কিছু ক্ষেত্রে তারা চুয়িং গাম ব্যবহার করে।

যথাযথ কাপড় পরিধান না করাঃ

gettyimagesgettyimages

অনেক মুসলিম দেশে ভ্রমণের ক্ষেত্রে আপনাকে মাথায় রাখতে হবে আপনি যথাযথ কাপড় পরিধান করেছেন কিনা। ঐ দেশের পরিপন্থী কাপড়ের জন্য আপনি তাদের আইন অনুযায়ী শাস্তির সম্মুখীন হতে পারেন। বিশেষ করে ইরান এবং সৌদি আরবে আপনি মেয়ে হলে পুরো শরীর ঢেকে বের  হওয়ার আইন আছে। 

ক্যাকটাস গাছ কেটে ফেলাঃ

rennatte stew rennatte stew

অ্যারিজোনার কিছু অঞ্চলে বেড়াতে গেলে সাবধান। কারণ আপনি যদি ভুলেও কোন ক্যাকটাস গাছ কেটে ফেলেন তাহলেই সেরেছে। আপনাকে কয়েক বছর জেলেও কাটাতে হতে পারে। 

জগিংঃ

© Metro-Goldwyn-Mayer  © Metro-Goldwyn-Mayer

পুর্ব আফ্রিকার দেশ ব্রুন্ডিতে দলবেধে জগিং করা আইনত নিষেধ। আপনি একা জগিং করুন, দুজন মানেই দল। অনেকেই এর কারণে জেলে গেছেন।

বিয়ের আগে একসাথে থাকাঃ

www.flickr.comwww.flickr.com

সংযুক্ত আরব আমিরাতে আপনি বিবাহিত না হলে একসাথে থাকতে পারবেন না। যদি করেন পুলিশ এসে আপনাকে ধরে নিয়ে গেলে অবাক হবেন না। বিয়ের সনদ ছাড়া হোটেলে আপনি রুম ভাড়া পাবেন না।

ভালবাসা দিবস উদযাপনঃ

© eastnews  © eastnews

বিদেশে গিয়ে ভালবাসা দিবস উদযাপন করার কথা অনেকেই ভেবে থাকেন। কিন্তু কেউ পাকিস্তান কিংবা সৌদি আরবের কথা মাথায় আনে না। আর আনলেও বিপদ। কারণ এই দেশে ভালবাসা দিবস উদযাপন আইনত দন্ডনীয় অপরাধ।

উন্মুক্ত স্থানে ভালবাসা প্রদর্শনঃ

Nick AndersonNick Anderson

উন্মুক্ত স্থানে ভালবাসা প্রদর্শন বাইরের দেশে বেশ স্বাভাবিক একটা দৃশ্য। কিন্তু সংযুক্ত আরব আমিরাতের বেলায় তা কিন্তু না। এটা সামাজিকভাবে ক্ষতিকর এবং জেলেও নিয়ে যেতে পারে আপনাকে।

রমজানে খাবার খাওয়াঃ

James 2ndJames 2nd

রমজান মাসে মুসলিম দেশগুলোতে উন্মুক্ত ভাবে খাবার খাওয়া খুব ভালভাবে নেয়া হয় না। কারণ এসময় মুসলমানরা দিনের বেলা খাবার গ্রহন থেকে বিরত থাকে এবং অন্য কেউ খাবার খেলে তা তাদের জন্য অসস্তিকর হয়ে পড়ে। তাই সংযুক্ত আরব আমিরাত আইনের মাধ্যমে তা নিয়ন্ত্রণের চেষ্টা করে থাকে।

 

 

লেখা আর ছবি ব্রাইট সাইড থেকে নেয়া।