অভিজ্ঞতা

বজ্রনিনাদী জলরাশির ইতিকথা

হর্স-শু ফল! অসাধারন সেই দৃশ্যের সামনে দাঁড়িয়ে উত্তেওজনা সামলে রাখা কঠিন। কুয়াশা-কুমারী নামের এই ফেরীতে অবস্থিত অন্যান্য যাত্রীদের অবস্থাও তাই। চিৎকার চেঁচামেচি করে তারা তাদের উত্তেজনার বহিপ্রকাশ ঘটাচ্ছে।

লোহিত খাঁড়ি আর কৃষ্ণ নদীর গল্প (পর্ব-২)

যেখান থেকে জল গড়িয়ে পড়ে ঠিক সেই খাদের মাঝখানে বড় একটা পাথর স্রোতকে দুভাগে ভাগ করে দিয়েছে। ব্যাপারটা এতটাই বৈশিষ্ট্যপূর্ন যে এটা দেখেই প্রপাতটাকে চিনে ফেলা যায়। শীতকালে আরেক সৌন্দর্য্য। বেশীরভাগ সময়ি জমে বরফ হয় যায় পুরো প্রপাত।

লোহিত খাঁড়ি আর কৃষ্ণ নদীর গল্প (পর্ব-১)

এর মূল আকর্ষন হচ্ছে, যার জন্য প্রতি বসন্তে প্রকৃতিপ্রেমিক পর্যটকরা হুমড়ি খেয়ে পড়ে এখানে ক্যাম্পিং করার জন্য, তা হলো অবিশ্বাস্য সুন্দর বর্নিল প্রান্তর অবলোকন করা যায় এসময়।

জিপলাইনে দুহাজার ফিট

শাঁ শাঁ শব্দে প্রায় উড়ে চলছি উচু উচু সব গাছের ফাক দিয়ে। দু হাত দিয়ে শক্ত করে ধরে রেখেছি মাথার উপরের হ্যান্ডেল। শুধু একটা দড়ির সাহায্যে ঝুলে আছি মাটি থেকে প্রায় ৬০ ফিট উপরে। চলতে চলতে মাথা ঘুরিয়ে ঘুরিয়ে দেখছি চারিপাশের আর নিচে দ্রুত অপসারমান সবুজের সমারোহ।

আইসল্যান্ড : পঞ্চম পর্ব (Myvatn শহরে Skútustaðagígar, ডার্ক সিটি Dimmuborgir এর ভৌতিক লাভা রক ফরমেশন এর গল্প )

আইসল্যান্ড : পঞ্চম পর্ব (Myvatn শহরে Skútustaðagígar, ডার্ক সিটি Dimmuborgir এর ভৌতিক লাভা রক ফরমেশন এর গল্প )

সোনালী সপ্নের সোনার চর (প্রথম পর্বঃ তাসরিফনামা)

মেঘনায় ঢোকার পর হাল্কা রোলিং টের পেলাম৷ বেশ মায়ের মমতা মিশানো দুলুনিতে আমায় ঘুম পাড়িয়ে দিল। ঘুম ভাংগলো ভয়াবহ রোলিং আর তাসরিফের বডির কাপাকাপিতে। উপকূলে এই রকম পকেট মাস্টার ডায়নামাইট চালানোর সাহস দেখে আমি অভিভূত হয়ে গেলাম।

পাহাড়চুড়ায় ক্যাম্পিং, মারাইনথং, আলীকদম।

আমাকে কেউ যদি কখনো জিজ্ঞেস করে দেশের সবচাইতে সুন্দর জয়গা কোনটা... আমি মনে হয় চোখ বন্ধ করে বলবো সেটা হল পার্বত্য চট্টগ্রাম বিশেষত বান্দরবান। তিনটা পার্বত্য জেলার মধ্যে ট্যুরিস্টরা যেসব জায়গা যায় বা যেতে পারে তার বেশিরভাগটাই এ জেলাতে।

আইসল্যান্ড : চতুর্থ পর্ব (গ্লেসিয়ার্স ল্যাগুনে আইসবার্গ আর ভোলকানিক সমুদ্র সৈকত ডায়মন্ড-বীচের গল্প )

মজার বেপার হলো পানির উপরে ভাসমান গ্লেসিয়ার এমনিতেই অনেক বড়ো, তার চেয়ে বেশি অংশ প্রায় ৯০% কিন্তু পানির নিচে থাকে। তাহলে ভেবে দেখুন কত বিশাল এই গ্লাসিয়ার্সের টুকরা। এই লেগুনের এর পাশে, রাস্তার বিপরীতে রয়েছে আটলান্টিক মহাসাগর।

বজ্রপাতের সময় যে কাজগুলো ভুলেও করবেন না!

বজ্রপাতের সময় শুধু নিরাপদ স্থানে থাকলেই হবে না, আপনাকে এই বিষয়গুলো অবশ্যই মনে রাখতে হবে। এই কাজগুলো ভুলেও করতে যাবেন না! 

আইসল্যান্ড - তৃতীয় পর্ব (বিখ্যাত গোল্ডেন সার্কেল, টিংকভেটলির ন্যাশনাল পার্ক, টেকটনিক প্লেট, স্ট্রোককুর গিজার এবং গুলফস এর গল্প )

আজকের প্ল্যান গোল্ডেন সার্কেল (Golden Circle)। দক্ষিণ আইসল্যান্ডে এই গোল্ডেন সার্কেল ট্যুরিস্টের কাছে বেশ জনপ্রিয়।

আইসল্যান্ড - দ্বিতীয় পর্ব(কালো সৈকতে পরিত্যক্ত Plane Wreck, ন্যাশনাল জিওগ্রাফি নমিনেটেড ব্ল্যাক বীচ রেনিসফিয়ারা, আইসল্যান্ডিক ঘোড়া আর স্কগাফস জলপ্রপাত এবং সেলয়ালান্ডসফস জলপ্রপাতের এর গল্প)

জাস্টিন বীবারের আই উইল শো ইউ গানের মিউজিক ভিডিও এবং শাহরুখ-কাজলের গেরুয়া মুভির শুটিং হওয়াতে জায়গাটি ভিসিটরদের কাছে আরো জনপ্রিয় হয়ে উঠে।

আইসল্যান্ড - প্রথম পর্ব(প্রারম্ভিকতা এবং রেকিয়াভিক শহরের বিখ্যাত চার্চ হালগ্রিমসকিরক্কা, সাথে লাভা ফিল্ড এবং ব্লু-লেগুনের গল্প)

রাস্তার দুইপাশে অপূর্ব সুন্দর Eldhraun lava field এবং তার উপর চাদরের মতো লেপ্টে আছে আইল্যান্ড এর কমন গাছ Moss. 

অ্যান আমেরিকান ড্রিম - ৮

জাদুঘরে ঢুকতেই দেখিলাম মাথার উপরে সারিসারি বিমান, এক কোণে 'দ্য স্পিরিট অফ সেন্ট লুই', যে পলকাদর্শন বিমানে করে চার্লস লিন্ডবার্গ প্রথম মানুষ হিসেবে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়েছিলেন। পাশেই দারুণ সেই মার্কারি-৬ মহাকাশযানের ক্যাপসুল যেটাতে করে জন গ্লেন প্রথম আমেরিকান হিসেবে পৃথিবীকে পুরোটা প্রদিক্ষণ করে ইতিহাস গড়েন।

অ্যান আমেরিকান ড্রিম - ৭

আসলে আমেরিকান কারা? কারা এই দেশটাকে নিজের বলে দাবী করতে পারে?

অ্যান আমেরিকান ড্রিম - ৬

ভালো লাগলো বাংলা বইকে কেন্দ্র করে এত্ত মানুষের সমাগম দেখে। সাংবাদিক-লেখক বন্ধু পারমিতা হিমের সাথে বইমেলাতেই দেখা হয় ঘুরে-ফিরে, এখানেও তার ব্যত্যয় হলো না, নিজের উপন্যাস 'নারগিস' এর বুক সাইনিং ইভেন্টে সে এসেছে এই মেলাতে এবং ওয়াশিংটন ডিসির বইমেলাতেও যাবে।

আলোচিত পোস্ট


বজ্রনিনাদী জলরাশির ইতিকথা

বজ্রনিনাদী জলরাশির ইতিকথা

শনিবার, জানুয়ারী ১৯, ২০১৯

লোহিত খাঁড়ি আর কৃষ্ণ নদীর গল্প (পর্ব-২)

লোহিত খাঁড়ি আর কৃষ্ণ নদীর গল্প (পর্ব-২)

বৃহস্পতিবার, জানুয়ারী ১৭, ২০১৯

জিপলাইনে দুহাজার ফিট

জিপলাইনে দুহাজার ফিট

বৃহস্পতিবার, জানুয়ারী ৩, ২০১৯