অভিজ্ঞতা

কেরালা ভ্রমণঃ চকলেট-চা-কফি ও মশলার শহর মুন্নারে

কি ঝলমলে এক একটা দোকান, চায়ের ফ্যাক্টরি আউটলেট, কফির বিক্রির দোকান, চকলেটের নানা রকম দোকান আর ভিন্ন রকম চকলেটের বিকিকিনি। এক একটা দোকানে ঢুকি আর চা, কফি, চকলেটের গন্ধে প্রান ভরে যায়।

কেরালা ভ্রমণঃ মোহময় মুন্নারের পথে...

হুট করেই বেশ ঠাণ্ডা লাগায় মোবাইলের স্ক্রিনের দিকে তাকিয়ে দেখি দুপুরের ৩৭ ডিগ্রী তাপমাত্রা কখন যেন কমে ১৭ তে চলে এসেছে! মানে উত্তপ্ত গরম থেকে তিন ঘণ্টার মধ্যে শীতের দেশে চলে এসেছি!

কেরালার ইরনাকুলামঃ স্টেশনেই আতিথিয়তা

একি? এটা কি কোন ওয়েটিং রুম? এটাতো কোন বনেদী বাড়ির ড্রইং রুম বা তার চেয়েও বিলাসবহুল ব্যাপার! কত না যেন দাম হবে এই যায়গায় অপেক্ষা করতে হলে কে জানে?

ক্রিস্টাল গোল্ডঃ পারকির চরের একলা জাহাজ

গিয়েছিলাম সাগরের পানির তোড়ে পাড়ে ভেসে আসা পণ্যবাহী জাহাজ ক্রিস্টাল গোল্ডকে দেখতে। জাহাজটা এখন এমন এক জায়গায় আছে, যাকে বাংলাদেশের মোস্ট আন্ডাররেটেড পর্যটন জায়গা গুলোর মধ্যে একটা বলা যায়। নাম, পারকি বিচ (পারকির চর)।

গোয়া ভ্রমণঃ রুক্ষ দুর্গে, দুর্লভ সমুদ্র

যেটুকু সময় ইট পাথরের ওই দেয়ালে ঠেস দিয়ে দাড়িয়ে ছিলাম, মনপ্রান ভরে শুষে নিয়েছি, উন্মুক্ত আরব সাগরের অপরূপ সৌন্দর্য। যা আপনার চোখ, চেতনা আর বোধকে বিলুপ্ত করে দেবে। আপনি অপলক তাকিয়ে থাকবেন সেদিকে।

আক্কেল সেলামীঃ বিদেশ বিভূঁইয়ে ধরা খাওয়ার একটি শিক্ষনীয় গল্প

সম্প্রতি শামীম হাসান ভ্রমণ করেছেন ভারতের কাশ্মীরে। ভ্রমণ মানেই টক-ঝাল-মিষ্টি স্মৃতি আর বিচিত্র সব অভিজ্ঞতা। কাশ্মীর ভ্রমণে শামীম হাসানের ভান্ডারে জমা হয়েছে মধুর কিছু স্মৃতি, কিন্তু পোহাতে হয়েছে কিছু বিড়ম্বনাও! অনুভ্রমণ এর পাঠকদের জন্য লিখেছেন তিনি সেইসব অভিজ্ঞতা, যাতে বিদেশ বিভূঁইয়ে আপনাকে না পড়তে হয় একই পরিস্থিতি তে।

সেইন্টমার্টিনঃ টিপস এন্ড ট্রিকস

আপনি যদি বছরে একবার ঘুরতে বের হন আপনার জন্য বর্ধিত মূল্য হয়ত কোন সমস্যা হয়ে দেখা দেবেনা, কিন্তু ঘুরতে না গেলে যাদের রাতে ঠিকমতো ঘুম হয়না তাদের জন্য এটুকু মূল্য চোকানোও একটু ঝামেলারই!

ডলফিনের রোমাঞ্চ ও দুর্লভ ডায়মন্ডঃ গোয়া ভ্রমনের তৃতীয় দিন

হোটেল থেকে একটি এসি টুরিস্ট গাড়ি যাবে নর্থ গোয়ার বিভিন্ন স্পটে। সারাদিনের জন্য এসি গাড়ির একটি সিটের ভাড়া ৩০০ রুপী। বিভিন্ন বীচ, ডলফিন পয়েন্ট, স্নো আইস ল্যান্ড, দুর্গ আর ক্রুজ সাফারি।

গোয়া ভ্রমণের খরচাপাতি

সদ্য ঘুরে এলাম গোয়া সমুদ্র সৈকতের বেশ কয়েকটি যায়গায় ও বীচে। গোয়ার সাথে ছিল কেরালা, কোচিন আর মুন্নার ভ্রমণ। এই পুরো ভ্রমণে আমরা ৩ জন, ১৩ দিনে, ঢাকা থেকে ঢাকা নানা রকম ট্রেন ও বাসে জার্নি করেছি প্রায় ৮০০০ কিলোমিটার আর তিন জনের একক পরিবারের খরচ হয়েছিল ৫৩-৫৫ হাজার টাকা।

কক্সবাজার ও গোয়া, পার্থক্য কোথায়? (পর্ব-২)

বড় করে সাইনবোর্ড দেয়া আছে সকল সুবিধাসহ সিঙ্গেলদের জন্য ডরমেটরি ২৫০ রুপী! হায় হায় করলাম মনে মনে। ইস যদি একা আসতে পারতাম তাহলে ১৫০০ এর পরিবর্তে মাত্র ২৫০ থাকতে পারতাম!

ঝড় বৃষ্টি ও স্মৃতির ভেজা জানালা

ব্যাস, একা একাই শুরু হল পাহাড়ি বৃষ্টি কে সাথে নিয়ে নি:সংগ এক পথচলা...

কক্সবাজার ও গোঁয়া, পার্থক্য কোথায়? (পাইছেন টুরিস্ট, কামাইয়া লন-৪)

একটি এসি, ডাবল স্ট্যান্ডার্ড রুমে উঠলাম ১৫০০ রুপী করে, সাথে বিশাল সুমিংপুল ফ্রি!

পৃথিবী জুড়ে বিচিত্র রেস্তরাঁঃ শুধু রসনাবিলাস নয়, একটি অভিজ্ঞতাও বটে!

সাধারণত আমরা রেস্টুরেন্ট বলতে কি বুঝি? আমরা জানি, এখানে বসে মজার মজার বিভিন্ন খাবার খাওয়া যায়।  কিন্তু এখন অনেক রেস্টুরেন্টেই খাদ্য প্রধান আকর্ষণ নয়। ভোক্তাদের চমৎকৃত করা ও আনন্দ দেওয়ার জন্য রেস্টুরেন্ট মালিকেরা এখন পাহাড়ের অভ্যন্তরে, সমুদ্রের তলদেশে এমনকি বরফের মধ্যেও রেস্টুরেন্ট বানাচ্ছে।

ফুলের সাম্রাজ্যে একদিনঃ দেড়শ টাকায় তিনশ গোলাপ!

শ্যামপুরের তিনটি হাটে সাদুল্যাপুর বিরুলিয়া ও শ্যামপুরের উৎপাদিত ফুল বিক্রি হয়। রাতে এখান থেকে ঢাকার পাইকাররা ফুল কিনে নিয়ে যান। ৩০০ গোলাপকে বলে এক আঁটি।

সেন্ট মার্টিন’স এর বুক চিড়ে এক অসাধারণ সাইকেল ভ্রমণ  

বিছানা ছেড়ে দোতলার বেলকনিতে এসে আড়মোড়া ভাঙতে ভাঙতে সমুদ্রের গর্জন শুনছিলাম। চোখের সামনে ঢেউগুলো প্রবালের আলিঙ্গনে আবদ্ধ শুভ্র সৈকতে বারবার আছড়ে পড়ছিল।

আলোচিত পোস্ট